300X70
বুধবার , ২৩ ডিসেম্বর ২০২০ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রোহিঙ্গা প্রত্যাবাসনে তুরস্কের সম্পৃক্ততা চাইলেন প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৩, ২০২০ ১১:৪৩ অপরাহ্ণ

সমরাস্ত্র-নির্মাণশিল্পে বিনিয়োগের আগ্রহ তুরস্কের

বাঙলা প্রতিদিন প্রতিবেদক: জোরপূর্বক বিতাড়িত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে প্রত্যাবর্তন নিশ্চিতে তুরস্কের সম্পৃক্ততা আহ্বান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সফররত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত সাভাসুগলু গণভবনে সৌজন্য সাক্ষাতে এলে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের ব্রিফ করেন। সাক্ষাতে রোহিঙ্গা ইস্যুতে আলোচনাকালে প্রধানমন্ত্রী জোরপূর্বক বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিকদের নিজ মাতৃভূমিতে প্রত্যাবর্তন নিশ্চিতে তুরস্ককে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে আরও বেশি তার্কিশ বিনিয়োগ আহ্বান করেন প্রধানমন্ত্রী। বাংলাদেশের ভূ-রাজনৈতিক অবস্থানের কারণে বিশাল আঞ্চলিক বাজার এবং অভ্যন্তরীণ বাজারের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কেন্দ্রে অবস্থানের কারণে বিশাল মার্কেট রয়েছে। এখানে বিনিয়োগ করলে উভয়ই লাভবান হবে।

বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করতে তুরস্কের আগ্রহের কথা জানিয়ে সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত সাভাসুগলু বলেন, তুরস্ক বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে মূল্য দেয়। দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ককে শক্তিশালী করার জন্য যা কিছু করার তার দেশ সেটা করবে। জ্বালানি থেকে পর্যটন সব সেক্টরেই তুরস্ক বাংলাদেশে বিনিয়োগ করছে বলে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী। লেবাননের রাজধানী বৈরুত বন্দরের ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ নৌবাহিনীর বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ মেরামত করে দেওয়ায় তুরস্ককে ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী। তার্কিশ প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণের কথা পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। করোনা পরিস্থিতি উন্নতি হলে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাস মার্চে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বাংলাদেশ সফর করতে পারেন বলে জানান সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

তার্কিশ প্রেসিডেন্ট বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানোয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত সাভাসুগলু। বাংলাদেশের অগ্রগতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন তার্কিশ পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে তিনি করোনা মহামারি পরিস্থিতি মোকাবেলায় শেখ হাসিনা সরকারের নেওয়া পদক্ষেপের প্রশংসা করেন তার্কিশ মন্ত্রী। সাক্ষাৎকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশে নিযুক্ত তার্কিশ রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সরকার আধুনিক হাইড্রোগ্রাফিক জরিপ জাহাজ এবং স্মার্ট সরঞ্জাম বৃদ্ধিতে বদ্ধপরিকর : নৌপরিবহন প্রতিমন্ত্রী

প্রসংশায় ভাসছে ইউএনও মমিনুর রহমান

১৫ আগস্টের নির্মমতার ছিলো বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্র প্রতিষ্ঠার নীলনকসা : মোস্তাফা জব্বার

টিকা নিয়ে বিএনপির অপপ্রচার জনস্বার্থবিরোধী প্রচারণামূলক অপরাধ : তথ্যমন্ত্রী

পঙ্গুত্ব নিয়ে হুইল চেয়ারে দুর্বিষহ জীবন কাটছে পাপেলের

বান্দরবানে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি বিতরণ করলেন পার্বত্য মন্ত্রী

রাত ১০টার আগেই ডিএনসিসির কোরবানি বর্জ্য অপসারণ সম্পন্ন

গাছের সাথে মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল দুই বন্ধুর

গাইবান্ধার উপনির্বাচন: পরামর্শ নিতে ইসির সাবেকদের নিয়ে বৈঠকে সিইসি

সরকারি অফিসে জবাবদিহি নিশ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর

ব্রেকিং নিউজ :