300X70
রবিবার , ১৫ নভেম্বর ২০২০ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সংবিধানকে সুরক্ষিত ও সমন্বিত রাখার ক্ষেত্রে সচেতন থাকতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৫, ২০২০ ১১:৩২ অপরাহ্ণ

জ্যেষ্ঠ প্রতিবেদক: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর দর্শন ধারণ করে ১৯৭২ সালের সংবিধান যেন বাংলার মানুষের আশা আকাঙ্ক্ষা পূরণের মধ্য দিয়ে অর্থবহ হয়। তাই সংবিধানকে সুরক্ষিত ও সমন্বিত রাখার ক্ষেত্রে আমাদের সদা সচেতন থাকতে হবে। সেই লক্ষ্য অর্জনে আমাদের কাজ করতে হবে।

রবিবার সন্ধ্যায় জাতীয় সংসদের বিশেষ অধিবেশনের মূলতবি বৈঠকের শুরুতে তিনি এ আহ্বান জানান।

অধিবেশনের শুরুতে দেয়া বক্তব্যে বঙ্গবন্ধুর কর্মময় জীবন নিয়ে দেশি-বিদেশি মনীষীদের উদ্ধৃতি ও লেখার অংশ বিশেষ তুলে ধরেন। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় ও বর্ণাঢ্য জীবনের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন সরকার ও বিরোধী দলের সদস্যরা।

এ সময় স্পিকার বলেন, বাংলাদেশ সংবিধানের সপ্তম অনুচ্ছেদে প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ। জনগণের অভিপ্রায় পরম অভিব্যক্তি এই সংবিধান। ১৯৭২ সালের সংবিধানের মূল প্রতিপাদ্য ভবিষ্যত বংশধররা যদি সমাজতন্ত্র, গণতন্ত্র, জাতীয়তাবাদ এবং ধর্মনিরপেক্ষতার ভিত্তিতে শোষণহীন সমাজ প্রতিষ্ঠা করতে পারে তাহলে আমার জীবন স্বার্থক হবে, শহীদদের রক্তদান স্বার্থক হবে। আমাদের সবাইকে এই মর্মকথা উপলব্ধি করতে হবে। মূল প্রতিপাদ্য স্মরণ রাখতে হবে এবং প্রজন্ম থেকে প্রজন্ম ছড়িয়ে দিতে হবে। এই সংবিধানকে পরিপূর্ণভাবে কার্যকর করার দায়িত্ব জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের ওপর ভবিষ্যত বংশধরদের এবং ভবিষ্যত প্রজন্মের ওপরই ন্যস্ত করেছেন। বঙ্গবন্ধুর দর্শন ধারণ করে এই সংবিধান যেন বাংলার মানুষের আশা আকাঙ্ক্ষা পূরণের মধ্য দিয়ে অর্থবহ হয়। সেই লক্ষ্য অর্জনে আমাদের কাজ করতে হবে। এই সংবিধান তখনই স্বার্থক হবে যখন বাংলার মানুষ ক্ষুধা দারিদ্র্য বঞ্চনা ও বৈষম্য থেকে মুক্ত হয়ে উন্নত জীবন পাবে। সেই লক্ষ্য অর্জনে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করছেন বলে উল্লেখ করেন তিনি।

বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ড. শিরীন শারমিন বলেন, বাঙালির প্রাণের গভীর হতে উৎসারিত নির্মূল ভালোবাসায় অশ্রুধারায় সিক্ত হৃদয় নিংড়ানো আবেগ ও পরশ শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব থাকবেন সদা সুক্ষ সমুজ্জ্বল। ইতিহাসের পাতায় চিরজাগ্রত অমর এক নাম শেখ মুজিব। তারই প্রেরণায় বাঙালি এগিয়ে যাবে জীবনের জয়গান। এক মুজিবের রক্ত থেকে লক্ষ মুজিব জন্ম নেবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্যে তুলে ধরে স্পিকার বলেন, গত ১৩ নভেম্বর ২০২০ প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার এক বক্তৃতায় বলেন, ‘আমি মানবতাকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি।’ বঙ্গবন্ধুর আদর্শকে অনুধাবন করে মানবতাকে অগ্রাধিকার দিয়ে অবহেলিত ও সুবিধা বঞ্চিত মানুষের উন্নতির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শেখ কামালের আদর্শ ধারণ করে তরুণ প্রজন্মকে দেশ গড়ায় আত্মনিয়োগ করতে হবে : পরিবেশমন্ত্রী

‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক স্মারক ডাকটিকিট অবমুক্ত

সিদ্ধিরগঞ্জে সরঞ্জামাদিসহ ৩৮ জুয়াড়ি গ্রেপ্তার

দিনের তাপমাত্রা বাড়তে পারে ঢাকায়

প্রত্যেক সেক্টরে গবেষণার জন্য আলাদা ফান্ড থাকতে হবে বললেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা যুবকদের সবজি বাগানে ইয়াবা কারবার, আটক ২

নারায়ণগঞ্জের ২৭নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান বাবুল নেই

প্রিমিয়ার ব্যাংক ও হাবের সমঝোতা চুক্তি

গোপালগঞ্জে জেলা রোভার স্কাউটসের সপ্তম ত্রৈ-বার্ষিক কাউন্সিল হবে ২০ এপ্রিল

ডিসেম্বরে চালু হচ্ছে চিলাহাটি হলদিবাড়ি রেললাইন

ব্রেকিং নিউজ :