300X70
শুক্রবার , ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শ্যামপুরে শিশু ও নারী পাচারকারী চক্রের মূলহোতা গ্রেফতার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১৭, ২০২১ ১২:১০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠাকালীন সময় থেকেই দেশের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষ্যে সব ধরণের অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। র‌্যাব নিয়মিত জঙ্গী, সন্ত্রাসী, সংঘবদ্ধ অপরাধী, অস্ত্রধারী অপরাধী, ছিনতাইকারীসহ মাদকের বিরুদ্ধে অভিযান চালিয়ে আসছে। এছাড়াও র‌্যাব বিভিন্ন কালোবাজারী ও অবৈধ পথে নারী ও শিশু পাচারকারীদের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল রাজধানী ঢাকার শ্যামপুর থানাধীন ধোলাইপার যুক্তিবাদি গলি এলাকায় অভিযান চালিয়ে শিশু ও নারী পাচারকারী চক্রের মূল হোতা নাজমা সুলতানা @ হাসনাহেনা (৪২)কে গ্রেফতার করে।

এসময় তাদের নিকট থেকে ৫টি পাসপোর্ট, ১৫০ কপি পাসপোর্টের ফটোকপি, ৩টি আকামা (২টি কাতার ও ১টি মালোয়েশিয়া), ১৫টি Emigration clearance card, 11wU BMET card, ১১টি ইগঊঞ পধৎফ (১০টি নকল), ১৫টি জন্ম সনদ, ০১টি এনআইডি কার্ড ও ০২টি মোবাইল ফোন জব্দ করা হয়।

বাংলাদেশ হতে মধ্যপ্রাচ্যে পাচারকৃত ০১ জন মহিলা মারাত্নক নির্যাতনের শিকার হওয়ার সংবাদ গণমাধ্যমে প্রচারিত হওয়ার পর র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল অনুসন্ধান ও খোঁজখবর করার পর প্রচারিত সংবাদটির সত্যতা খুঁজে পেয়ে শ্যামপুর থানাধীন ধোলাইপার এলাকায় একটি অভিযান চালিয়ে নাজমা সুলতানা @ হাসনাহেনা, স্বামী- নাজমুল, সাং- ৪১/০১ স্বর্ণকুটি ধোলাইপার যুক্তিবাদির গলি, থানা শ্যামপুর, ঢাকাকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত আসামী নাজমা সুলতানা @ হাসনাহেনা ২০ বছরের ১ জন মহিলা ভিকটিমকে গৃহকর্মীর কাজের জন্য গত ১৫ জুলাই মধ্যপ্রাচ্যে প্রেরণ করেন। সেখানে কাজ করা অবস্থায় ভিকটিমকে পায়ে, পিঠেসহ শরীরের বিভিন্ন জায়গায় গরম ইস্ত্রি (আয়রন মেশিন) দ্বারা ছেকা দিয়ে মারাত্নক জখম করে। গরম ইস্ত্রির (আয়রন মেশিন) ছেকায় ভিকটিম গুরুতর অসুস্থ হয়ে পড়লে গত ৮ সেপ্টেম্বর) বাংলাদেশে ফিরে আসে এবং অসুস্থ অবস্থায় মিডফোর্ড স্যার সলিমুল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা গ্রহণ করে বর্তমানে নিজ বাসায় চিকিৎসাধীন অবস্থায় রয়েছে।

প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, গ্রেফতারকৃত মহিলা পেশাদার নারী ও শিশু পাচারকারী চক্রের সক্রিয় সদস্য। বেশ কিছুদিন যাবত সে ও তার স্বামী মোঃ নাজমুল পরস্পর যোগসাজসে সংঘবদ্ধভাবে পতিতাবৃত্তি ও যৌন কাজে নিয়োজিত করার উদ্দেশ্যে বিভিন্ন বয়সের নারী ও শিশুদের প্রলোভন দেখিয়ে বাংলাদেশ হতে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে গৃহকর্মীর নামে পাচার করে আসছিল।

অনুসন্ধানে আরো জানা যায় যে গ্রেফতাকৃত আসামী ও তার স্বামী বাংলাদেশ হতে বিভিন্ন বয়সের মেয়েদের ৭০-৮০ হাজার টাকার বিনিময়ে বিভিন্ন দেশে বিক্রি করত এবং সাধারণ মানুষকে বিভিন্ন দেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে তাদের নিকট থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিত। পাচারকৃত নারীরা সেখানে গিয়ে বিভিন্নভাবে যৌন ও শারীরিক নির্যাতনের শিকার হয়ে আসছিল বলে জানা যায়। গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় নিয়মিত মামলা রুজু প্রক্রিয়াধীন রয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :