300X70
সোমবার , ১২ ডিসেম্বর ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সাড়ে ৪১ কেজিতে প্রতি মণ ধান কিনছেন আড়তদাররা, ক্ষুব্ধ কৃষকরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২২ ১:৪২ পূর্বাহ্ণ

ডিমলা(নীলফামারী)প্রতিনিধি : নীলফামারী ডিমলায় চলতি আমন মৌসুমে ধান ব্যবসায়ীরা ওজনের সঠিক পরিমাপ মানছেন না। প্রচলিত ওজন পরিমাপের নিয়ম অনুযায়ী ৪০ কেজিতে এক মণ। কিন্তু তারা কৃষকের কাছ থেকে এক মণে ৪১ থেকে ৪২ কেজি ধান আদায় করছেন। মণ প্রতি অতিরিক্ত ধান বেশি আদায়ে ক্ষুব্ধ উপজেলার কৃষকরা।

উপজেলার বিভিন্ন হাটবাজারে গিয়ে দেখা গেছে, কৃষক যদি দাড়িপাল্লায় ১ মন ধান বিক্রি করেন তাহলে তাকে ২ কেজির দাম কম দেওয়া হয়। আর ডিজিটাল ওজন মেশিনে কৃষক যদি মহাজনের কাছে সাড়ে ৪১ কেজি ধান দেন, তবেই তিনি এক মণের দাম পান। ফলে প্রতি মণে ১ থেকে ২ কেজি ধানের দাম পাচ্ছেন না কৃষক।

জানা যায় , প্লাস্টিকের বস্তার ওজনের কথা বলে কৃষকের কাছ থেকে মন প্রতি ১ থেকে ২ কেজি ধান বেশি নেওয়া হচ্ছে। অথচ বাজারে প্রচলিত একটি প্লাস্টিকের বস্তার ওজন ২০০-২৫০ গ্রামের বেশি নয়।

কৃষকরা জানান, মণে ৪০ কেজি নিতে বললে কোনো ব্যবসায়ী তাদের কাছ থেকে ধান কেনেন না। বাধ্য হয়েই তারা এক মণের দাম পেতে বাড়তি ধান দিচ্ছেন ব্যবসায়ীদের। ধানের ফড়িয়া, আড়তদার ও মহাজনদের অসাধু সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছেন সাধারণ কৃষকরা।

জানা গেছে, উপজেলার কিছু হাট-বাজারে মেট্রিক পদ্ধতির ওজন ব্যবহার করলেও গ্রামীন ও চর এলাকায় ধানের পরিমাপ এখনো চলে সের ও কেজির ওজনের বাটখারার মাপ। কেজি ও সেরের ম্যারপ্যাচে প্রতি মনে তিন কেজি পর্যন্তও অতিরিক্ত ধান নেয় ব্যাবসায়ীরা।
বাবুরহাট বাজারে ধান বিক্রি করতে আসা মহাসিন আলী জানান,এই বাজারে প্রতিদিনই ধান কেনাবেচা হয়। আমি ১২৪০ টাকা মন দরে ১৮ মন ধান বিক্রি করেছি। এখানে মেট্রিক পদ্ধতির ওজন ব্যবহার করলেও ১৮ মনে ২৫ কেজি ধান বেশি নিয়েছে আড়ৎদার।

এ বিষয়ে কোনো প্রতিবাদ করেন কি না জানতে চাইলে তিনি বলেন, প্রতি মণে কমপক্ষে এক থেকে দুই কেজি ধান বেশি দিতে হবে। যদি না দেই তাহলে ওনারা ধান কিনবেন না। এই বাজারের প্রতিটা ব্যবসায়ী কৃষকের সঙ্গে এমন করেন।

দোহল পাড়া গ্রামের রবিউল ইসলাম বলেন, ধানের পাইকাররা তাদের ইচ্ছামতো ধান মেপে নেয়।এতে বাঁধা দিলে তাদের ধান আর নেওয়া হয় না।
ব্যবসায়ীরা আমাদের কাছ থেকে ধান কেনার সময় প্রতিমণে দেড় কেজি পর্যন্ত অতিরিক্ত ধান বেশি নিয়ে থাকে। এছাড়া হাটের তোলা বাদেও মনপ্রতি ১০ টাকা কেটে নেয় ব্যাবসায়ীরা। এই সিন্ডিকেট থেকে বাঁচার জন্য প্রশাসনের সহায়তা কামনাসহ বাজারগুলোতে প্রতিনিয়ত ভ্রাম্যমান আদালত পরিচালনার দাবি জানাচ্ছি।

বাবুরহাট বাজারের ধান ব্যবসায়ী সাইদুল ইসলাম ও আজিমুদ্দিন জানান, বড় বড় মহাজনরা আমাদের কাছ থেকে বিভিন্ন অজুহাতে প্রতি মণে ৫০০ গ্রাম ধান বেশি নিয়ে থাকেন। সরকারি খাদ্য গুদামও ৪১ কেজিতে মন হিসেবে ধান সংগ্রহ করে।

তাই আমরাও বাজারে ধান কেনার সময় স্থানীয় কৃষকদের বুঝিয়ে তাদের কাছ থেকে প্রতি মণে এককেজি বাড়তি ধান নিয়ে থাকি।আর গৃহস্থের বাড়ি থেকে ধান কেনার ক্ষেত্রে দেড় কেজির মতো বেশি নেওয়া হয়। তবে দুই-তিন কেজি ধান নেওয়ার অভিযোগ সঠিক না।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন ধানের ফড়িয়া বলেন, কিছু কিছু আড়তদার ডিজিটাল ওজন মেশিনেও কারচুপি করে কৃষকের কাছে বেশি ধান হাতিয়ে নিচ্ছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন জানান, ধান কেনার সময় বাজারের ব্যবসায়ীরা ওজনে বেশি নেওয়ার বিষয়ে তদারকি করা হবে। কৃষকরা যেন ধান বিক্রি করতে এসে না ঠকেন সে বিষয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এন ইউর শিক্ষার্থীসহ সকলকে করোনা টিকার তথ্য দেয়ার আহবান

দেশ সেরা স্পোর্টস বাইক সুজুকির নতুন সিরিজ জিক্সার ও ১০০ ইর্য়াস এনিভারসারি লিমিটেড এডিশন এখন বাংলাদেশে

বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ১৩ লাখ ৯ হাজার ছাড়িয়েছে

ভারতে দুবছর সাজাভোগ শেষে দেশে ফিরলেন ৮ নারী

পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত সেই ২ জনের মৃত্যু

রোহিঙ্গা সংকটের ছয় বছর : সমস্যা সমাধানে মানবিকতাকে বেশী প্রাধান্য দিতে হবে

“দেশে ভ্যাকসিন প্লান্ট তৈরির প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা”

অনেক ধরনের কথা বলেছে, তাদের সুর আবার পাল্টেও যাচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

দেশে শীতের তীব্রতায় ভোগান্তি বেড়েছে হতদরিদ্র মানুষের

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শোক

ব্রেকিং নিউজ :