300X70
রবিবার , ১৪ জুলাই ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সংস্কারমুক্ত ও প্রগতিশীল সমাজ গঠনে গুণীজনদের ভূমিকা রাখতে হবে : ধর্মমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৪, ২০২৪ ১:১৬ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, সংস্কারমুক্ত ও প্রগতিশীল সমাজ গঠনে গুণীজনদের ভূমিকা রাখতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসাম্প্রদায়িক, সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলার সংগ্রামে অগ্রসেনানি হিসেবে সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মীদের এগিয়ে আসতে হবে।

আজ বিকেলে রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মিলনায়তনে ঈদ পুনর্মিলনী ও গুণীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানে ধর্মমন্ত্রী এসব কথা বলেন।

জামালপুর সামাজিক সাংস্কৃতিক পরিষদের ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে  এ অনুষ্ঠান আয়োজন করা হয়। এ পরিষদের সভাপতি রাশেদুল হাসান শেলীর সভাপতিত্বে
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন  জামালপুর-৪ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ মোঃ আব্দুর রশীদ ও জামালপুর-১ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ। এতে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। এছাড়া, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  জামালপুর উন্নয়ন কমিটির আহবায়ক ও সাবেক সিনিয়র সচিব ড. মোহাম্মদ জাফর উদ্দীন।

ধর্মমন্ত্রী বলেন, একটি জাতির মনন গঠন ও জাতীয়তাবোধের বিকাশে কবি, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যতিত্ব, রাজনীতিক প্রভৃতি শ্রেণির মানুষের অবদান অনস্বীকার্য। বিশেষ করে কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বগণ তাদের সৃষ্টিশীলতার মাধ্যমে কোন জাতির ইতিহাস ও সংস্কৃতিকে লালন করেন এবং প্রজন্ম পরম্পরায় তা সঞ্চারিত করে থাকেন।

ধর্মমন্ত্রী আরো বলেন, স্বাধীনতা পরবর্তীতে আমাদের এই জনপদে সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সৃজনশীলতার চরম বহিঃপ্রকাশ লক্ষ্য করা যায়। বিশেষ করে ১৫ আগস্ট ১৯৭৫ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে ভূলুণ্ঠিত করা এবং বাংলাদেশকে পাকিস্তানী ভাবধারায় পরিচালিত করার যে অপপ্রয়াস চালানো হয়েছে সেখান থেকে জাতিকে উত্তোরণের ক্ষেত্রে কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বগণ অনন্য ভূমিকা রেখেছেন।

এ অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে সামাজিক সাংস্কৃতিক ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য চিত্রশিল্পী বীরেন সোম, কথাসাহিত্যিক আতা সরকার, একুশে পদক প্রাপ্ত  চিত্রশিল্পী অধ্যাপক শাহজাহান বিকাশ,  গীতিকার ও স্বাস্থ্য ব্যক্তিত্ব ডা. বায়েজীদ খুরশীদ রিয়াজ, ব্যাংকার  আবদুল মান্নান,  চলচ্চিত্র নির্মাতা জনাব এস এ হক অলিক ও ছড়াকার আশরাফুল মান্নানকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত