300X70
বৃহস্পতিবার , ১৯ মে ২০২২ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শুক্রবার মধ্যরাত থেকে ৬৫ দিনের মাছ ধরায় নিষেধাজ্ঞা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৯, ২০২২ ২:১৯ অপরাহ্ণ

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি : আজ মধ্যরাত থেকে শুরু হচ্ছে সাগরে মাছ ধরার উপড় ৬৫ দিনের নিষেধাজ্ঞা। প্রতিবছর সামুদ্রিক মাছের বাঁধাহীন প্রজনন ও সংরক্ষনে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত এ নিষেধাজ্ঞা আরোপ করে আসছে মৎস্য বিভাগ।

বছরজুড়ে ইলিশের আকাল তার উপর নিষেধাজ্ঞায় অনেকটা হতাশা প্রকাশ করেছে জেলেসহ মৎস্য আড়তদার ব্যবসায়ীরা। তবে অবরোধকালীন সময়ে নিবন্ধিত জেলেদের প্রত্যেককে ৮৬ কেজি করে চাল প্রদানের কথা জানিয়েছে জেলা মৎস্য বিভাগ।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, ইতিমধ্যে অধিকাংশ ট্রলার মহিপুর ও আলীপুর মৎস্য বন্দরে এসে পৌচেছে। এসব ট্রলারের অনেকে তীরে ছেড়া জাল তুলছেন। কেউবা আবার বিছানা বেডিং নিয়ে বাড়ি ফিরছেন। অনেকে আবার ট্রলার মেরামতের জন্য ডগে তুলেছেন। কেউবা আবার আড়ৎ ঘাটে লম্বা করে জাল সাজাচ্ছেন সেলাই করার জন্য। তীরে ফেরার সঙ্গে সঙ্গে এসব জেলেদের অনেকেকেই ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। তবে এবছর কাঙ্খিত ইলিশ ধরা না পড়ায় অনেকে জেলেই পেশা পরিবর্তনের কথা জানিয়েছেন। মৎস্য ভিত্তিক অর্থনীতির সুরক্ষায় এসব জেলেদের পেশা পরিবর্তন রোধে খাদ্য সহায়তার পরিমান বৃদ্ধিসহ আর্থিক সহায়তা প্রদানের দাবী জানিয়েছেন মৎস্য ব্যবসায়ীরা। এছাড়া নিষেধাজ্ঞাকালীন সময়ে ভারতীয় জেলেদের আগ্রাসন রোধেও কার্যকরী পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন তারা।

গভীর সমুদ্র থেকে ফেরা এফবি আব্দুল্লাহ-২ ট্রলারের মাঝি রহিম মিয়া জানান, সাগরে তেমন মাছ নেই। তাই আগে ভাগেই ট্রলার নিয়ে তীরে ফিরেছি। কিছু ছেড়া জাল রয়েছে। এসব জাল সেলাই করতে ৮ থেকে ১০ দিন সময় লাগবে। তারপর বেকার সময় পার করতে হবে। সরকার আমাদের যে চাল দিবে তা পেতে অনেক সময় লাগবে। আর এছাড়া চাল তুলনায় খুবই কম। এ প্রনোদনা দিয়ে সংসার টিকিয়ে রাখা দায় হবে দাড়াবে। তাই অন্য কাজ করতে হবে। এফবি সোনালী-২ ট্রলারের মাঝি মোস্তফা মিয়া জানান, আমাদের যে প্রনোদনা দেয় তা অবরোধের শুরুতে পেলে অনেকটা সুবিধা হতো। আমরা এ অবরোধকালীন সময়ে মাছ ধরা বন্ধ রাখলেও পাশ্ববর্তী জেলেরা আমাদের জলসীমানায় ঢুকে মাছ ধরে নিয়ে যায়। তাই সরকারকে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানাচ্ছি।

কুয়াকাটা-আলীপুর মৎস্য আড়ত মালিক সমিতির সভাপতি ও লতাচাপলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা জানান, জেলেদের প্রনোদনা বাড়ানোসহ নিষেধাজ্ঞাকালীন সময়ে গভীর সাগরে প্রশাসনের টহল বাড়ানোর দাবি জানাচ্ছি। যাতে পার্শ্ববর্তী দেশের জেলেরা এদেশের জলসীমানায় প্রবেশ করতে না পারে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, এ অবরোধের পর সাগরে কাঙ্খিত ইলিশ ধরা পড়ার আশা প্রকাশ করছি। এছাড়া এ নিষেধাজ্ঞাকালীন সময়ে কর্মহীন ইলিশ শিকারী ১৮হাজার ৩শ’ ০৫ জন জেলেকে দুই ধাপে ৮৬কেজি করে চাল প্রদান করা হবে।

 

জুনে হাঁড়িভাঙা বাজারে আসছে

নিজস্ব প্রতিবেদক

আগামী জুন মাসের মাঝামাঝি সময়ে গাছ থেকে ‘হাঁড়িভাঙা’ আম পাড়া শুরু হবে। সেই সময়ে বাজারেও পাওয়া যাবে রংপুর অঞ্চলের জনপ্রিয় ও সুস্বাদু আমটি। এদিকে ফলন গত বারের তুলনায় কিছুটা কম হলেও আগামী ১৫ থেকে ২০ দিন আবহাওয়া ভালো থাকলে শুধু এ আম বিক্রি করে প্রায় ২০০ কোটি টাকার ব্যবসা করার আশা করছেন এ জেলার আম চাষিরা।

সঠিক সময়ে আম বাজারজাত করতে বিশেষ পরিবহনসহ সরকারের সার্বিক সহযোগিতার দিকে তাকিয়ে আম বাগানি ও ব্যবসায়ীরা। আর এ জন্য তারা সরকারের কৃষি স¤প্রসারণ, কৃষি বিপণন, পরিবহন এবং আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে যৌথ ব্যবস্থাপনা গড়ে তোলার দাবি জানিয়েছেন।

রংপুর আঞ্চলিক কৃষি স¤প্রসারণ অধিদফতর জানায়, এবার শুরুর দিকে হাঁড়িভাঙার আমের ফলন ভালো ছিল। তবে আম বড় হওয়ার সময় দুই দফা শিলা বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারণে ফলন কিছুটা কম হওয়ার আশঙ্কা রয়েছে। সারাদেশে জনপ্রিয়তার তালিকায় থাকা এ আম জুনের ২০ তারিখের পর থেকে পরিপক্ক হওয়ার কথা। তবে আবহাওয়া প্রতিক‚লে বা প্রচÐ গরম থাকলে সপ্তাহ খানেক আগেও বাণিজ্যিকভাবে বাজারে হাড়িভাঙা আম বিক্রি করতে পারবেন বাগানিরা।’

গতকাল বুধবার মিঠাপুকুর উপজেলার আখিরাহাট, পদগঞ্জ, মাঠেরহাট, বদরগঞ্জের গোপালপুর, লাগেরহাট, সর্দারপাড়া, রংপুর নগরের বড়বাড়ী, সদর উপজেলার সদ্যপুস্করণী ইউপিরকাটাবাড়ি এলাকার গিয়ে দেখা যায়,

শেষ সময়ের বাগান পরিচর্যা করছেন বাগানিরা। বাগানিদের অনেককেই গাছে ভিটামিন স্প্রে করছেন। অবার কেউ কেউ পোকা দমনে স্প্রে করছেন কীটনাশক। এই আমকে ঘিরে স্বপ্ন দেখছেন আম বাগানের মালিক ও এর সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা।

জেলা কৃষি বিভাগের তথ্যমতে, এ বছর জেলায় প্রায় ৩ হাজার ৩১৫ হেক্টর জমিতে সব জাতের আমের আবাদ হয়েছে। এর মধ্যে ১ হাজার ৮৮৭ হেক্টর জমিতে রয়েছে হাঁড়িভাঙা আম। যা গতবারের তুলনায় পাঁচ হেক্টর বেশি। হাঁড়িভাঙা আমের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে জেলায় ২৯ হাজার ৪৩৬ মেট্রিক টন। এছাড়া অন্যসব আম মিলিয়ে লক্ষ্য মাত্রা ৪৫ হাজার ৪৮৫ মেট্রিক টন।

এদিকে দেশের বিভিন্ন এলাকা থেকে ইতোমধ্যে অনেকেই এসেছেন বাগান কেনার জন্য। মৌসুমী আম ব্যবসায়ী কিংবা অনলাইনে যারা কেনাবেচা করেন তারা এসেছেন বাগান দেখার জন্য। অনেকেই বাগান মালিকদের সঙ্গে কথা বলে চূড়ান্ত করছেন দাম দর।

নোয়াখালী থেকে মিঠাপুকুরের আখিরার হাটে বাগান কিনতে আসা রফিকুল ইসলাম নামের এক ব্যবসায়ী বলেন, ‘গতবারও এসেছিলাম। ভরা মৌসুমে ১৭ দিন অবস্থান করে নোয়াখালীসহ চাঁদপুর, লক্ষীপুর ও কুমিল্লা জেলায় অনলাইনে আম বিক্রি করেছি। এবার করোনার ধাক্কা নেই তাই আগেভাগেই চলে এসেছি সব লাইনঘাট ঠিক করতে। গতবারের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এবার আরো বড় পরিসরে ব্যবসা করার আশা করছি।’

আমকে ঘিরে মিঠাপুকুর উপজেলার আখিরার হাট, বদরগঞ্জের পদাগঞ্জসহ আশপাশের ছোট বড় বাজারের আম বিক্রির স্থানগুলো সংস্কার করে প্রস্তুত করতে দেখা গেছে। এছাড়াও অনলাইনে আম বাজারের আরো ব্যাপক প্রসার ঘটাতে এসএ পরিবহন, সুন্দবনসহ আরো কয়েকটি কুরিয়ার সার্ভিসের শাখা অফিসগুলোরও পরিধি বাড়ানোর কাজ করেতেও দেখা গেছে।

পদাগঞ্জ বাজারের সুন্দরবন কুড়িয়ার সার্ভিসের ম্যানেজার বাবু মিয়া বলেন, ‘প্রতিবছর অনলাইনে আমের চাহিদা বেড়েই চলছে। গতবারের চাহিদার কথা চিন্তা করেই এবারো প্রস্তুতি নিচ্ছি সুন্দর ও নিরাপদে আম দেশের বিভিন্ন স্থানে পাঠানোর জন্য।’

বিগত কয়েক বছর ধরে রংপুর অঞ্চলকে সমৃদ্ধির দিকে নেওয়া সুস্বাদু, মিষ্টি ও রসালো ফল হাঁড়িভাঙার কদর এখন দেশের বাইরেও ছড়িয়ে পড়েছে। দেশের অন্য স্থানের আম শেষ হবার পরই রংপুরের বাজারে আসবে এ আম।

মৌসুমের শুরুতে হাঁড়িভাঙার চাহিদা বেশি থাকায় এর দাম কিছুটা বেশি থাকবে। সেক্ষেত্রে প্রতি কেজি হাড়িভাঙা আম ৮০ থেকে ১৫০ টাকা হতে পারে। এছাড়াও বড় বড় বাগান মালিকদের সঙ্গে সরাসরি এবং অনলাইনের মাধ্যমে যোগাযোগ করেও আম কেনা যায়।

সংশ্লিষ্টরা বলছেন, হাঁড়িভাঙা আম শুধু স্বাদেই নয় রাসায়নিক বিষমুক্ত রাখা এর বৈশিষ্ট্য। এ বছর ফলন কম হলেও রংপুর অঞ্চলে প্রায় সাড়ে সাত হাজার হাজার চাষি এবং লক্ষাধিক শ্রমিকের জীবন নির্ভর করে এই বাগানের ওপর।

হাঁড়িভাঙা আমের স¤প্রসারক আব্দুস ছালাম সরকার বলেন, তিনি এবার ১৩ একর জমিতে আমের চাষ করেছেন। গত বছর এই জমি থেকে ২০ লাখ টাকার আম পাইকারি দরে বিক্রি করেছেন। ফলন কিছুটা কম হলেও আমের সাইজ ভালো থাকায় এবারো টার্গেট পূরন হবে তার। আম কোলস্টোরেজ ব্যবস্থায় রাখার জন্য এই অঞ্চলে একটা হিমাগার স্থাপন করাসহ ‘জিআই’ পণ্যে অন্তর্ভুক্ত করার দাবি জানান এই সফল চাষি।

