300X70
রবিবার , ১৮ এপ্রিল ২০২১ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সবচেয়ে বড় ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৮, ২০২১ ৩:২৪ অপরাহ্ণ

প্রতিশ্রুতির মাত্র আট মাসের মাথায় শুরু হলো দেশের সবচেয়ে
বড় হাসপাতালের কার্যক্রম : মেয়র মোঃ আতিকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক: নিজস্ব প্রতিবেদক: ঢাকার মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পাইকারি কাঁচাবাজারের ভবনে স্থাপন করা দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালের উদ্বোধন করা হয়েছে। হাজার বেডের হাসপাতালের নাম দেওয়া হয়েছে ‘ডিএনসিসি ডেডিকেটেড করোনা হাসপাতাল’।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে আজ রোববার (১৮ এপ্রিল) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক হাসপাতালটির উদ্বোধন করেন।
অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরশন-ডিএনসিসির মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় প্রতিশ্রুতির মাত্র আট মাসের মাথায় শুরু হলো দেশের সবচেয়ে বড় এক হাজার শয‍্যাবিশিষ্ট “ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল” এ করোনা ভাইরাস তথা কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম।

ডিএনসিসির মেয়র আরও বলেন, নগরবাসীর স্বাস্থ্য সেবার জন‍্যই মহাখালীর এই ভবনটিকে হাসপাতালে রূপান্তর করা হয়েছে।

আজ ১৮ই এপ্রিল রবিবার রাজধানীর মহাখালীতে দেশের সবচেয়ে বড় “ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল” এ করোনা ভাইরাস তথা কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রমের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসির মেয়র মোঃ আতিকুল ইসলাম তাঁর বক্তৃতায় এসব কথা বলেন।

স্বাস্থ্য ও পরিবার কল‍্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি, ডিএনসিসির মেয়র মোঃ আতিকুল ইসলামকে সাথে নিয়ে “ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল” এ করোনা ভাইরাস তথা কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

ডিএনসিসির মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সার্বিক দিকনির্দেশনার ফলেই এত অল্প সময়ের মধ‍্যে বাংলাদেশের সবচেয়ে বড় এই “ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল” এ করোনা ভাইরাস তথা কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম চালু করা সম্ভব হয়েছে।

তিনি নিজেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সরকারী হাসপাতালে চিকিৎসা সেবা গ্রহণ করে সুস্থ্য হয়েছেন উল্লেখ করে সরকারী হাসপাতালের সেবা কার্যক্রমের প্রশংসা করেন এবং সর্বস্তরের জনপ্রনিধিদেরকে দেশের অভ‍্যন্তরে সরকারী হাসপাতালে চিকিৎসা সেবা গ্রহণের জন্য উৎসাহিত করেন।

ডিএনসিসির মেয়র করোনা ভাইরাস তথা কোভিড-১৯ এর বিস্তার রোধকল্পে সকলকে সরকারের নির্দেশনাসহ স্বাস্থ্য বিধিসমূহ যথাযথভাবে মেনে চলার পরামর্শ দেন।

উল্লেখ্য, গত বছরের ৯ই আগস্ট করোনা আইসোলেশন সেন্টার পরিদর্শনে গিয়ে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম মহাখালীর এই মার্কেটটিকে হাসপাতালে রূপান্তরের ঘোষণা দিয়েছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে স্বাস্থ্য ও পরিবার কল‍্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া উপস্থিত ছিলেন।

জানা গেছে, হাসপাতালটিতে ২১২ শয্যার আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) থাকছে। এছাড়া ২৫০ শয্যার এইচডিইউ (উচ্চ নির্ভরতা ইউনিট), ৫০ বেডের জরুরি বিভাগ (৩০টি পুরুষ, ২০ নারী) ও ৫৪০ (সিঙ্গেল) রুমের আইসোলেশন ব্যবস্থা এখানে রয়েছে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, ‘এটি দেশের সবচেয়ে বড় করোনা চিকিৎসা প্রতিষ্ঠান। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করে আনা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয় বিশেষায়িত ওই হাসপাতালে চিকিৎসাসেবা দিতে ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ এবং ওষুধ, সরঞ্জামের ব্যবস্থা করেছে। ইতোমধ্যে কাজে যোগ দিয়েছেন শতাধিক চিকিৎসক ও দুই শতাধিক নার্স।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :