300X70
সোমবার , ১২ জুন ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রোহিঙ্গাদের স্থানীয় অন্তর্ভুক্তির কোনো সুযোগ নেই : মুখ্যসচিব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১২, ২০২৩ ২:০৯ পূর্বাহ্ণ

বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সাথে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠক
বিশেষ প্রতিবেদক : ‘সংকটের একমাত্র সমাধান রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে মর্যাদপূর্ণ স্থায়ী প্রত্যাবাসনের মধ্যে নিহিত’ -উল্লেখ করে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া বলেছেন, রোহিঙ্গাদের স্থানীয় অন্তর্ভুক্তির কোনরূপ সুযোগ নেই।
রোববার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের মানবিক সহায়তায় সাড়া দেওয়া সংক্রান্ত জিসিসি প্লাস ফোরামের সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। এসময় তিনি ভাষানচরে সম্প্রসারিত সাময়িক শেল্টার তৈরিতে অংশগ্রহণকারী রাষ্ট্রদূতদের সহযোগিতা কামনা করেন।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ওমান, ফিলিস্তিন, ইরান, তুরস্ক, ইরাক, চীনের রাষ্ট্রদূতসহ জাতিসংঘের আবাসিক সমন্বয়ক, ইউএনএইচসিআর ও বিশ্ব খাদ্য সংস্থার প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত এ বৈঠকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, জননিরাপত্তা সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব উপস্থিত ছিলেন।

জিসিসি প্লাস ফোরামের এ সভায় বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের খাদ্যসহ বিভিন্ন সহয়তা দেওয়ার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশ মিয়ানমারে নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্থায়ী প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন ও সহায়তা বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হয়।

সংকটের একমাত্র সমাধান রোহিঙ্গাদের নিজ দেশ মায়ানমারে মর্যাদাপূর্ণ স্থায়ী প্রত্যাবাসনের মধ্যে নিহিত’- উল্লেখ করে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এ বিষয়ে বাংলাদেশ সরকারের দৃষ্টিভঙ্গি রাষ্ট্রদূতদের অবহিত করেন। রোহিঙ্গাদের স্থানীয় অন্তর্ভুক্তির কোনরূপ সুযোগ নেই জানিয়ে মুখ্য সচিব তাদের জন্য ভাষানচরে সম্প্রসারিত সাময়িক শেল্টার তৈরীতে অংশগ্রহণকারী রাষ্ট্রদূতদের সহযোগিতা কামনা করেন।

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে রোহিঙ্গাদের জন্য মানবিক ও খাদ্য সহায়তায় বিশ্ব খাদ্য সংস্থাসহ সাহায্যকারী সংগঠনগুলোর মাথাপিছু বরাদ্দ হ্রাসের বিষয়টি তুলে ধরে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও ডব্লিউএফপির প্রতিনিধি সবাইকে সহায়তার আহ্বান জানান।

বৈঠকে সৌদি আরব, ইরান, ফিলিস্তিন, তুরস্ক, কাতার, কুয়েত ও চীনের রাষ্ট্রদূতরা নিজ নিজ দেশের অবস্থান তুলে ধরেন এবং রোহিঙ্গা সংকটে বাংলাদেশের যে কোনো উদ্যোগে পাশে থেকে সমর্থন ও সহায়তা দেওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পরিক্ষায় নকল সরবরাহে আটজনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার চার

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করলো জনতা ব্যাংক

১২ বছরের বেশি বয়সিদের টিকা চলতি সপ্তাহে

নোয়াখালী ও চাঁদপুরে বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচি সম্প্রসারণ

৮ চিকিৎসকসহ ১১ জনকে শোকজ, ১ জনকে অব্যাহতির নির্দেশ মাশরাফির

করোনার ঊর্ধ্বগতি আরও দুই সপ্তাহ চলবে : আশঙ্কা বিশেষজ্ঞদের

ভ্যাকসিনের পাশাপাশি প্রতিটি হাসপাতালে বিনামূল্যে করোনা চিকিৎসা নিশ্চিত করতে হবে: জিয়াউদ্দিন আহমেদ বাবলু

রাজধানীর পল্টনে ৩ ছিনতাইকারী গ্রেফতার

গফরগাঁওয়ে রেল ব্রীজ পার হতে গিয়ে ট্রেনে কাটা পড়ে মৃত্যু

বঙ্গবন্ধু আমাদের আইকনিক বীর: জয়শঙ্কর

ব্রেকিং নিউজ :