300X70
বৃহস্পতিবার , ৮ জুন ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সেপার ঝুঁকি এড়াতে বাংলাদেশের করণীয়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৮, ২০২৩ ১২:২৮ পূর্বাহ্ণ

শামারা আশরাত : বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের (বিএফটিআই) মতে, ভারতের সঙ্গে প্রস্তাবিত সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (সিইপিএ) স্বাক্ষর করা বাংলাদেশের অভ্যন্তরীণ শিল্প, রাজস্ব এবং চাকরির বাজারের জন্য ঝুঁকি তৈরি করতে পারে। কিন্তু চুক্তিটি স্বাক্ষর করা বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ বাংলাদেশ ২০২৬ সালে তার এলডিসি গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে যাচ্ছে।

তাহলে, এই চুক্তি স্বাক্ষরের ক্ষেত্রে প্রধান বাধা আসলে কি? বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে বিএফটিআই সমীক্ষা চালানোর পর জানা গেছে “বন্দর-সম্পর্কিত অ্যাক্সেস এবং পর্যাপ্ত শক্ত অবকাঠামোর অভাব, বাণিজ্য সুবিধা-সম্পর্কিত অবকাঠামো এবং শিপিং লাইন বাংলাদেশের বাণিজ্যের জন্য প্রচণ্ড চ্যালেঞ্জ তৈরি করেছে।” এর মানে কি বাংলাদেশের এই ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর থেকে নিজেকে প্রত্যাহার করা উচিত? উত্তরটি সম্পূর্ণ “না”। বরং উভয় দেশেরই বরং বাংলাদেশের কিছু টেকসই সমাধান খুঁজে বের করতে হবে প্রতিবন্ধকতা দূর করার জন্য যাতে সিইপিএ বাংলাদেশের বাণিজ্যে ঝুঁকি না ফেলে। যেহেতু বাংলাদেশের বন্দর এবং বাণিজ্য সহজীকরণ ব্যবস্থায় পর্যাপ্ত শক্ত অবকাঠামোর অভাব রয়েছে, তাই বাংলাদেশের স্থলবন্দরের সক্ষমতা বাড়াতে হবে।

স্থলবন্দরের অচলাবস্থা দূর করা : ট্রাকের যানজটের কারণে স্থলবন্দরের অচলাবস্থা একটি উল্লেখযোগ্য সমস্যা যা স্থলবন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য সমাধান করা প্রয়োজন। বিশেষ করে বাংলাদেশি দিক থেকে। যেমন বেনাপোল বন্দর। যদিও বেনাপোল ভারত ও বাংলাদেশের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্য পয়েন্ট হিসাবে রয়ে গেছে, তবে যানজট একটি প্রাথমিক উদ্বেগের বিষয়। বেনাপোলের সাথে সংযোগকারী চার লেনের সড়ক হওয়া জরুরি। একটি দ্বিতীয় কার্গো গেট নির্মাণ দ্রুত কার্গো ক্লিয়ারেন্সে সাহায্য করবে। তুলনামূলকভাবে, আগরতলা-আখাউড়া একটি বাইপাস রাস্তার মাধ্যমে এন এইচ এইট এর সাথে সম্পর্কিত আরও ভাল সুবিধা রয়েছে।

এটি দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর। প্রতিটি দেশে মহাসড়ক অবকাঠামো দ্বারা ট্রানজিট বাণিজ্য ব্যাপকভাবে চ্যালেঞ্জের মুখে পড়েছে। বিশ্বব্যাংকের মতে, বাংলাদেশের অভ্যন্তরে পরিবহন যানবাহনগুলির “মূল করিডোরগুলিতে গড়ে ১৯ কিলোমিটার প্রতি ঘন্টা গতিবেগে চলে”। এই গতিবেগ থেকে বোঝা যায় রাস্তাগুলি যানজটে রয়েছে। বেনাপোল-পেট্রাপোল সীমান্তের ওপারে বাংলাদেশ ও ভারত উভয়ের হ্যান্ডলিং ক্ষমতা অপ্রতিসম। সীমান্ত এলাকায় কর্মরত পার্কিং মাফিয়ারা কার্গো লোড এবং আনলোড করার জন্য কাস্টমস ক্লিয়ার করতে বিলম্বের কারণে লাভবান হয়। অধিকন্তু, বেনাপোল শুধুমাত্র কয়েকটি পণ্যবাহী ট্রাক অপসারণ করতে পারে না, তবে বাংলাদেশ সুতির কাপড় এবং ট্রাক চেসিসের কনটেইনারাইজড কার্গো ছাড়পত্রকে অগ্রাধিকার দেয়।

পরিবহন এবং ট্রানজিটের অদৃশ্যমান বাধা হ্রাস করা : ভারত ও বাংলাদেশকে অবশ্যই দ্বিমুখী বাণিজ্য বৃদ্ধির জন্য পরিবহন এবং ট্রানজিটের বর্তমান অদৃশ্যমান বাধাগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে বাণিজ্য সুবিধার ব্যবস্থা গ্রহণ করতে হবে। এটি দুটি উপায়ে করা যেতে পারে। প্রথমত, দৃশ্যমান অবকাঠামোগত উন্নয়ন (যেমন সংযোগের অবকাঠামো, রেলপথ এবং নৌপথ, স্থলবন্দর, জলবন্দর) এবং অদৃশ্য অবকাঠামোগত উন্নয়ন (যেমন সংস্কার করা নীতি, পদ্ধতি এবং প্রবিধান)। এসব ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতের নীতিনির্ধারক ও গবেষকদের বিশেষ মনোযোগ প্রয়োজন।

বাংলাদেশের স্থলবন্দরগুলোর অবকাঠামোগত উন্নয়নের দিকেও অবিলম্বে নজর দেওয়া প্রয়োজন। ভারতের পাশের পেট্রাপোল স্থলবন্দর আধুনিকায়ন করা হলেও বেনাপোলের দিকে নজর দেওয়া দরকার। বিশ্বব্যাংকের বাংলাদেশ আঞ্চলিক সংযোগ প্রকল্পের আওতায় বাংলাদেশের তিনটি স্থলবন্দর-রামগড়, শেওলা ও বেনাপোল-এ অবকাঠামো উন্নয়ন করা হচ্ছে এবং ভোমরা, বুড়িমারী ও ভোলাগঞ্জ বিবেচনাধীন রয়েছে।

স্থলবন্দরের নীতি সংস্কার এবং দুর্নীতি মোকাবেলা করা : উভয় দেশেরই প্রশাসনিক সংস্কার, শাসন ব্যবস্থা এবং নিরাপত্তার ওপর জোর দেওয়া উচিত। কাস্টমস হল ভারত-বাংলাদেশের পণ্য ও পরিষেবার আন্তঃসীমান্ত চলাচলের একটি অন্তর্নিহিত উপাদান এবং দ্বিপাক্ষিক বাণিজ্যে উল্লেখযোগ্য প্রভাব ফেলে। এছাড়াও, কাস্টমস অন্যান্য গুরুত্বপূর্ণ কার্য সম্পাদন করে যেমন রাজস্ব সংগ্রহ এবং বিপজ্জনক পণ্যগুলির বিরুদ্ধে সুরক্ষা। পণ্য ক্লিয়ারেন্সের জন্য সময় লাগে পণ্যের প্রতিযোগিতামূলকতার উপর প্রভাব ফেলে। তাই ভারত-বাংলাদেশের উচিত ভারত ও বাংলাদেশের উভয় দিকেই প্রশাসনিক সংস্কার আনা।

আরও যে ক্ষেত্রে সংস্কারের প্রয়োজন তা হল রপ্তানির উচ্চ লেনদেনের খরচ কমানো এবং ক্রস-বর্ডার ট্রেডিং পদ্ধতির জটিলতা কমানো। আন্তঃসীমান্ত বাণিজ্যে জটিল প্রয়োজনীয়তা দুর্নীতির সম্ভাবনা বাড়ায়। উদাহরণস্বরূপ, ভারত ও বাংলাদেশের মধ্যে গুরুত্বপূর্ণ সীমান্ত-ক্রসিং পয়েন্টে, উভয় দিকে প্রায় ১৫০০ ট্রাক সারিবদ্ধ থাকে, ডকুমেন্টেশন প্রয়োজনীয়তাগুলি সম্পূর্ণ করার জন্য অপেক্ষার সময় এক থেকে পাঁচ দিনের মধ্যে পরিবর্তিত হয়। কাস্টমস ক্লিয়ারেন্স প্রক্রিয়া ত্বরান্বিত করা শুল্ক কর্মকর্তাদের বিবেচনার ক্ষমতা হ্রাস করে, এইভাবে দুর্নীতির সুযোগ হ্রাস করে। দক্ষ, বন্ধুত্বপূর্ণ এবং দুর্নীতিমুক্ত কাস্টমস বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সাহায্য করতে পারে।

ভারত-বাংলাদেশ সীমান্তের স্থল বন্দরের সক্ষমতা বৃদ্ধি দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কের জন্য, বিশেষ করে সেপার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবং সেপার এর সর্বোচ্চ সুবিধা পাওয়ার জন্য, বাণিজ্য উদারীকরণ একটি প্রয়োজনীয় শর্ত, তবে এছাড়াও আরো অদৃশ্যমান প্রতিবন্ধকতা দূরীকরণ প্রয়োজন। ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্যে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনের জন্য অবকাঠামোগত সুবিধার উন্নয়নে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। উপরন্তু, ভারত-বাংলাদেশ সীমান্তে স্থলবন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য উন্নত পদ্ধতিগত এবং অপারেশনাল দক্ষতার সাথে পরিপূরক নীতির সংস্কার অপরিহার্য। এই নীতি সংস্কারগুলি সেপার এর অধীনে দ্বিপাক্ষিক বাণিজ্য ব্যবস্থা এবং অর্থনৈতিক সহযোগিতাকে সহজতর করবে।

লেখক: গবেষক ; পিএইচডি ফেলো, আন্তর্জাতিক সম্পর্ক, বুখারেস্ট বিশ্ববিদ্যালয়, রোমানিয়া।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

-আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অষ্টম পঞ্চর্বাষকি পরকিল্পনার চূড়ান্ত অনুমোদন

হৃদরোগের প্রকোপ কমাতে উচ্চ রক্তচাপ পরিস্থিতি নিয়ন্ত্রণের বিকল্প নেই

লাইফস্টাইল ব্র্যান্ড ক্যাটস আইয়ের সাথে টুর‌্যাগ অ্যাক্টিভ অংশীদারিত্ব

গণতন্ত্র সূচকে দেশের অগ্রগতি বিএনপির সমালোচনাকে অসার প্রমাণ করেছে : তথ্যমন্ত্রী

বিপুলপরিমাণ ফেনসিডিলসহ মাদক কারবারি আওয়ামী লীগ নেতা আটক

টাঙ্গাইলে ট্রেনের ধাক্কায় অটোরিকশার ৫ যাত্রী নিহত

২০তম স্কয়ার গল্ফ টুর্ণামেন্টের উদ্বোধন

বাংলাদেশে গুগলের অ্যান্ড্রয়েড আর্থকোয়াক অ্যালার্ট সিস্টেম চালু

গ্লােবাল ইসলামী ব্যাংকের বার্ষিক ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি-এর ১০ম বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :