300X70
শুক্রবার , ৪ ডিসেম্বর ২০২০ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সপ্তাহব্যাপী রেলসেবা ও নিরাপত্তা সপ্তাহ শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৪, ২০২০ ১২:৫৮ অপরাহ্ণ

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ রেলওয়ে জাতির জনকের জন্মশতবার্ষিকীতে রেলসেবা ও নিরাপত্তা সপ্তাহ-২০২০ পালন করছে । শুক্রবার (৪ ডিসেম্বর) থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী এই কার্যক্রম চলবে।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, জাতির জনকের জন্মশতবার্ষিকীতে সেবা ও নিরাপত্তা সপ্তাহ পালনে রেলওয়ের পূর্বাঞ্চলে ৭টি এবং পশ্চিমাঞ্চলে ১১টি টাস্কফোর্স গঠন করা হয়েছে। নির্ধারিত উদ্বোধনী স্টেশন (ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনা, সান্তাহার, ঈশ্বরদী, পার্বতীপুর, লালমনিরহাট) থেকে সংশ্লিষ্ট সেকশনের দায়িত্বপ্রাপ্ত টাস্কফোর্সের কর্মকর্তারা কার্যক্রম পরিচালনা করবেন।

রেলসেবা ও নিরাপত্তা সপ্তাহ-২০২০ উপলক্ষে যেসব কার্যক্রম চলবে সেগুলো হলো:

গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে যাত্রীদের চকলেট ও ফুলেল শুভেচ্ছা প্রদান। কোভিডকালীন সময়ে স্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে নিরাপদ ট্রেন চলাচল নিশ্চিতকরণ। রেলওয়ের হাসপাতাল সংলগ্ন গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান। রেলওয়ে স্টেশন ও স্টেশন অঙ্গন পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। ট্রেনসমূহের সময়ানুবর্তিতা নিশ্চিত করা। যাত্রীদের নিরাপত্তা সম্পর্কিত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। স্টেশনের ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা আপডেট রাখা। প্ল্যাটফরম, প্যাসেঞ্জার লাউঞ্জ, ওয়েটিং রুম, রিটায়ারিং রুম ও টয়লেট পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

এ ছাড়া যাত্রী অভিযোগের প্রেক্ষিতে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ। সম্মানিত যাত্রীদের প্রতি সৌজন্যমূলক আচরণ প্রদর্শন। সকল কর্মচারীর কর্মস্থলে সঠিক সময়ে উপস্থিতি নিশ্চিতকরণ। গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে অনুসন্ধান ও পাবলিক এড্রেস সিস্টেম সচল ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। স্টেশনে প্রতারক, টিকেট কালোবাজারি ও অন্যান্য অবাঞ্ছিত প্রবেশ প্রতিহত করা। স্টেশন ও ট্রেনে রক্ষিত ফাস্ট এইড বক্স সংরক্ষণ ও প্রাথমিক চিকিৎসা নিশ্চিত করা। ভেন্ডিং শপ ও ক্যাটারিং সার্ভিসে বিক্রিত খাদ্যের মূল্য ও মান বজায় রাখা। ট্রেনে কর্তব্যরত কর্মচারীদের পোশাক-পরিচ্ছদ, আতিথেয়তার মান ও পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা। যাত্রীদের নিরাপত্তা রক্ষায় রেলওয়ে পুলিশ এর তৎপরতা বৃদ্ধি। মহিলা, প্রতিবন্ধী, বয়স্ক ও শিশু যাত্রীদের স্বাচ্ছন্দ্য চলাচলসহ সিঁড়ি, হুইল চেয়ারের ব্যবস্থা নিশ্চিত করা। মালামাল বুকিং, বোঝাই ও খালাসের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারীদের বিশেষ যত্নবান হওয়া। সকল ধরণের মালামাল নিরাপদে গন্তব্যে প্রেরণ নিশ্চিত করা। টিকেট কালোবাজারি প্রতিরোধ ও স্বাচ্ছন্দ্যভাবে টিকেট প্রাপ্তি নিশ্চিত করণে ব্যবস্থা গ্রহণ করা। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকারের নির্দেশনা মোতাবেক ট্রেনে চলাচলরত সম্মানিত যাত্রী সাধারণকে আবশ্যিকভাবে মাস্ক পরিধান করার বিষয়টি নিশ্চিতকরণে টাস্কর্ফোস মনিটরিং করা।

এছাড়াও জাতির জনকের জন্মশতবার্ষিকীতে রেলসেবা ও নিরাপত্তা সপ্তাহ-২০২০’ এর মাধ্যমে যাত্রী সাধারণকে রেলওয়ে আইনের গুরুত্বপূর্ণ ধারা, যাত্রীর অধিকার ও কর্তব্য (সিটিজেন চার্টার) এবং রেলওয়ের বিভিন্ন সেবা কর্মকাণ্ড সম্পর্কে জানাতে ব্যানার, লিফলেটের ব্যবস্থা করা।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :