300X70
শুক্রবার , ২২ এপ্রিল ২০২২ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রৌমারীতে ইট ভাটার ধোঁওয়ায় ২০ একর বোরো ধান নষ্ট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২২, ২০২২ ১:০৮ পূর্বাহ্ণ

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের রৌমারীতে ইট ভাটার ধোঁওয়ায় গ্যাস নিষ্কাশণের কারনে এলাকার প্রায় ২০ থেকে ২৫ একর বোরো ধানের ক্ষতি সাধিত হয়েছে।

এনিয়ে মঙ্গলবার বিকালের দিকে উপজেলার বন্দবেড় ইউনিয়নের চর বন্দবেড় গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষকেরা জমিতে এক মানববন্ধন করেন।

পরে উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন ক্ষতিগ্রস্থ কৃষক। এছাড়াও তারা বিষয়টি পরিবেশ অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করছেন ভুক্তভোগী ও ক্ষতিগ্রস্থ পরিবার। দ্রুত ই্ট ভাটাটি স্থানান্তর না করলে আগামী দিনে কঠোর কর্মসূচী দেওয়ার ঘোষনা দেন মানববন্ধনে আসা ক্ষতিগ্রস্থ পরিবার।

অভিযোগ সূত্রে জানা গেছে,গত কয়েক বছর আগে চর বন্দবেড় গ্রাম থেকে প্রায় ১০০ গজ দূরে ফসলি জমিতে এনএমবি নামের একটি ইটভাটা চালু করা হয়। এর মালিক কুটির চর খাঁনপাড়া গ্রামের নজরুল ইসলাম।

ইট ভাটার চতুরপাশে খনঞ্জনমারা,কুঠিরচর, বন্দবেড়, চর বন্দবেড়  কয়েকটি গ্রাম  ফসলী জমি, সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও একটি কমিউনিটি ক্লিনিক রয়েছে। এছাড়াও অত্র এলাকায় আম, জাম, লিচু ও পিয়ারাসহ বিভিন্ন প্রজাতির ফলের গাছ,শাক সব্জি মরে যাচ্ছে এবং মারাত্মক ভাবে পরিবেশ দূষণ হচ্ছে। স্বাস্থ্য ঝুকিতে পড়ছে কোমলমতি স্কুল শিক্ষার্থী ও বয়স্ক  ব্যক্তি ও নানান পেশাজীবি মানুষ।

অভিযোগকারি কৃষক হাবিল উদ্দিন বলেন, আমি যখন ক্ষেতে আসছি তখন দেখি ধানের শীষ কালো তখন খিয়াল করলাম প্রচন্ড বাতাসে এই ইট ভাটার কালো ধেঁায়ার কারনে ধানের শীষ কালো হয়েছে, ধান পুরে গেছে এটা দেখে আমি এই ওয়ার্ডের উপসহকারি কৃষি কর্মকর্তাকে জানাই। তিনি বলেন এটা ভাটার তাপমাত্রার কারনে হয়েছে। ভাটার মালিককে বিষযটি জানালে তিনি বলেন এটা ভাটার কারনে হয় নাই।

ক্ষতিগ্রস্থ কৃষক সকিমুদ্দিন বলেন, ইট ভাটার ধোঁয়ার কারনে ধানের ক্ষতি হয়েছে। আমরা এর ক্ষতিপূরণ চাই এবং ভাটার মালিকের বিরুদ্ধে বিচার চাই।

কৃষক নুরুল আমিন জানান, যখন জোড়ে বাতাস আসে সেই সময়ে ভাটার ছাইসহ কালো ধেঁায়া এসে ধানের উপরে পড়ে এবং ধানের গাছ কালো হয়ে গেছে। আমি এর ক্ষতি পূরণ চাই।

এনএমবি ইট ভাটার মালিক নজরুল ইসলাম এর কাছে মোবাইল ফোনে কথা হলে তিনি সাংবাদিকের সঙ্গে  ২০ মিনিট পরে কথা বলতে চান।

উপসহকারি কৃষি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, অভিযোগের ভিত্তিতে আমি ওই ফসলি জমিতে যাই। প্রাথমিক ভাবে পরীক্ষা করে দেখি ধান গাছে কোন রোগবালাই নেই। এটা ইটভাটার বিষাক্ত ধোঁয়ার কারনেই এই ক্ষতিটি হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল আলম রাসেল (ভার:) বলেন, অভিযোগ পেয়েছি এবং তদন্ত করে দেখবো সরকারি বিধি মোতাবেক ইটভাটাটি চালু করা হয়েছে কি না? পাশাপাশি কৃষকের ফসলের বিষয়টিও তদন্ত করেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেলো ছাত্রলীগ কর্মীর

পদ্মা সেতুর জাজিরা প্রান্তে অ্যাম্বুলেন্সকে ট্রাকের ধাক্কা, নিহত ৬

উচ্চ রক্তচাপ মোকাবেলায় যুগান্তকারী পদক্ষেপ

ই-কমার্স কেলেঙ্কারি: সরকারের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট

তৃণমূলের নেতাকর্মীরা লীগের প্রাণ, অতিথি পাখিদের ভোট নয় : গাইবান্ধায় তথ্যমন্ত্রী

জার্মান সাহিত্য বিষয়ক বিশ্বসাহিত্য পরিক্রমা অনুষ্ঠিত

রোহিঙ্গা গণহত্যা মামলায় সহায়তা দিতে ওআইসি সদস্য দেশগুলোর প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহবান

উত্তরায় কাভার্ডভ্যানের ধাক্কায় প্রাণ গেল ৩ জনের

আইএফসির সাথে চুক্তি স্বাক্ষর করলো ডিবিএইচ

রোববার ‘ভালবাসা দিবস একদিন শহরকে ভালবাসি প্রতিদিন’ বিষয়ক কর্মশালা

ব্রেকিং নিউজ :