300X70
সোমবার , ১৯ জুন ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

 শেষ হলো ৫ দিনব্যাপী মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স-২০২৩

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৯, ২০২৩ ১:২২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় আজ ১৮ জুন শেষ হলো ৫ দিনব্যাপী মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স- ২০২৩।

আজ (রোববার) বিকাল ৫. ৩০ টায় সমাপনী আয়োজনে উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

অনুষ্ঠানে অসাধারণ এই আয়োজন নিয়ে অনুভুতি ব্যক্ত করেন অংশগ্রহণকারীরা। এবারে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি সাংবাদিকদের জন্যও এ কোর্সে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়। পরে সঙ্গীত নিয়ে ভাবনা ও বোধ তৈরীর লক্ষ্যে এ ধরনের কোর্সের প্রয়োজনীয়তা তুলে ধরেন প্রশিক্ষণার্থীরা। কেবল গায়ক হিসেবে নয় সঙ্গীত বিষয়ে সামাজিক বোধ তৈরীতেও এ ধরনের কোর্স সবার জন্য প্রয়োজন বলে অনুভুতি ব্যক্ত করেন কোর্সে অংশগ্রহণকারী সাংবাদিকসহ অনান্য পেশার প্রশিক্ষণার্থীরা।

একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় সংগীত, সংগীত পরিভাষা, নান্দনিকবোধ, পাঠ ও চর্চার মাধ্যমে সংগীত উপস্থাপন, চিন্তা ও লেখার উৎকর্ষ সাধনের লক্ষ্যে এ কোর্সে পরিচালিত হয়।

সমাপনী কোর্সে বক্তব্যে তিনি বলেন- ‘বঙ্গবন্ধুর শাসনামলেও তাকে নানাভাবে বিপদে ফেলার চেষ্টা করা হয়েছে। তখনও তাকেঁ লড়াই করতে হয়েছে। এখনও সত্য ও সুন্দর তৈরীর লড়াই, মূল্যবোধ তৈরির লড়াই চলছে’।

মহাপরিচালক বলেন, ‘সাধারণ মানুষের জন্য আমরা সংস্কৃতির আন্দোলন করে যাচ্ছি। বঙ্গবন্ধু যে ক্রিয়েটিভ ইন্ডাস্ট্রি তৈরী করতে চেয়েছিলেন সেটা এখনো আমরা তৈরী করতে পারি নি। আমরা চেষ্টা করছি’।

সবার ভাবনাগুলোকে উদার করার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘নিজেকে আবিস্কার করুন, সাংস্কৃতিক জাগরণ গড়ে তুলুন। আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে যে জাগরণ তৈরী হয়েছে, এ ধরনের এ্যাপ্রিসিয়েশন কোর্স সেই সংস্কৃতি আন্দোলনেরই অংশ’।

৫ দিন ব্যাপী এ মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স শুরু হয় গত ১৪ জুন ২০২৩।
১ম দিন-১৪ জুন ২০২৩ : ১ম দিনের আলোচনায় ভারতীয় সংগীতের উৎপত্তি ও ক্রমবিকাশ বিষয়ে আলোচনা করেন ড. প্রদীপ নন্দী। পরে ভারতীয় শাস্ত্রীয় সংগীত এর গায়ন শৈলী নিয়ে আলোচনা করেন কানিজ সিম্পী। আলোচনায় শাস্ত্রীয় সংগীতের নানান দিক, রাগ নির্ভর গান, ও শাস্ত্রীয় বিভিন্ন ঘরানার বিষয়ে আলোচনা করেন আলোচকরা।

ভারতীয় ও বাংলা সংগীতের ইতিহাস, সংগীতচর্চা, প্রাচ্য ও পাশ্চাত্য সংগীত, নন্দনতত্ত্ব, উচ্চাঙ্গসংগীত, রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, লোকসংগীত এবং গণসংগীত এর পরিবেশন রীতি, প্রেক্ষাপট ও নান্দনিকবোধ এর আলোচনা ও অংশগ্রহণকারীদের অনুশীলনও ছিলো এই কোর্সে।

কোর্স পরিচালনায় ছিলেন শিক্ষক ও গবেষক ড. কমল খালিদ এবং ৫ দিন ব্যাপী এই আয়োজনে সমন্বয়কারী হিসেবে ছিলেন বিভাগের ইন্সট্রাক্টর জনাব মুহাম্মদ আনিসুর রহমান। প্রশিক্ষণ প্রদান করেন দেশবরেণ্য প্রশিক্ষকবৃন্দ।

২য় দিন  : বৃহস্পতিবার (১৫ জুন) বিকাল ৫.০০ টায় নন্দনতত্ত্ব, সংগীত ও নন্দনতত্ত্ব নিয়ে আলোচনা করবেন আজিজুর রহমান তুহিন এবং ভারতীয় সংগীত ও পাশ্চাত্য সংগীতের সাদৃশ্য-বৈসাদৃশ্য নিয়ে আলোচনায় ছিলেন বিপ্লব সরকার।

৩য় দিন : শুক্রবার (১৬ জুন) বিকাল ৫.০০ টায় রবীন্দ্রসংগীতের সুর-বাণী ও নান্দনিকতা নিয়ে আলোচনা করেন প্রফেসর কৃষ্টি হেফাজ এবং রবীন্দ্রনাথের গান ও গায়নশৈলী নিয়ে কথা বলেন ড. সাবরিনা আক্তার।

চতুর্থ দিন : শনিবার (১৭ জুন) বিকাল ৫.০০টায় নজরুল সংগীত ও গায়নশৈলী নিয়ে আলোচনা করেন খায়রুল আনাম শাকিল এবং নজরুল সংগীতের সুর-বাণী ও নান্দনিকতা বিষয়ে আলোচনা করেন ড. ইদরিস আলী।

৫ম দিন : রবিবার (১৮ জুন) বিকাল ৫.০০ টায় বাংলা লোকসংগীত ও লোকসংগীতের পরিবেশন রীতি নিয়ে আলোচনা করেন ড. জাহিদুল কবির এবং সংগীত লোক সংস্কৃতি নিয়ে কথা বলেন ড. কমল খালিদ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাজারে এল নতুন স্মার্টফোন রিয়েলমি সি৫১

ইসলামী ব্যাংক ময়মনসিংহ জোনের এজেন্ট ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে পার্বত্য চট্টগ্রামের দুর্গম আর্মি ক্যাম্প পরিদর্শন করলেন সেনাবাহিনী প্রধান

জাল নোটসহ যুবক আটক

রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের প্রতিবাদে শাহবাগে বিক্ষোভ

জিয়া ক্ষমতায় থাকতে হাজার হাজার সেনাসদস্য হত্যা করেছেন : তথ্যমন্ত্রী

দ্বিতীয়বারের মতো শামেরান আবেদ বিকাশের চেয়ারম্যান

জলবায়ু অভিযোজনে সফলতার জন্য বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি : পরিবেশমন্ত্রী

দেশজুড়ে ফেয়ার মার্ট এর পণ্য পৌঁছে দেবে পেপারফ্লাই

ব্রেকিং নিউজ :