300X70
মঙ্গলবার , ১৮ এপ্রিল ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শ্রীলঙ্কার প্রতি বাংলাদেশের আরেকটি উদারতা : প্রয়োজনের বন্ধুই প্রকৃত বন্ধু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৮, ২০২৩ ১২:১৯ পূর্বাহ্ণ

সুমাইয়া জান্নাত : আগে দেখা যায়নি এমন একটি অর্থনৈতিক সঙ্কটের সময় গত এক বছরে শ্রীলঙ্কার ঘটনাগুলি নাটকীয় মোড় নিয়েছে। বিশেষ করে আমি সহ অনেক বিদেশী শ্রীলঙ্কার জন্য এটি পরিবার, বন্ধুবান্ধব এবং প্রতিবেশীদের সুস্থতার জন্য কয়েক মাস অনিশ্চয়তা এবং ভয়ের কারণ হয়েছে যারা ক্রমবর্ধমান অস্থিরতার মুখোমুখি হচ্ছে খাদ্য, জ্বালানী, ওষুধ এবং অন্যান্য মৌলিক বিষয়গুলি কম চলছে। বাংলাদেশ শ্রীলঙ্কাকে সাহায্য করেছিল বিশেষ করে যখন দ্বীপ দেশটি একটি অভূতপূর্ব সংকটের মধ্য দিয়ে সংগ্রাম করছিল।

সংকটকালে দ্বীপরাষ্ট্রের সবচেয়ে বড় বন্ধু বাংলাদেশ। শ্রীলঙ্কা গত বছর দেউলিয়া ঘোষণা করেছে এবং ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর প্রথমবারের মতো তার $৫১ বিলিয়ন বিদেশী ঋণ খেলাপি হয়েছে। অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় বাংলাদেশ গত বছর দ্বীপরাষ্ট্রটিকে সহায়তা করার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে।

যদিও বাংলাদেশ মারাত্মক বৈদেশিক রিজার্ভের সম্মুখীন তবুও বৈদেশিক ঋণের চাপে ভারাক্রান্ত শ্রীলঙ্কাকে বাংলাদেশ ২০০ মিলিয়ন ডলারের ঋণ পরিশোধের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছে। ২০২১ সালে নেওয়া ঋণ চলতি বছরের মার্চের মধ্যে পরিশোধ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু অর্থনৈতিক সংকটের কারণে এ ঋণ পরিশোধে ব্যর্থ হয়েছে দেশটি। এমন পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ঋণ পরিশোধের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়ে সেপ্টেম্বর পর্যন্ত করেছে।

বিশ্বব্যাংকের বাংলাদেশ কার্যালয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর এ তথ্য জানান। তিনি বলেন আজ শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে আলোচনা হয়েছে। দেশটির গভর্নর গত অক্টোবরে আমার সাথে দেখা করেছিলেন এবং তারা বলেছিলেন যে তারা ফেব্রুয়ারি মার্চের মধ্যে তাদের পাওনা টাকা পরিশোধ করবেন। কিন্তু তারা তা করতে পারেনি।

তারা আবার আমাদের কাছে সময় চেয়েছিল এবং আমরা তাদের আগামী আগস্ট ও সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছিলাম। তারা আমাকে নিশ্চিত করেছে যে তারা এই সময়ের মধ্যে আমাদের অর্থ প্রদান করবে। আমরা তাদের সময় বাড়িয়েছি এবং এই পরিমাণের উপর সুদও পাব।

তবে গত বছরের অক্টোবরে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর চলতি বছরের মার্চের মধ্যে বাংলাদেশ থেকে ধার নেওয়া ২০০ মিলিয়ন বা ২০০ মিলিয়ন ডলারের পুরো অর্থ পরিশোধের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

রাজাপাকসে পরিবারের ব্যাপক দুর্নীতি, লুটপাট এবং দীর্ঘ মেয়াদের কথা চিন্তা না করে ব্যাপক অবকাঠামো খাতে বিনিয়োগের কারণে শ্রীলঙ্কার অর্থনীতি ভেঙে পড়েছে। এর সাথে যোগ হয়েছে কোভিডের ধাক্কা। এরপর ২০২১ সালে চরম সংকটে থাকা শ্রীলঙ্কার পাশে দাঁড়ায় বাংলাদেশ। শ্রীলঙ্কাকে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে তিন কিস্তিতে 200 মিলিয়ন ডলার ঋণ দেওয়া হয়েছিল।

কারেন্সি এক্সচেঞ্জ পলিসি অনুসারে পরিশোধের সময়কালও নির্ধারিত হয়। কিন্তু দেউলিয়া ঘোষণার পর শ্রীলঙ্কার ঋণ পরিশোধ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তবে গত অক্টোবরে ওয়াশিংটনে বিশ্বব্যাংক গ্রুপের বার্ষিক সভায় যোগ দিতে এসে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর ঋণ ফেরত পাওয়ার আশ্বাস পান।

