300X70
রবিবার , ১৩ নভেম্বর ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শ্বাসরুদ্ধকর লড়াইয়ে সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্রেটদের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৩, ২০২২ ১১:২১ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক : ডেমোক্রেটদের স্বপ্নকে বাস্তবে রূপ দিলেন রাজনীতিতে নবাগত ক্যাথেরিন কর্টেজ মাস্তো। সেখানে সর্বশেষ ক্লার্ক কাউন্টির ভোট গণনায় তিনি যেন তুরুপের তাস ছুড়ে দিয়েছেন। তাতেই ডেমোক্রেটরা সিনেটের নিয়ন্ত্রণ নিশ্চিত করেছে। অথচ মাত্র ৬ বছর আগে তিনি এই রাজ্য থেকে রাজনীতি শুরু করেছেন। হয়েছেন সিনেটর। তিনি এবার হারিয়ে দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অনুমোদন দেয়া প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে। ক্লার্ক কাউন্টিতে মোট ২৩,২০০ ভোট গণনা করা হয়েছে। তাতে ক্যাথেরিন পেয়েছেন ১৪,১০০ ভোট। যা মোট ভোটের শতকরা প্রায় ৬০.৪ ভাগ। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান এডাম ল্যাক্সাল্ট পেয়েছেন ৯২০০ ভোট।

যা মোট ভোটের শতকরা ৩৫.৪ ভাগ। অর্থাৎ দ্বিগুন ভোটের ব্যবধান তাদের। ফলে সিনেট নিয়ে আর কোনো ভাবনা নেই আপাতত ডেমোক্রেটদের। আগামী ৬ই ডিসেম্বর জর্জিয়াতে যে উপনির্বাচন হওয়ার কথা, তার ফলাফলে তাদের এখন আর কিছুই এসে যায় না। কারণ, নেভাদার আসন মিলে ডেমোক্রেটদের এখন আসন সংখ্যা ৫০। তার সঙ্গে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের আছে কংগ্রেসে ভোট দেয়ার ক্ষমতা। তাকে নিয়ে তারা পৌঁছে গেছে ম্যাজিক ফিগার ৫১ তে। অন্যদিকে রিপাবলিকানদের এখন পর্যন্ত আসন সংখ্যা ৪৯। তারা যদি জর্জিয়াতেও জেতে তাহলে তাদের আসন সংখ্যা দাঁড়াবে ৫০। ফলে সিনেটের নিয়ন্ত্রণ চলে গেছে ডেমোক্রেটদের হাতে। দলকে এমন বিজয় নিশ্চিত করার জন্য নেভাদার নবাগত রাজনীতিক ক্যাথেরিনের প্রশংসায় ভাসছে ডেমোক্রেট দল ও এর নেতারা। তাকে প্রাণখোলা অভিনন্দন জানিয়েছেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ নেতা ও নিউ ইয়র্কের সিনেটর চাক শুমার। ক্যাথেরিনকে অভিনন্দন জানিয়ে তিনি বলেছেন, ধন্যবাদ আমাদের সিনেটররা। আপনারা গ্রেট এক প্রচারণা চালিয়েছেন। চমৎকার প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ধন্যবাদ পিটার ওয়েলচ এবং জন ফেটারম্যানকে। আপনারা আমাদের নতুন সিনেটর। ধন্যবাদ আপনাদের। তিনি আরও বলেন, আমরা জর্জিয়াতেও বিজয়ী হবো- এ আত্মবিশ্বাস আছে আমার। সেখানে সম্মানীত ওয়ারনাক আবার বিজয়ী হয়ে সিনেটে আসবেন- এ বিশ্বাস আছে আমার। এরই মধ্যে তিনি অনেক ভাল কাজ করেছেন।
ক্যাথেরিনের বিজয়ের খবরে তিনি বলেছেন, দেশের জন্য আমি খুবই স্বস্তি বোধ করছি। কারণ, আমার মতো অনেকেই ভীষণ উদ্বেগে ছিলেন এই গণতান্ত্রিক বিজয়ের জন্য। সব নেতিবাচক ও হুমকিকে সঙ্গে নিয়ে এবং কিছু মানুষের সহিংসতার পরও আমরা এই বিজয় অর্জন করেছি। শুধু দলীয় নেতারাই নন, রিপাবলিকান দলের কিছু মানুষ এই সহিংসতার কড়া নিন্দা জানান নি। তাই আমেরিকা দেখিয়ে দিয়েছে আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। এই গণতন্ত্রের শিকড় অনেক শক্তিশালী। আমরা যতদিন গণতন্ত্রের জন্য লড়াই করবো ততদিন আমাদের বিজয় হবে।

চাক শুমার দেশের ভিতর যে বিভক্তি সৃষ্টি করা হয়েছে তাকে সারিয়ে তুলতে রিপাবলিকানদের প্রতি আহ্বান জানান। বলেন, যেসব মানুষ নোংরা কাজ করে, বিষাক্ত বক্তব্য দেয় তাদেরকে নিয়ে আমেরিকার মানুষ সন্তুষ্ট নয়। আমার রিপাবলিকান সহকর্মীদের প্রতি আহ্বান জানাই অনেক ইস্যুতে আমাদের মতের অমিল থাকতে পারে, সেটা ঠিক। কিন্তু আসুন আমরা এ ধরণের নেতিবাচক বিভক্তিকে এড়িয়ে চলি। আসুন আমরা সহিংসতা, বিষাক্ত বাক্য বর্ষণ বন্ধ করি। আসুন শেষ পর্যন্ত সবাই একত্রিত হই।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইটাভাটাগুলোকে অবিলম্বে ব্লক উৎপাদনের কাজ শুরুর আহবান পরিবেশ সচিবের

করোনার সংক্রমণ বাড়ায় হংকংয়ে লকডাউন

টঙ্গীর সফিউদ্দিন একাডেমী এন্ড কলেজে ফল প্রকাশ ও মেধা পুরুস্কার বিতরণ

জনতা ব্যাংকের কুমিল্লা বিভাগীয় শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

শেষ হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ

করোনায় ২৮ দিনে রাজশাহীতে ৩১৫ জনের মৃত্যু

জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে বসেছেন বিএনপি নেতারা

জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে বসেছেন বিএনপি নেতারা

এবার ঢাকা ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সঞ্চয় সেবা নেয়া যাবে বিকাশ অ্যাপ দিয়ে

ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর যাচ্ছেন রাষ্ট্রপতি

ইনফিনিক্স নোট ১১ প্রো: গেমারদের মন জয় করে নিয়েছে এই ফ্ল্যাগশিপ স্মার্টফোন

ব্রেকিং নিউজ :