300X70
শনিবার , ৩০ এপ্রিল ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীর শোক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩০, ২০২২ ৫:০৭ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, বাঙলা প্রতিদিন : সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে বিভিন্ন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও মেয়র শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। স্ব-স্ব মন্ত্রী প্রতিমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এলজিআরডি মন্ত্রীর শোক : সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

স্থানীয় সরকার মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় মন্ত্রী জানান, আবুল মাল আবদুল মুহিত ছিলেন খ্যাতনামা অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, লেখক, ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধা। দেশের অর্থনীতি এবং আর্থ-সামাজিক উন্নয়নে তাঁর অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

মোঃ তাজুল ইসলাম শোকবার্তায় আরও জানান, বহুমুখী প্রতিভার অধিকারী সাবেক সফল এই অর্থমন্ত্রী স্বাধীনতাযুদ্ধে অনন্য ভূমিকা রাখার স্বীকৃতিস্বরূপ ২০১৬ সালে স্বাধীনতা পদকে ভূষিত হোন। তাঁর দেশপ্রেম ও বর্ণাঢ্য রাজনৈতিক জীবন সবার জন্য অনুকরণীয় হয়ে থাকবে এবং অর্থনৈতিক উন্নয়নে রেখে যাওয়া অবদান জাতি আজীবন চিরকৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর শোক: সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

মন্ত্রী আজ এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোকবার্তায় মন্ত্রী বলেন, আবুল মাল আবদুল মুহিত ছিলেন একজন বরেণ্য অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ। স্বাধীনতা পদকপ্রাপ্ত এ বর্ষীয়ান রাজনীতিবিদ দেশের অর্থনীতিতে অনবদ্য অবদান রেখে গেছেন। এ অবদান জাতি দীর্ঘকাল কৃতজ্ঞতাভরে স্মরণে রাখবে। বহুমাত্রিক প্রতিভায় সমৃদ্ধ আবুল মাল আবদুল মুহিতের মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি।

অর্থমন্ত্রীর গভীর শোক : সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এফ‌সিএ, এম‌পি।

মাননীয় অর্থমন্ত্রী এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আইনমন্ত্রীর শোক : সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি।

মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় আইনমন্ত্রী জানান, আবুল মাল আবদুল মুহিত ছিলেন একাধারে খ্যাতনামা অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, কূটনীতিক , লেখক ও ভাষাসৈনিক। তাঁর মৃত্যুতে জাতি একজন প্রকৃত দেশপ্রেমিক-কে হারালো। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তাঁর অবদান জাতি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ রাখবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রীর শোক:
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক এমপি।

আইসিটি প্রতিমন্ত্রীর শোক : সাবেক সফল অর্থমন্ত্রী, সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য ও ভাষা সৈনিক আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক , এমপি।

আজ এক শোকবার্তায় আইসিটি প্রতিমন্ত্রী বলেন আবুল মাল আবদুল মুহিত ছিলেন একাধারে খ্যাতনামা অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, লেখক ও ভাষাসৈনিক। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তাঁর অবদান জাতি চিরকৃতজ্ঞতার সঙ্গে সবসময় স্মরণ করবে।

প্রতিমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক : সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

প্রতিমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, আবুল মাল আবদুল মুহিত ছিলেন একাধারে খ্যাতনামা অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, লেখক ও ভাষাসৈনিক। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তাঁর অবদান জাতি চিরকৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে।

ত্রাণ প্রতিমন্ত্রীর শোক : সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান ।
আজ এক শোক বার্তায় প্রতিমন্ত্রী বলেন বাংলাদেশের উন্নয়নে আবুল মাল আবদুল মুহিতের ভূমিকার কথা জাতি চিরদিন কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে । প্রতিমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন ।

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপসের শোক:
সাবেক অর্থমন্ত্রী, ভাষা-সংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা আবুল মাল আব্দুল মুহিতের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ শনিবার (৩০ এপ্রিল) এক শোকবার্তায় ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “বাঙালি জাতীয়তাবাদ ও বাঙালি জাতিসত্ত্বার অর্জন ও বিকাশে এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আবুল মাল আবুল মুহিতের অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি মহান ভাষা আন্দোলনে যেমনি সক্রিয়ভাবে অংশ নিয়েছেন তেমনি বাংলাদেশের অভ্যুদয়েও অনন্যসাধারণ ভূমিকা রেখেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার সংগ্রামে সাড়া দিয়ে ওয়াশিংটন দূতাবাসের প্রথম কূটনীতিক হিসেবে মহান মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানের পক্ষ পরিত্যাগ করে তিনি বাংলাদেশের পক্ষে আনুগত্য প্রদর্শন করেন।”

অর্থনীতিকে শক্ত ভিত দেওয়ার মাধ্যমে সারাবিশ্বে বাংলাদেশের মর্যাদাপূর্ণ অবস্থান সৃষ্টিতে প্রয়াত আবুল মাল আবদুল মুহিতের অবদান স্মরণ করে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গভীর অন্তর্দৃষ্টিসম্পন্ন একজন অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের নিরন্তর কর্মপ্রচেষ্ঠায় বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পেরেছে।”

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “দীর্ঘ ৬ দশকের কর্মময় জীবনের বিভিন্ন পর্যায়ে আবুল মাল আবদুল মুহিত বিভিন্নভাবে দেশের উন্নয়নে কাজ করেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ এক অনন্য গুণী ব্যক্তিকে হারালো। আমরা হারিয়েছি স্বপ্নবান এক নেতা ও আলোর পথের যাত্রীকে। তাঁর জীবন ও কর্ম আমাদের চলার পথের পাথেয় হিসেবে অনুপ্রেরণা যোগাবে। বাংলাদেশের উন্নয়ন ও এগিয়ে চলার মাঝেই তিনি দেশবাসীর হৃদয়ে চিরভাস্বর হয়ে থাকবেন।”

শোকবার্তায় ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত (৮৮) শুক্রবার দিবাগত রাত আনুমানিক ১২:৫৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নোয়াখালীতে করোনা শনাক্তের হার ৩৩ শতাংশ

ভ্যাকসিন নিলেন মন্ত্রী-সচিবসহ ৫৪১ জন

ধর্ষণকারীর শিরশ্ছেদ করে নদীতে ভাসিয়ে দিলেন বাবা ও মামা

ফায়ার ফক্স নিয়ে এল নতুন ৬ ফিচার

একুশে বইমেলায় সেরা ২৪ প্রকাশনা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করলো বিকাশ

সিজিডিএফ কার্যালয়ে “মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” উদযাপন

সংবিধানের আলোকে সুষ্ঠু নির্বাচন করতে ইসির সক্ষমতায় বিদেশি পর্যবেক্ষকরা আশ্বস্ত : তথ্যমন্ত্রী

ভূমি অফিসে নাশকতা সৃষ্টিকারীরা জনগণের মূল্যবান দলিলপত্র নষ্ট করেছে : ভূমিমন্ত্রী

দরিদ্র্য মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে হবে : সমাজকল্যাণ মন্ত্রী

বিগত ৬ মাসে আফগানিস্তানে ১৫ সাংবাদিককে হত্যা

ব্রেকিং নিউজ :