গত মাসে শ্রীলঙ্কা থেকে ২.৯ বিলিয়ন ডলারের বিশাল ঋণ পেয়েছে। ফলে দেশ এখন তার অন্যান্য ঋণের বোঝা থেকে মুক্ত হবে বলে আশা করা হচ্ছে। দেশটিকে ৭.১ বিলিয়ন ডলার ঋণ পরিশোধ করতে হবে। এর মধ্যে কেবল চীন পাবে $৩ বিলিয়ন, প্যারিস ক্লাব পাবে $২.৪ বিলিয়ন এবং ভারত পাবে $১.৬ বিলিয়ন।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে বাংলাদেশ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সময়োপযোগী সহায়তার জন্য শ্রীলঙ্কার কৃতজ্ঞতা জানিয়েছেন কারণ দেশটি তার অর্থনীতি পুনর্গঠনের জন্য লড়াই করছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন শ্রীলঙ্কায় দেশের কম গুরুত্বপূর্ণ ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের অতিথি হিসাবে ছিলেন যার জন্য অতিথি তালিকাটি বেশিরভাগ প্রতিবেশী দেশগুলি পররাষ্ট্র মন্ত্রণালয়-পর্যায়ে পূরণ করেছিল। পররাষ্ট্রমন্ত্রী পরে রাষ্ট্রপতি সচিবালয়ে রাষ্ট্রপতি বিক্রমাসিংহের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তখনই বিক্রমাসিংহে বাংলাদেশের প্রতিবেশীদের প্রতি শ্রীলঙ্কার জনগণের কৃতজ্ঞতা জানান। একটি বন্ধুত্বপূর্ণ অঙ্গভঙ্গিতে বাংলাদেশ ২০২১ সালে একটি মুদ্রা অদলবদল ব্যবস্থার অধীনে নগদ-সঙ্কুচিত শ্রীলঙ্কাকে ২০০ মিলিয়ন ডলার ঋণ প্রসারিত করেছিল।

কথায় আছে বিপদে পড়া বন্ধুই প্রকৃত বন্ধু। বাংলাদেশের $২০০ মিলিয়ন ক্রেডিট এক্সটেনশন কানাডার পদক্ষেপের সরাসরি বিপরীতে। নাম প্রকাশ না করার শর্তে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের (বিবি) পরিচালনা পর্ষদ শ্রীলঙ্কার ২০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ পরিশোধের সময়সীমা ছয় মাস বাড়িয়েছে। ২০২১ সালের আগস্টে বাংলাদেশ ব্যাংক শ্রীলঙ্কাকে প্রথমে ৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং পরে আরও ১৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেয়।

এটি এপ্রিল ২০২২ এর মধ্যে পরিশোধ করার কথা ছিল। সিবিএসএল-এর গভর্নর ড. নন্দলাল ওয়েরাসিংহে অক্টোবর ২০২২ সালে বিবি (বাংলাদেশ ব্যাংক) গভর্নর আবদুর রউফ তালুকদারকে আশ্বাস দিয়েছিলেন যে ঋণ সময়মতো পরিশোধ করা হবে। তবে শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার সংকট এখনো চলছে। তাই বিবি ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা বাড়িয়েছে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক রিজার্ভ দ্রুত কমতে থাকলেও এর সময়সীমা বাড়ানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী ২০২৩ সালের ১১ জানুয়ারি বাংলাদেশের রিজার্ভ ছিল ৩২.৫২ বিলিয়ন মার্কিন ডলার। বিপরীতে ২০২২ সালের একই সময়ে এটি ছিল ৪৪.৯২ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ ইতিমধ্যে আইএমএফ সহ বেশ কয়েকটি বহুপাক্ষিক ঋণদাতার কাছ থেকে ঋণ সহায়তা চেয়েছে।

এখানে জেনে ভালো লাগলো শ্রীলঙ্কার শক্তিশালী বন্ধু রয়েছে। তারা তাদের মতো নয়, যারা শ্রীলঙ্কাকে দুর্বল অবস্থায় ফেলে দিতে দুবার ভাবে না। শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকটে অনেক কিছু দেওয়ার আছে। তবুও স্পষ্টতই অভাবের সময়ে সমস্ত বন্ধু সেই তালিকায় থাকে না।

২০২২সালে শ্রীলঙ্কায় বাংলাদেশের আলু সহায়তা ছিল। এটি শ্রীলঙ্কার প্রয়োজনের সময়ের সাথে ঢাকার অবস্থানও ছিল। বাংলাদেশ ১৯৪৮ সালের পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়ায় সঙ্কট-বিধ্বস্ত শ্রীলঙ্কায় ২.৩ মিলিয়ন ডলার মূল্যের জরুরি চিকিৎসা সরবরাহ পাঠিয়েছে, যার ফলে খাদ্য, জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের ঘাটতি দেখা দিয়েছে।

ঢাকায় অনুষ্ঠিত এক টোকেন হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বাংলাদেশে শ্রীলঙ্কার হাইকমিশনার সুদর্শন ডিএস সেনেভিরত্নের কাছে কয়েক বাক্স ওষুধ হস্তান্তর করেন।

হস্তান্তর অনুষ্ঠানে মোমেন ঢাকা এবং কলম্বো তাদের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনের কারণে ৬৫ ধরনের ওষুধ ও সরঞ্জাম সরবরাহকে দুই দেশের মধ্যে সংহতি ও বন্ধুত্বের প্রকাশ হিসাবে বর্ণনা করেন। শ্রীলঙ্কাকে অর্থনৈতিক মন্দা মোকাবেলায় সহায়তা করেছে বাংলাদেশ।

যদিও বাংলাদেশ সরকার দেশটির অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠতে কিছু সাহসী সিদ্ধান্ত নিয়েছে এমনকি বাংলাদেশি জনসাধারণ শ্রীলঙ্কাকে সমর্থন করতে এগিয়ে এসেছে। খারাপ সময় এলে আপনার প্রকৃত বন্ধুদের পরীক্ষা করা হয়। বাংলাদেশ শ্রীলঙ্কার পাশে দাঁড়িয়েছে, অভাবী বন্ধু এবং প্রকৃতপক্ষে বন্ধু।

খাদ্য ও চিকিৎসা সহায়তার মাধ্যমে সহায়তা প্রদানের ঘোষণায় বাংলাদেশ তাৎক্ষণিকভাবে সাড়া দিয়েছে। মানবিক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশের দ্রুত প্রতিক্রিয়া জাতীয় ও আন্তর্জাতিকভাবে অনেকের কাছে প্রশংসিত হয়েছে। সর্বশ্রেষ্ঠ মানবিক উদাহরণ বাংলাদেশ ইতিমধ্যেই একটি মানবিক জাতি হিসেবে তার ভাবমূর্তি দৃঢ়ভাবে তুলে ধরেছে যখন সে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়া প্রায় ১.১ মিলিয়ন রোহিঙ্গা শরণার্থীকে আন্তরিকভাবে স্বাগত জানিয়েছে।

বহু কূটনৈতিক প্রচেষ্টা সত্ত্বেও রোহিঙ্গাদের প্রত্যাবাসন দীর্ঘ দিন ধরে স্থগিত রয়েছে। এছাড়াও বাংলাদেশ গত এক দশক থেকে উন্নয়ন ও প্রবৃদ্ধির একটি চিত্তাকর্ষক রেকর্ড ট্র্যাক করছে যা সংকটে থাকা অন্যান্য দেশগুলিকে সাহায্য করতে আরও সক্ষম করে তুলবে। আরও হাজার হাজার উদাহরণ টানা যেতে পারে যেখানে মাধ্যাকর্ষণ শক্তির দিক থেকে অন্যদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশ দ্রুততম দেশগুলির মধ্যে ছিল বাংলাদেশ কর্তৃক প্রদত্ত সময় বাড়ানো প্রয়োজনীয় চাহিদার তুলনায় ছোট হতে পারে তবে এর দ্রুত প্রতিক্রিয়া অবশ্যই প্রশংসনীয়।

লেখক : চট্টগ্রাম-ভিত্তিক নারী উদ্যোক্তা, উন্নয়ন কর্মী।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নারী প্রভাষককে চড় মারলেন ছাত্রলীগ নেতা

ঢাকা ট্রাভেল মার্টে ইউএস-বাংলার অভ্যন্তরীণ রুটে ১৫% ও আন্তর্জাতিক রুটে ১২% মূল্যছাড় !

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর সাথে ব্রাজিলের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

‘মুজিব-একটি জাতির রূপকার’ সারাদেশে শুভমুক্তি আগামীকাল

দক্ষিণের পাঁচ জেলায় কালবৈশাখী ঝড়ে নিহত ১০, আহত ৩৩

বঙ্গবন্ধু সারা বিশ্বের শোষিত, বঞ্চিত, নিপীড়িত মানুষের নেতা : এনামুল হক শামীম

বিশ্ববাণিজ্যে সক্ষমতা অর্জনে সরকারের পাশাপাশি বেসরকারি সেক্টরকেও সমান তালে এগিয়ে আসতে হবে : বাণিজ্যমন্ত্রী

শেখ হাসিনাকে ক্ষমতায় প্রয়োজন দিল্লির

পশু প্রেমী তারকা জয়া আহসান

করোনার নতুন রূপ দ্রুত ছড়িয়ে পড়ছে

ব্রেকিং নিউজ :