300X70
সোমবার , ২৮ মার্চ ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য ব্র্যাক ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের মাসব্যাপী কর্মশালা সম্পন্ন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৮, ২০২২ ৩:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক,বাঙলা প্রতিদিন : বাংলাদেশ ব্যাংকের সহায়তায় ব্র্যাক ব্যাংক কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের (সিএমএসএমই) সম্ভাবনাময় উদ্যোক্তাদের জন্য মাসব্যাপী বিশেষ প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন করেছে।

গতকাল রোববার (২৭ মার্চ) ব্র্যাক ব্যাংক এর প্রধান কার্যালয়ে ‘উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ প্রোগ্রাম’ শীর্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংক এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ প্রশিক্ষণে অংশগ্রহণকারী ২৫ জন উদ্যোক্তার নিকট সনদ হস্তান্তর করেন।

বাংলাদেশ ব্যাংকের প্রধান প্রকল্প সমন্বয়কারী, এসইআইপি প্রোজেক্ট ও উপ মহাব্যবস্থাপক, এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট মোহাম্মদ আরিফুজ্জামান, এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম ডিপার্টমেন্টের জয়েন্ট ডিরেক্টর মোহাম্মদ জাহিদ ইকবাল এবং ব্র্যাক ব্যাংক এর হেড অব হিউম্যান রিসোর্সেস আখতারউদ্দিন মাহমুদ, হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট আহমেদ রশীদ জয়, হেড অব ইমার্জিং কর্পোরেট ইন্দ্রজীত সুর, হেড অব স্মল বিজনেস, ওয়েস্ট মো: নজরুল ইসলাম, হেড অব স্মল বিজনেস, ইস্ট এস. এম আলমগীর হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ব্র্যাক ব্যাংক এর প্রধান কার্যালয়ে মাসব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করে। বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংক এর কর্মকর্তাবৃন্দ প্রশিক্ষণটি পরিচালনা করেন। নতুন ও উদীয়মান উদ্যোক্তাদের ব্যবসায়িক জ্ঞান ও ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ও তাদের ব্যবসা পরিচালনায় সহযোগিতা করতে এ কার্যক্রমের আয়োজন করা হয়।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এ প্রশিক্ষণের ব্যয় বহন করে। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রজেন্ট প্রশিক্ষণ কার্যক্রমটি ব্যবস্থাপনা করছে।

এ প্রশিক্ষণ আয়োজন সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও জনাব সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “এসএমই প্রধান ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নতুন উদ্যোক্তাদের সহজ ঋণ নিশ্চিত করায় জোর দিয়ে থাকে।

উদ্যোক্তারা যাতে কার্যকরভাবে ব্যবসা পরিচালনা করতে পারে সেজন্য আমরা প্রশিক্ষণও আয়োজন করে থাকি। যুক্তরাষ্ট্রের ব্যবসন কলেজ ও নেদারল্যান্ডের এফএমও এর তত্ত্বাবধানে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ এবং এন্ট্রপ্রেনরশিপ এক্সিলারেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’ কার্যক্রম তৃণমূল পর্যায়ের উদ্যোক্তাদের প্রতি ব্র্যাক ব্যাংক এর প্রতিশ্রুতির প্রমাণ দেয়।”

তিনি বলেন, “আমরা মনে করি, এ প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত দক্ষতা তাদের ব্যবসাকে এগিয়ে নিতে ও প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। বাংলাদেশ ব্যাংকের এ ধরনের ব্যবসা বান্ধব কার্যক্রম দেশের অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নেবে। এই সময়োপযোগী প্রশিক্ষণ উদ্যোগের সাথে ব্র্যাক ব্যাংক-কে সম্পৃক্ত রাখার জন্য বাংলাদেশ ব্যাংক-কে ধন্যবাদ জানাই।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আরও এক সপ্তাহ সময় বাড়ল ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনে

নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় ২ ট্রাকচালক নিহত

আগামী ৬ অক্টোবর ‘আখেরি চাহার সােম্বা’

ইশতেহার ঘোষণার আগে তরুণদের চাওয়া শুনলেন প্রধানমন্ত্রী

ইনোভেটর্স ৫.০-এর গ্র্যান্ড ফিনালেতে তিন বিজয়ী দলের নাম ঘোষণা করলো বাংলালিংক

এবার ঈদে ৭১ কারখানার শ্রমিক ছুটি পাননি

হাইকোর্টেও প্রার্থিতা ফিরে পেলেন না আওয়ামী লীগের শামীম হক

তাহের হত্যা: দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন মহিউদ্দিন ও জাহাঙ্গীর

নয় ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল শুরু

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরীক্ষামূলক চালু হচ্ছে অক্টোবরে

ব্রেকিং নিউজ :