300X70
শুক্রবার , ১৬ জুন ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শিল্পকলা একাডেমি প্রযোজিত জীবনভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৬, ২০২৩ ১২:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ২০১৭ সাল থেকে ধারাবাহিকভাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র প্রযোজনায় বাংলা ভাষা, শিল্প, সাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলনে বিশেষ অবদানকৃত বরেণ্য ব্যক্তিদের ওপর ‘৪৪টি জীবনভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র’ নির্মাণ করা হয়েছে এবং আরো প্রায় ১৮টি প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ চলমান রয়েছে। প্রথম পর্যায়ে ২৬ মে ২০২৩ থেকে ১৬ জুন ২০২৩ পর্যন্ত প্রতি শুক্রবার সকাল ১০.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ প্রদর্শনী চলছে। সপ্তাহে প্রতি শুক্রবার ২ টি করে ৮টি প্রামাণ্যচিত্র প্রদর্শনীর পরিকল্পনা গ্রহণ করা হয়।

এর ধারাবাহিকতায় আগামিকাল ১৬ জুন ২০২৩ মঞ্চসারথি আতাউর রহমান এবং বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ‘পিতা পাঠ’ কামাল লোহানীকে নিয়ে নির্মিত জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর মাধ্যমে শেষ হচ্ছে ১ম পর্যায়ের আয়োজন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আগামিকাল সকাল ১০.১৫ মিনিটে এ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে।

ঈদ-উল-আজহার ছুটির পর থেকে পূনরায় ধারাবাহিকভাবে অনান্য প্রামাণ্যচিত্রগুলোর প্রদর্শনী করা হবে।

নির্মিত প্রামাণ্যচিত্রের বরেণ্য ব্যক্তিবর্গ হলেন- মুস্তাফা নুরউল ইসলাম, হাসান আজিজুল হক, মুস্তাফা মানোয়ার, আতাউর রহমান, মুর্তজা বশীর, আহমেদ রফিক, রফিকুল ইসলাম, সৈয়দ শামসুল হক, বোরহান উদ্দীন খান জাহাঙ্গীর, স্নজিদা খাতুন, ড. আনিসুজ্জামান, শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, সৈয়দ সালাহ্উদ্দিন জাকী, সাধুগুরু ফকির নহির শাহ্, নির্মলেন্দু গুণ, লিয়াকত আলী লাকী, ফেরদৌসী রহমান, আলী যাকের, কামাল লোহানী, সিরাজুল ইসলাম চৌধুরী, সৈয়দ জাহাঙ্গীর, সৈয়দ হাসান ইমাম, শিল্পী রফিকুন নবী, শিল্পী হাশেম খান, সুজাতা আজিম, সেলিনা হোসেন, রামেন্দু মজুমদার, আসাদুজ্জামান নূর, ফেরদৌসী মজুমদার, মামুনুর রশিদ, নাসিরউদ্দিন ইউসুফ, অধ্যাপক আবদুস সেলিম, সারা যাকের, লিলি চৌধুরী, মিতা হক, ড. শামসুজ্জামান খান, ড. আতিউর রহমান, এইচ টি ইমাম, ম. হামিদ, মোস্তফা জামান আব্বাসী, ড. ইনামুল হক, মানজারে হাসীন মুরাদ ফরিদা জামান-রোকেয়া সুলতানা-নাজলী মনসুর এবং দিলারা বেগম জলি-লালারুক সেলিম টোরী।

নিয়মিত প্রামাণ্যচিত্র প্রদর্শনীর প্রথম দিন ২৬ মে ২০২৩ বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী প্রদর্শনীর উদ্বোধন করেন। এছাড়াও উপস্থিত ছিলেন লালন সাধক ফকির নহির শাহ, লালন সাধক দেবোরা জান্নাত, কথাসাহিত্যিক আনোয়ার সৈয়দ হক এবং প্রামাণ্যচিত্রগুলির নির্মাতাবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের কালচালার অফিসার এবং জীবনভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ কর্মসূচির সমন্বয়ক চাকলাদার মোস্তফা আল মাসউদ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :