300X70
বুধবার , ২২ জুন ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সিলেট বিভাগে বন্যায় মঙ্গলবার পর্যন্ত ২২ জনের মৃত্যু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২২, ২০২২ ৯:৪৪ পূর্বাহ্ণ

সংবাদদাতা, সিলেট: শতাব্দীর ভয়াবহ বন্যার ষষ্ঠ দিন মঙ্গলবার সিলেট ও সুনামগঞ্জে পানি কমতে শুরু করেছে। পানি কমার সঙ্গে সঙ্গে ভয়াবহ বন্যার ক্ষত স্পষ্ট হচ্ছে। বন্যায় ডুবে যাওয়া নিখোঁজদের লাশ ভেসে উঠছে। মঙ্গলবার সিলেটের জৈন্তাপুর থেকে মা ও ছেলের এবং বিশ্বনাথ থেকে আরো দুজনের ভাসমান লাশ উদ্ধার হয়েছে।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব মতে, মঙ্গলবার বিকাল পর্যন্ত বন্যায় পানিতে ডুবে, বজ্রপাতে ও বন্যাজনিত অন্যান্য কারণে ২২ জনের মৃত্যু হয়েছে।

এদিকে বন্যাকবলিত এলাকায় বিশুদ্ধ পানি ও খাবারের তীব্র সংকট চলছে। অনাহারে-অর্ধাহারে থাকা মানুষ ত্রাণের অপেক্ষায় পথ চেয়ে। অনেকে বাজারে, সড়কে কিংবা উঁচু স্থানে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকছেন কিছু পাওয়ার আশায়। কেউ ত্রাণ নিয়ে গেলে রীতিমতো কাড়াকাড়ি হচ্ছে। মুহুর্তেই তা শেষ হয়ে যাচ্ছে। কেউ পাচ্ছেন দুমুঠো খাবার, আবার অনেকের কপালে জুটছে না।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় হেলিকপ্টার থেকে ফেলা ত্রাণ সংগ্রহ করতে গিয়ে আহত বিপ্লব মিয়া (৪৫) মঙ্গলবার সিলেটের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তিনি তাহিরপুর উপজেলার উজান তাহিরপুর গ্রামের শহিদ আলীর ছেলে। নিহত বিপ্লব চার সন্তানের জনক।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তাহিরপুর থানার ওসি আবদুল লতিফ তরফদার জানান, গত সোমবার বিমানবাহিনীর একটি হেলিকপ্টার থেকে তাহিরপুরে ত্রাণ দেওয়া হচ্ছিল। উপজেলা সদরের কোথাও হেলিকপ্টার অবতরণের মতো শুকনো জায়গা না থাকায় শেখ রাসেল মিনি স্টেডিয়ামের ওপর অবস্থান করে হেলিকপ্টার থেকে ত্রাণের বস্তা ফেলা হয়। এসময় ত্রাণ সংগ্রহ করতে ধাক্কাধাক্কি ও ত্রাণের বস্তা মাথায় পড়ে ৪-৫ জন আহত হয়েছিলেন। এদের মধ্যে বিপ্লবের অবস্থা ছিল গুরুতর।

সিলেট বিভাগীয় প্রশাসন সূত্র জানায়, সিলেট জেলার কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, জকিগঞ্জ, বিশ্বনাথে এবং সুনামগঞ্জ জেলার সবকটি উপজেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ। পানি কিছুটা কমতে শুরু করলেও এসব এলাকার বন্যাকবলিত মানুষের দুর্ভোগ লেগেই আছে। সুপেয় পানি ও খাবারের সংকট নিরসনে সরকারি ও বেসরকারি উদ্যোগে ত্রাণ বিতরণ চললেও বাস্তবে চাহিদা আরও অনেক বেশি। ফলে ত্রাণ সংকট কাটছে না।

জানা গেছে, সিলেটের জৈন্তাপুর উপজেলার মহালীখলা গ্রামের নাজমুন নেছা (৫০) তার কিশোর ছেলে আবদুর রহমানকে (১৪) সঙ্গে নিয়ে শুক্রবার মেয়ের বাড়ি একই উপজেলার ছাতারখাই গ্রামে যাচ্ছিলেন। পথে বাছারখাল এলাকায় ঢলের পানিতে তলিয়ে যান নাজমুন নেছা ও তার ছেলে। এরপর আর তাদের খোঁজ না পেয়ে মেয়েসহ আত্মীয়রা আহাজারি করতে থাকেন। মঙ্গলবার সকালে মা-ছেলের লাশ ভেসে ওঠে।

জৈন্তাপুর থানার ওসি গোলাম দস্তগীর জানান, উপজেলার দরবস্ত ইউনিয়নের হাওরে লাশ ভেসে থাকার খবর পেয়ে পুলিশ গিয়ে মা ও ছেলের লাশ উদ্ধার করেছে। থানায় নিয়ে আসার পর আত্মীয়-স্বজনরা লাশ শনাক্ত করেন। নিহতরা হলেন, মহালীখলা গ্রামের মৃত আজব আলীর ছেলে নাজমুন নেছা ও তার ছেলে আবদুর রহমান।

এ ছাড়া স্থানীয় বিভিন্ন সূত্রে জানা গেছে, বন্যায় বিশ্বনাথে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মায়ের কোল থেকে পানিতে পড়ে নিখোঁজ রয়েছে এক শিশু।

গত শনিবার বিকালে উপজেলার আমতৈল জমশেরপুর গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী তার এক বছরের শিশু কন্যাকে নিয়ে উপজেলা হাসপাতাল থেকে নৌকায় বাড়ি ফিরছিলেন। পথে নৌকা ডুবে গেলে অন্যরা সাঁতার কেটে উঠতে পারলেও ওই শিশুকন্যার আর খোঁজ পাওয়া যায়নি। কোলের শিশুকে হারিয়ে আর্তনাদ করছেন মা।

এ উপজেলায় পানিতে ডুবে এখন পর্যন্ত নিহতরা হলেন বাওনপুর গ্রামের শামীম আহমদ (৬০), চন্দ্রগামের অমরচন্দ্র দাসের ছেলে অনিক দাস (২০), বাইশঘর গ্রামের মতছিন আলীর স্ত্রী লিমা বেগম (৩৫) ও মতছিনের শ্যালিকা সিমা বেগম (২০), সিংরাওলী গ্রামের ইয়াছিন আলীর ছেলে আলতাবুর রহমান (৪৫) ও লামাকাজী দিঘলি গ্রামের অজিত রায় (৩৫)।

স্থানীয় জনপ্রতিনিধিরা এদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, এরা পানিতে ডুবে নিখোঁজের পর তাদের লাশ উদ্ধার হয়েছে।

এদিকে সিলেট বিভাগীয় এবং সিলেট ও সুনামগঞ্জ জেলা প্রশাসনসূত্র জানায়, বন্যাজনিত কারণে এখন পর্যন্ত সিলেট বিভাগে প্রাণ হারিয়েছেন ২২ জন মানুষ।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক ডা. হিমাংশু লাল রায় এ তথ্য নিশ্চিত করে জানান, এ পর্যন্ত বন্যায় সিলেট বিভাগে ২০ জনের মৃত্যুর তথ্য আমরা পেয়েছি। এর মধ্যে সিলেটে ১২ জন, মৌলভীবাজারে তিনজন ও সুনামগঞ্জে পাঁচজন।

তিনি আরও জানান, মঙ্গলবার সকালে সিলেটের জৈন্তাপুরে মা-ছেলের মরদেহ ভেসে উঠেছে। তাৎক্ষণিক এ দুই মরদেহের তথ্য নেই। তবে এ তথ্য যোগ হবে। সে অনুযায়ী বন্যায় সিলেট বিভাগে এখন পর্যন্ত ২২ জনের মৃত্যু হয়েছে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পাকিস্তানের বেলুচিস্তানে প্রবল বর্ষণ-ভূমিধসে নিহত ১১১

ইসরায়েলের তেল আবিবে বন্দুকধারীর হামলায় নিহত ৫

সাভারে সেনাবাহিনীর শীতকালীন বহিরঙ্গন অনুশীলন পরিদর্শন করলেন সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি

যুবলীগ নেতার মেয়েকে অপহরণ করল বিএনপি নেতার ভাই

ইসলামী ব্যাংকে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা

জামায়াতের আমির-সেক্রেটারিসহ ৯৬ জনের বিরুদ্ধে বিচার শুরু

এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শ্রম প্রতিমন্ত্রীর শোক

৬ মিনিট ১২ সেকেন্ডে হ্যাটট্রিক, অভাবনীয় কীর্তি সালাহর

রুশ হুমকি মোকাবিলায় সীমান্তে দেয়াল নির্মাণ করছে ফিনল্যান্ড

একাধিক গাড়ি ব্যবহারে দিতে হবে কার্বন কর

ব্রেকিং নিউজ :