300X70
মঙ্গলবার , ১২ সেপ্টেম্বর ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সরকার চরাঞ্চলের মানুষের সংকট নিরসনে তৎপর : প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১২, ২০২৩ ৮:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : চরাঞ্চলের উন্নয়ন সামগ্রিক অর্থনীতির জন্য সফলতা বয়ে আনবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

তিনি আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর ) রাজধানীর বাংলামটরে বিশ্বসাহিত্য কেন্দ্রের সম্মেলন কক্ষে মেকিং মার্কেটস ফর চরস(এমফোরসি) এবং ন্যাশনাল চর অ্যালায়েন্স এর আয়োজনে বাংলাদেশের “অর্থনৈতিক নীতিকৌশলে চরের অবস্থান ” শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন ।

প্রতিমন্ত্রী বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন বৈষম্য নিরসনে নানাবিধ পদক্ষেপ নিয়েছেন। তিনি দেশের তৃণমূলে চরাঞ্চলের মানুষের সংকট নিরসনে সর্বদাই তৎপর।

দেশের সংকটকালীন মূহুর্তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি উন্নয়নে যে রূপরেখা প্রদান করেছিলেন তা দেশের খাদ্য নিরাপত্তা ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

কৃষির উন্নয়ন এবং এর উৎপাদনশীলতা বৃদ্ধিতে সরকারি সংস্থার পাশাপাশি বেসরকারি ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের অবদান উল্লেখযোগ্য বলেও মনে করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরও যোগ করেন, দেশের চরাঞ্চলে প্রায় ৩২ হাজার হেক্টর জমি রয়েছে। যদি সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে দক্ষতার সাথে ব্যবহার করা যায় তাহলে দেশের অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেছেন, চরের উৎপাদন খরচ তুলনামূলকভাবে কম কিন্তু পণ্যের গুনগত মান ও চাহিদা অনেক বেশি। দেশের অর্থনৈতিক নীতিকৌশলে চরের সম্ভাবনাকে যদি বাস্তবায়ন করা যায় তাহলে আমাদের এসডিজি ও ২০৪১ এর উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মান সহজ হবে।

ন্যাশনাল চর অ্যালায়েন্স এর চেয়ারম্যান ড.আতিউর রহমান বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপনকালে বলেছেন, নবায়নযোগ্য শক্তির একটি সৃজনশীল ব্যবহার পোর্টেবল সোলার সিস্টেম।চরাঞ্চলের কৃষিতে এই পদ্ধতি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সরকারি উদ্যোগ গুলোর পাশাপাশি অ-সরকারি প্রতিষ্ঠান কৃষিক্ষেত্রে সম্পূরক ভূমিকার ফলে চর বদলে যাচ্ছে। অর্থনৈতিক ও প্রাকৃতিক দুর্যোগ বিবেচনায় চরাঞ্চলে মনোযোগ বাড়ানো দরকার বলেও মন্তব্য করেন তিনি।

চরের কৃষিতে নবায়ন যোগ্য শক্তির সম্ভবনাকে কাজে লাগাতেই হবে। এতে চরের কৃষি উৎপাদনের দক্ষতা যেমন বাড়বে তেমনি টেকসই উন্নয়ন নিশ্চিত হবে।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ হামিদা বেগম সভাপতির বক্তব্যে বলেছেন, নদীর গতি প্রকৃতি ঠিক রেখে চরাঞ্চলের উন্নয়ন করতে হবে।
গ্রামীণ প্রাকৃতিক পরিবেশ ঠিক রেখে নগরায়নের সুযোগ সুবিধা সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন তিনি। এছাড়াও গ্রামীণ পর্যটনের বিভিন্ন ইতিবাচক দিক উপস্থাপন করে বক্তব্য করেন।

ন্যাশনাল চর অ্যালায়েন্স এর চেয়ারম্যান ড.আতিউর রহমান বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরডিএ’র মহাপরিচালক মো: খুরশিদ আলম, এমফোরসি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. আবদুল মজিদ, সুইসকন্ট্যাক্ট এর কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান , পিকেএসএফ, সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশের প্রতিনিধিরা বক্তৃতা করেন ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাজধানীতে কুয়াশাছন্ন আবহাওয়ায় জমে ওঠেছে শীতবস্ত্রের বাজার

এরদোয়ান টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট, বিশ্ব নেতাদের অভিনন্দন

আবার ভয়াবহ বন্যা পাকিস্তানে , মৃত ১৭৫

মশা নিধনে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করবে ডিএনসিসি

অ্যাপসে নিবন্ধন করে ভ্যাকসিন নিতে হবে : সেব্রিনা ফ্লোরা

রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ

এবছরেও নতুন বইয়ের ঘ্রাণে মুখোরিত হবে শিক্ষার্থীরা

ডিজিটাল নিরাপত্তা আইনে সাবেক ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

পাবর্ত‌্য চট্রগ্রা‌মে নির্দিষ্ট কোন জাতিগোষ্ঠীর বিরুদ্ধে অভিযান পরিচালিত হচ্ছে না : র‌্যাব

“দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার” : ডিএনসিসি মেয়র আতিক

ব্রেকিং নিউজ :