রংপুর জেলা কৃষি স¤প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) কৃষিবিদ মো. শামিমুর রহমান বলেন, ‘এবার ১ হাজার ৮৮৭ হেক্টর জমিতে হাঁড়িভাঙা আম চাষ হয়েছে। এতে হেক্টর প্রতি ১২-১৫ টন আম আসবে। ইতোমধ্যে বিখ্যাত এ আমের বাজারজাতকরণে কৃষি বিভাগ পরিকল্পনা গ্রহণ করেছে। বড় বড় চাষিদের সঙ্গে ব্যবসায়ীদের অনলাইনের মাধ্যমে যোগাযোগ করানো হবে।

তিনি আরো বলেন, ‘অন্য ফসলের চেয়ে বেশি লাভের আশায় জেলার উঁচু-নিচেও পরিত্যক্ত জমিতে প্রতিবছরেই বাড়ছে আমের চাষ। তবে পরিপক্কতার আগে অর্থাৎ ২০ জুনের আগে আম বাজারে না ছাড়ার পরামর্শ দেন তিনি।’

 

বাংলাদেশ-ভারত ট্রেল চলাচল শুরু ২৯ মে

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর ২৯ মে ফের বাংলাদেশ-ভারতের মধ্যে ট্রেল চলাচল শুরু হতে যাচ্ছে। মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসের পাশাপাশি উদ্বোধন হয়ে থাকা মিতালী এক্সপ্রেসও নতুন করে চালু হতে হচ্ছে।

বাংলাদেশ রেলওয়ে সূত্র বলছে, ২৯ মে ঢাকা থেকে কলকাতা ছেড়ে যাবে মৈত্রী এক্সপ্রেস। একই দিনে কলকাতা থেকে খুলনা ছেড়ে আসবে বন্ধন এক্সপ্রেস। আর ১ জুন নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা ছেড়ে আসবে মিতালী এক্সপ্রেস।

রেলের সূত্রানুযায়ী, দুই দেশের মধ্যে ট্রেন চলাচল ফের চালুর জন্য বাংলাদেশ থেকে ভারত সরকারের কাছে চিঠি পাঠিয়েছিল রেলপথ মন্ত্রণালয়। গত মঙ্গলবার সেই চিঠির জবাব দিয়েছে ভারতীয় রেলওয়ে। সেখানে বাংলাদেশ-ভারতের মধ্যে ট্রেন চলাচলে যে পরামর্শ দিয়েছিল সরকার, সেই পরামর্শে অনুযায়ীই চিঠির জবাব দিয়েছে ভারতের রেলওয়ে।

চিঠিতে বলা হয়, আগামী ২৯ মে ঢাকার ক্যান্টনমেন্ট থেকে আগের সিডিউল অনুযায়ীই কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে মৈত্রী এক্সপ্রেস। আবার কলকাতা থেকে খুলনা ছেড়ে আসবে বন্ধন। অন্যদিকে, উদ্বোধনের পর প্রথমবারের মতো ১ জুন যাত্রী নিয়ে নিউ জলপাইগুড়ি থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে মিতালী এক্সপ্রেস। জানা যায়, ভার্চুয়াল প্লাটফর্মে এই কার্যক্রমের উদ্বোধন করা হবে।

বাংলাদেশ রেলওয়ের সূত্রানুযায়ী, বাংলাদেশ-ভারতের বন্ধুত্বের প্রতীক হিসেবে দুই দেশের মধ্যে চালু করা তৃতীয় ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’। ঢাকা- জলপাইগুড়ি পথে চলাচলের উদ্দেশে ২০২১ সালের ২৭ মার্চ এই ট্রেন সার্ভিস চালু করা হয়। এটি ঢাকার ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে গিয়ে ভারতের শিলিগুড়ির নিউ জলপাইগুড়িতে গিয়ে থামবে। মিতালী উদ্বোধনের পর এবারই যাত্রী পরিবহন করতে যাচ্ছে।

এর আগে, ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষের প্রথম দিনে বাংলাদেশ-ভারতের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে যাত্রা শুরু করে ‘মৈত্রী এক্সপ্রেস’। ওই যাত্রার উদ্বোধন করেছিলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। দীর্ঘ ৪৩ বছর পর দুই দেশের মধ্যে এ ট্রেন যাত্রার সূচনা হয়েছিল।

ঢাকা-কলকাতা পথে সপ্তাহে মৈত্রী এক্সপ্রেসের দশ ট্রিপ আসা-যাওয়া করতো। সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত মৈত্রী ঢাকা থেকে সপ্তাহে পাঁচ দিন ছেড়ে যায়। শুক্রবার/শনিবার, রবিবার/সোমবার এবং মঙ্গলবার/বুধবার ঢাকার ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায়। আর কলকাতা থেকে শুক্র/শনি, মঙ্গল/বুধবার ছেড়ে আসে ঢাকার উদ্দেশে। ঢাকা-কলকাতা এসি কেবিনের ভাড়া প্রতি সিট ভ্রমণ কর ৫০০ টাকাসহ ৩৫০৫ টাকা। আর এসি চেয়ার ভ্রমণ করসহ ২৫০৫ টাকা। ১ থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য ৫০ শতাংশ ছাড় প্রযোজ্য হবে। তবে তা নির্ধারিত হবে পাসপোর্ট অনুযায়ী।

অন্যদিকে, ২০১৭ সালের ১৬ নভেম্বর খুলনা-কলকাতা পথে ‘বন্ধন এক্সপ্রেস’ চলাচলের সূচনা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই ট্রেন সার্ভিসের উদ্বোধন করেন। প্রাথমিকভাবে একদিন করে চালু হলেও পরে বাড়ানো হয় উভয় ট্রেনের ট্রিপ। এটি প্রথম দিকে বাংলাদেশের খুলনা থেকে প্রতি বৃহস্পতিবার ছেড়ে যেত। সেটি আবার কলকাতা যাত্রা শুরু করে পেট্রাপোল, বেনাপোল, যশোর হয়ে খুলনা পৌঁছায়। এছাড়া মিতালী চালু হলে সপ্তাহে দুই দিন চলবে। রবি ও বুধবার নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে আসবে ঢাকাতে আর ঢাকা থেকে সোমবার ও বৃহস্পতিবার ছেড়ে যাবে এনজিপিতে।

উল্লেখ্য, বাংলাদেশে মহামারি করোনাভাইরাসের হানা শুরু হওয়ার সময়েই মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ২০২০ সালে ১৫ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয়। আর করোনার সংক্রমণ মাথায় নিয়ে উদ্বোধন হওয়া মিতালী যাত্রাই শুরু করতে পারেনি। সব মিলিয়ে টানা দুই বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে বাংলাদেশ-ভারতের মধ্যে ট্রেন চলাচল। করোনা সংক্রমণ কমে আসার পর গত ২২ ফেব্রæয়ারি ইন্ডিয়ান রেলওয়েকে চিঠি দেয় বাংলাদেশ রেলওয়ে। সেখানে বাংলাদেশ রেল চলাচলের জন্য প্রস্তুত বলে জানানো হয়। ওই চিঠির জবাব গত ১৪ মার্চ পাঠায় ইন্ডিয়ান রেলওয়ে। এর পরিপ্রেক্ষিতেই রেলগুলো ফের চলাচলের উদ্যোগ নেওয়া হয়। প্রথমে স্বাধীনতা দিবসে চালুর কথা হয়, পরে ১৪ এপ্রিল পহেলা বৈশাখ চালুর দিন ঠিক করা হলেও ভিসা জটিলতার কারণে সেটা সম্ভব হয়নি। যা আগামী ২৯ মে চালু হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাংস্কৃতিক অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে ক্ষমতায় আনতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

গ্যালাক্সি জেড ৫ সিরিজের প্রি-অর্ডার শুরু ৬ আগস্ট

বিয়েবাড়িতে কিশোরী ধর্ষণ : দায় করলো স্বীকার আসামি

শাহ আমানতে ১ কেজি স্বর্ণসহ যাত্রী আটক

ইথিওপিয়ায় বিমান হামলায় নিহত অন্তত ২৬ জন

সিলেটে রাহাত হত্যা: প্রধান আসামি ছাত্রলীগ কর্মী সাদি গ্রেফতার

লালমনিরহাটে জাসদের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

দক্ষিণ কেরাণীগঞ্জে ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

বিএফইউজে’র সাবেক মহাসচিব জলিল ভূঁইয়ার মা’য়ের মৃত্যুতে বিএফইউজে ও ডিইউজের শোক

ঢাকায় প্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলন “ডব্লিউসিআইটি ২০২১” ১১ নভেম্বর শুরু

ব্রেকিং নিউজ :