300X70
বৃহস্পতিবার , ৭ এপ্রিল ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শ্যামপুর চিনিকল ৯ মাস ধরে বন্ধ, শতাধিক কর্মচারীর মানবেতর জীবন যাপন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৭, ২০২২ ১:২২ পূর্বাহ্ণ

প্রতিনিধি, রংপুর : নয়মাস ধরে বেতন নেই। পরিবার নিয়ে মহা বিপাকে পরিবারের কর্তা। চিনিকল বন্ধ না রেখে সরকার একটু নজর দিলেই আমরা খেয়ে পড়ে বাঁচি। অনেকদিন ধরে চিনিকলগুলো বন্ধ থাকায় আমরা বেতন সুবিধা কিছুই পাচ্ছিনা। পরিার নিয়ে ধুকে ধুকে মরছি। এ কথা গুলো বলছিলেন, আমিনুল ইসলাম। তিনি রংপুর ম্যামপুর চিনিকলের অফিস সহায়ক হিসেবে কাজ করেন। রংপুরের একমাত্র ভারি শিল্প প্রতিষ্ঠান শ্যামপুর চিনিকল।

সেখানে আগের প্রাণচাঞ্চল্যতার কিছুই নেই। অধিকাংশ ঘরেই তালা ঝুলছে। বাকি সামান্য কিছু কাগজ কলমে আর কম্পিউটারে কাজ করছেন। পুরো এলাকাজুড়ে যেন নিস্তব্ধতা বিরাজ করছে। সরকার দেশের ১৫টি চিনিকলের মধ্যে ৬টিতে উৎপাদন বন্ধ রেখেছেন।

আমরা অনেকেই বকেয়া বেতন ও ভাতা পাই। সেগুলো কবে যে পাব? তার নিশ্চয়তা নাই। আমরা আমাদের সন্তানদের ঠিকমত লেখাপড়ার খরচ ও নিত্য প্রয়োজনীয় চাহিদার কিছুই করতে পাচ্ছিনা। আমরা প্রায় ২ কোটি টাকা পাওনাদার আছি। গত প্রায় ১বছর ধরে কোন ধরনের আর্থিক সহায়তাও পাচ্ছিনা। বেতন দেয়ার কোন লক্ষনই নাই। এমতাবস্থায় আমরা সকলেই মানবেতর জীবন যাপন করছি।

নতুন বিনিয়োগে কৃষি নির্ভর শিল্পপ্রতিষ্ঠান গড়তে কিছু প্রস্তাবনা সরকারের সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হলেও তার বিষয়ে তেমন কোন সাড়া পাচ্ছিনা। দীর্ঘদিন ধরে উৎপাদন বন্ধ থাকায় যন্ত্রপাতিতে জংকার ধরেছে। বাইরে আখ-পরিবহনের যানবাহনগুলোও অকেজো পায়। ১১১দশমিক ৪৫একর জমির উপর ১৯৬৪সালে শ্যামপুর চিনিকলটি স্থাপিত।

১৯৬৭সালে জাপানি মিৎসুবিশি কোম্পানী চিনি উৎপাদন শুরু করে। মাত্র ৩বছরে লাভজনক অবস্থানে যায়। ১৯৭২সালে চিনিকলটি জাতীয়করণ করার সময় বার্ষিক উৎপাদন ক্ষমতা ছিল ১০হাজার টন। বছরে মাত্র ৩মাস চালু থেকে যা উৎপাদন করতো।

তা থেকেই লাভ হতো। গেল ২০০০ হাজার সালের আগ পর্যন্ত অনেকটা ভালই ছিল। কিন্তু এরপর থেকে উল্টো পথে চলতে শুরু করে চিনিকলের চাকা ও আয়। কষ্টে নিমজ্জিত হতে শুরু করে চিনিকলের সাথে যুক্ত জনবল। ২০১৮-১৯সালে লোকসান ৬৩ কোটি টাকা।

২০১৯-২০সালে লোকসান হয় ৬১ কোটি টাকা। এছাড়া লোকসানের ধারাবাহিকতার সাথে যোগ হতে থাকে ব্যাংক ঋণ, ঋণের সুদ, শ্রমিক কর্মচারির প্রভিডেন্ট ফান্ডসহ বিভিন্ন খাত মিলে চিনিকলের রোকসান গিয়ে দাড়ায় ৫০৫ কোটি টাকায়। তখন বিষয়টি তদন্তের জন্য শিল্প, বানিজ্য অর্থ , কৃষি মন্ত্রনালয়ের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটি তদন্ত শেষে শ্যামপুর চিনিকল ছাড়াও উত্তরাঞ্চলের আরও ৫টি চিনিকল বন্ধের সুপারিশ করেন।

২০২০-২১সালে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন আখ মাড়াই ও চিনি উৎপাদন বন্ধ ঘোষনা করেন। এরপর আন্দোলন হলেও কার্যকারিতায় কেউই কোন পদক্ষেপ নেননি। ফলে চিনিকলকে গিরে জীবন জীবিকার সাথে যুক্তরা আজ দিনে দিনে আর্থিক ও পারিবারিক উন্নয়ন ব্যাহত হয়ে দূর্বল হলে পড়ছে।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আহসান হাবিব জানান, প্রায় ৫শ কর্মচারির মধ্যে অধিকাংশকেই বিভিন্ন খানে বদলি করা হয়েছে। এখনও শতাধিক এখানেই রয়েছেন। চিনিকলটি যদি পুনরায় চালু করা সম্ভব নাও হতে পারে।

অন্তত কৃষিজাতের উপর উপযুক্ত এমন কিছু করা যেতে পারে। যাতে কৃষিখাত ও কৃষির সাথে সংশ্লিষ্ট অসংখ্য মানুষ জীবন জীবিকার পথ ধরে বাঁতে পারে সে ব্যাপারে সরকারের দৃষ্টি কামনা করছেন রংপুর চিনিকলের সাথে যুক্ত কর্মকর্তা, কর্মচারী ও আখ উৎপাদন ও মাড়াইয়ের সর্বসাধারণ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :