300X70
মঙ্গলবার , ৭ জুন ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘শ্রম পরিস্থিতির উন্নয়নে কাজ করছে সরকার’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৭, ২০২২ ১১:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, ‘সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে দেশের শ্রম পরিস্থিতির উন্নয়নে কাজ করছে। যেকোনো মূল্যে কর্মক্ষেত্রে শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা হবে।’

জেনেভায় আন্তর্জাতিক শ্রম সম্মেলনের ১১০তম অধিবেশনের প্ল্যানারি সেশনে দেওয়া বক্তব্যে এ কথা বলেন মন্নুজান সুফিয়ান। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ মঙ্গলবার এ খবর জানানো হয়েছে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘সরকার সফলতার সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে নিয়োজিত শতভাগ শ্রমিককে করোনার টিকা প্রদান করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্ব এবং সময়োপযোগী পদক্ষেপের ফলে করোনা মহামারিকে সফলতার সঙ্গে মোকাবিলা করা সম্ভব হয়েছে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ আইএলওতে কাজের ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলায় সময়াবদ্ধ রোডম্যাপ উপস্থাপন করেছে। গত মার্চে আইএলওর গভর্নিং বডির সভায় রোডম্যাপ বাস্তবায়নের দ্বিতীয় অগ্রগতি প্রতিবেদনও উপস্থাপন করা হয়েছে।’ তাঁর বক্তব্যে শিশুশ্রম নিরসন এবং কাজে যোগদানে ন্যূনতম বয়স নির্ধারণে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরা হয়।

দেশের শ্রমজীবী মানুষের সার্বিক জীবনমান উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের প্রতি আলোকপাত করে প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে শ্রমিকের অধিকার সুরক্ষা, শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণ এবং শ্রমিকের পেশাগত স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সরকার ও মালিক-শ্রমিকের ত্রিপক্ষীয় প্রচেষ্টাগুলো উপস্থাপন করেন।

আন্তর্জাতিক শ্রম সম্মেলনের এবারের আলোচনায় পেশাগত স্বাস্থ্য, সুরক্ষা, কর্মসংস্থানের চ্যালেঞ্জ মোকাবিলা, শোভন কাজ, সামাজিক ও সংহতি অর্থনীতিতে শোভন কাজ এবং শিক্ষানবিশ কার্যক্রম প্রাধান্য পেয়েছে।

শ্রম প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে আইএলওর নতুন মহাপরিচালক গিলবার্ট ফসুন হাংবোকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শুভেচ্ছা জানান। আইএলওর সব ইতিবাচক কাজে বাংলাদেশ নতুন মহাপরিচালককে সহযোগিতা করবে বলে আশ্বাস দেন এবং একই সঙ্গে বিদায়ী মহাপরিচালক গাই রাইডারের কাজের ভূয়সী প্রশংসা করেন তিনি।

এ সময় সংসদ সদস্য মো. আনোয়ার হোসেন হেলাল, বেগম শামসুন্নাহার, মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান, বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের সভাপতি আরদাশির কবির, বিজিএমইএর সভাপতি ফারুক হাসান, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুব আলম মান্নানসহ শ্রম মন্ত্রণালয় ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :