300X70
মঙ্গলবার , ৭ মার্চ ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান চায় বাংলাদেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৭, ২০২৩ ১২:৩০ পূর্বাহ্ণ

কামাল উদ্দিন মজুমদার : “রোহিঙ্গা” হল জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর একটি শ্রেণী যারা ঐতিহাসিকভাবে মিয়ানমারের রাখাইন রাজ্যের আদিবাসী। গোঁড়া মিয়ানমারের বৌদ্ধরা দীর্ঘকাল ধরে রোহিঙ্গা সংখ্যালঘুদের অবৈধ অভিবাসী হিসাবে বিবেচনা করেছিল। তাই রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বৌদ্ধ মিলিশিয়ারা তাদের প্রতি ধর্মীয় নিপীড়নে জড়িত ছিলো যা ভয়ঙ্কর রক্তক্ষরণে পরিণত হয়েছিল এবং পরবর্তীকালে যা রোহিঙ্গাদের “জাতিগত নির্মূলে” পরিণত হয়েছিল, যা প্রায়শই গণহত্যার সমার্থক শব্দ।

আন্তর্জাতিক সম্প্রদায় হতাশ হয়ে পড়েছে এবং নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য ন্যায়বিচার চায়। তাই গাম্বিয়া এই মানবিক সঙ্কটে হস্তক্ষেপ করে, “obligation erga omnes” এর ভিত্তিতে মিয়ানমার রাষ্ট্রকে গণহত্যা চুক্তি লঙ্ঘনের জন্য দায়ী করে এবং ২০১৯ সালে আন্তর্জাতিক বিচার আদালতের (ICJ) অধীনে একটি মামলা দায়ের করে। মামলার যোগ্যতার ভিত্তিতে আইসিজে “প্রক্রিয়াগত আদেশ” ঘোষণা করেছে যার মধ্যে মিয়ানমার রাষ্ট্র কর্তৃক রোহিঙ্গা জনগণের বিরুদ্ধে সমস্ত নৃশংসতা অবিলম্বে বন্ধ করা অন্তর্ভুক্ত রয়েছে।

২০১৭ সালের আগস্ট মাসে নিপীড়ন চরমে পৌঁছেছিল যা রোহিঙ্গাদের পার্শ্ববর্তী বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য করেছিল। রোহিঙ্গাদের বিরুদ্ধে এই দীর্ঘস্থায়ী সহিংসতায় বাংলাদেশে আশ্রয় নেওয়ার জন্য ১.১ মিলিয়ন শরণার্থীর আগমন ঘটেছে। ব্যাপক আর্থ-সামাজিক ও অপরাধমূলক দুর্দশার সম্মুখীন হওয়া সত্ত্বেও আমাদের সরকার আগত রোহিঙ্গাদের থাকার জন্য একটি প্রশংসনীয় কাজ করেছে।

আমাদের সরকার রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে অগ্রগামী হওয়ায়, শরণার্থী কনভেনশন ১৯৫১-এর ৩৩ অনুচ্ছেদ অনুসারে “Non-Refoulement” এর একটি গুরুত্বপূর্ণ মানবিক এবং প্রথাগত আন্তর্জাতিক আইনের নীতি সফলভাবে বাস্তবায়ন করেছে যা রাষ্ট্রপক্ষকে শরণার্থী প্রবেশ প্রত্যাখ্যান না করাকে ও তাদের মূল দেশে ফিরিয়ে না দেয়াকে বাধ্যতামূলক করে তোলে। বাংলাদেশের এই মহৎ উদ্যোগের ফলে কক্সবাজার জেলার উখিয়া এবং টেকনাফে অবস্থিত ৩৪টি বৃহৎ আকারের ক্যাম্প তৈরি করা হয়েছে যা OCHA (ইউনাইটেড নেশনস অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অফ হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স) এর অক্টোবর ২০২২ অনুযায়ী প্রায় ৯৪৩,০০০ রাষ্ট্রহীন রোহিঙ্গাকে আবাসন দিয়েছে।

কিন্তু যখন এই ধরনের ঘনবসতিপূর্ণ ক্যাম্পের অভ্যন্তরে জনসংখ্যাকে ম্যানেজ করতে হয় তখন বাস্তবসম্মতভাবে আমাদের দেশকে মারাত্মক ক্ষতির মুখে পড়তে হয়। বাংলাদেশ নিজে থেকে এই বৃহত জনগোষ্ঠীর ভরণপোষণ বা আশ্রয় দিতে পারে না। রোহিঙ্গা ইস্যুকে দক্ষতার সাথে মোকাবেলায় আমাদের দেশকে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই বোঝা ভাগাভাগি করতে হবে। সম্প্রতি জেআরপি প্ল্যান (জয়েন্ট রেসপন্স প্ল্যান) রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য ৮৮১ মিলিয়ন ডলার মানবিক সহায়তার জন্য প্রস্তাব করেছে কিন্তু বাস্তবে JRP সহায়তার অর্ধেকেরও কম বিতরণ করা হয়েছে। যদিও WFP (World Food Program) সুবিধাবঞ্চিত রোহিঙ্গাদের জন্য ১২৫ মিলিয়ন অর্থ সংগ্রহের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন করছে। WFP সহায়তা রোহিঙ্গাদের জন্য JRP আপিলের প্রস্তাবের চেয়ে অনেক কম। পরোক্ষভাবে বৈদেশিক সাহায্যের অভাব আমাদের জাতীয় অর্থনীতিতে গুরুতর চাপ সৃষ্টি করবে যা এই মুহুর্তে অনিবার্য বলে মনে হচ্ছে।

দুঃখজনকভাবে রাশিয়া-ইউক্রেন আন্তর্জাতিক সশস্ত্র সংঘাতের (আইএসি) আবির্ভাবের কারণে, আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ ইউরোপের দিকে সরানো হয়েছে যা রোহিঙ্গা সংকটকে অন্তহীন দুর্যোগে ফেলে দিয়েছে। তাছাড়া স্থানীয় ক্যাম্পে থাকা লাগামহীন রোহিঙ্গারা ভরণপোষণের জন্য মরিয়া হয়ে ধীরে ধীরে আন্ডারওয়ার্ল্ডের অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। আরসা সহ অভ্যন্তরীণ অপরাধ চক্রগুলি সর্বদা সক্রিয় এবং নিয়মিত সব ধরণের সংঘবদ্ধ অপরাধ যেমন মাদক চোরাচালান, চরমপন্থা, এবং সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমাদের আইন প্রয়োগকারী বাহিনী নিরলসভাবে এসব কর্মকাণ্ড বন্ধ করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে কিন্তু এগুলো দিন দিন আমাদের সরকারের জন্য বিপদজনক হিসেবে প্রমাণিত হচ্ছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ধারণা যে ২০২৫ সালের মধ্যে রোহিঙ্গা জনসংখ্যা ১.২-১.৩ মিলিয়ন পর্যন্ত বৃদ্ধি পাবে। তাই রোহিঙ্গা জনসংখ্যাকে ঘিরে থাকা অসংখ্য বিপদের মুখোমুখি আমাদের সরকারকে এই সংকটের টেকসই সমাধান করারে উদ্যোগ গ্রহণ করতে হবে। সৌভাগ্যবশত আমাদের সরকার ইতিমধ্যে ভাসান চরে স্থানান্তরের উদ্যোগ নিয়েছে এবং হিউম্যান রাইটস ওয়াচ (HRW) অনুসারে ২০২০ সাল পর্যন্ত প্রায় ২০,০০০ রোহিঙ্গাকে স্বেচ্ছায় শান্তিপূর্ণভাবে স্থানান্তর করা হয়েছে। কিন্তু স্থানান্তর পর্যাপ্ত হবে না। রোহিঙ্গাদের পুনর্বাসন এবং প্রত্যাবাসনই বিশাল সমস্যাটির একমাত্র উপায়।

আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় নিরলসভাবে বিশ্বশক্তির কূটনৈতিক হস্তক্ষেপ কামনা করছে এই সংকটে। আন্তর্জাতিক সংস্থা এবং উন্নত দেশ যেমন চীন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ দেশগুলির সক্রিয় তত্ত্বাবধানে, মিয়ানমার জাতীয়তা যাচাইয়ের ভিত্তিতে নির্যাতিত রোহিঙ্গাদের পুনরায় একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে যেখানে প্রত্যাবাসিত রোহিঙ্গারা “বাঙালি বিদেশী” হিসাবে পরিচিত হবে।

রোহিঙ্গা সঙ্কট পুরোপুরি সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশকে সহায়তা করতে হবে। রোহিঙ্গাদের সর্বোত্তম কল্যাণের কথা মাথায় রেখে, আন্তর্জাতিক সংস্থা, এনজিও এবং আমাদের সরকারের প্রচেষ্টা উভয়ের সমন্বয়ে পারস্পরিক উদ্যোগ এই বিশাল সংকটের টেকসই এবং দক্ষ সমাধান নিশ্চিত করার জন্য অপরিহার্য। তবে একইসাথে মানবিক হস্তক্ষেপ এবং কূটনীতি উভয়কে প্রচেষ্টা অব্যাহত রাখা জরুরী।
লেখক : গবেষক ও কলামিস্ট।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :