300X70
মঙ্গলবার , ২৩ ফেব্রুয়ারি ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সৈয়দ আবুল মকসুদের মৃত্যুতে তথ্যমন্ত্রীসহ বিভিন্ন মহলের শোক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৩, ২০২১ ৯:৪৫ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : খ্যাতিমান কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক, সাংবাদিক ও লেখক সৈয়দ আবুল মকসুদের ইন্তেকালে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ ।

এছাড়াও তার মৃত্যুতে জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জনবন্ধু গোলাম মোহাম্মদ কাদেরসহ মন্ত্রী-প্রতিমন্ত্রীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর একটি হাসপাতালে ৭৫ বছর বয়সে এই প্রখ্যাত সমাজ গবেষক ও লেখকের ইন্তেকালের সংবাদে শোকাহত তথ্যমন্ত্রী ড. হাছান তার শোকবার্তায় প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মন্ত্রী তার বার্তায় বলেন, ‘বাংলাদেশের রাজনীতি, সমাজ, সাহিত্য, সংস্কৃতি এবং সাহিত্যিক ও রাজনীতিবিদদের জীবন ও কর্ম নিয়ে সৈয়দ আবুল মকসুদের গবেষণামূলক প্রবন্ধ, কলাম ও পাশাপাশি তার কাব্যচর্চা আমাদেরকে যেভাবে সমৃদ্ধ করেছে, তা কালজয়ী। মন্ত্রী এসময় বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য সৈয়দ আবুল মকসুদের বাংলা একাডেমি পুরস্কার অর্জনের কথাও সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন।

অর্থমন্ত্রীর শোক : বিশিষ্ট কলামিস্ট ও পরিবেশবাদী ব‍্যক্তিত্ব সৈয়দ আবুল মকসুদের মৃত‍্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এফ‌সিএ।

অর্থমন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস‍্যদের প্রতি সমবেদনা জানান।

শোকবার্তায় অর্থমন্ত্রী জানান, সৈয়দ আবুল মকসুদ তার অসামান্য কর্মের জন্য স্মরণীয় হয়ে থাকবেন। দেশের বিভিন্ন জাতীয় বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন।

খাদ্যমন্ত্রীর শোক : বিশিষ্ট কলামিস্ট ও পরিবেশবাদী ব‍্যক্তিত্ব সৈয়দ আবুল মকসুদের মৃত‍্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, এমপি।

মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস‍্যদের প্রতি সমবেদনা জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর শোক : খ্যাতিমান কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক, সাংবাদিক ও লেখক সৈয়দ আবুল মকসুদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শোক বার্তায় মন্ত্রী আরো জানান, “সমাজ, রাজনীতি, সাহিত্য, সংস্কৃতিসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ের বিশ্লেষণধর্মী লেখক সৈয়দ আবুল মকসুদ তাঁর কর্মের মাঝে দীর্ঘকাল স্মরণীয় হয়ে থাকবেন।”

আইনমন্ত্রীর শোক: বিশিষ্ট কলামিস্ট, প্রাবন্ধিক ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদের মৃত‍্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি।

মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস‍্যদের প্রতি সমবেদনা জানান।

শোক বার্তায় আইনমন্ত্রী বলেন, সৈয়দ আবুল মকসুদ ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি বাংলাদেশের রাজনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে বিভিন্ন গ্রন্থ ও প্রবন্ধ লেখার পাশাপাশি পরিবেশ রক্ষায় জনসচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন । তাঁর অবদান দেশের মানুষ শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

জিএন কাদেরের শোক : বিশিষ্ট পরিবেশবিদ, প্রখ্যাত কলামিসট, গবেষক, প্রাবন্ধিক ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জনবন্ধু গোলাম মোহাম্মদ কাদের। আজ এক শোক বার্তায় প্রয়াতের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। পাশাপাশি শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি।

শোক বার্তায় জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, সৈয়দ আবুল মকসুদ ছিলেন অসাধারণ পান্ডিত্যের অধিকারী। তিনি রাষ্ট্র, রাজনীতি, সাহিত্য এবং বিভিন্ন ইস্যুতে গবেষণায় দক্ষতার প্রমাণ রেখেছেন। সত্য ও ন্যায়ের পথে অবিচল থাকতে অনুপ্রেরণা হয়ে থাকবেন সৈয়দ আবুল মকসুদ। দেশ ও মানুষের অধিকারের প্রশ্নে সব সময় সাহসের সাথে কথা বলেছেন তিনি। সৈয়দ আবুল মকসুদ এর মৃত্যুতে জাতি এক অকৃত্রিম অভিভাবককে হারালো।

প্রখ্যাত কলামিসট, গবেষক, প্রাবন্ধিক ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ এর মৃত্যুতে একইভাবে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টি মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

ডিএসসিসি মেয়রের শোক: খ্যাতিমান গবেষক, সাংবাদিক ও সাহিত্যিক সৈয়দ আবুল মকসুদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ (বুধবার) এক শোকবার্তায় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, সৈয়দ আবুল মকসুদ সহজাত লেখনীর মাধ্যমে যেমনি আমাদের সমাজ, সাহিত্য ও সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন তেমনি তাঁর বিশ্লেষণী চিন্তা-চেতনায় প্রতিভাসিত হয়েছে বিখ্যাত ব্যক্তিবর্গের জীবনের নানাদিক। জীবনের সূক্ষাতিসূক্ষ নানাবিধ অনুষঙ্গের অন্বেষণ ও বিশ্লেষণের মাধ্যমে তিনি বাংলা সাহিত্য-সংস্কৃতিকে অনন্য উচ্চতায় উন্নীত করেছেন।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, তিনি শুধু সাহিত্য-সংস্কৃতিকেই লালন করেননি অধিকন্তু পরম মমতায় ধারণ করেছেন পরিবেশ-প্রতিবেশকে। একটি বাসযোগ্য ধরিত্রী গড়ে তুলতে তাঁর উচ্চকিত ভূমিকা অনুপ্রেরণা জাগানীয়া। তাঁর কলম থেমে যাওয়া জাতির এক অপূরণীয় ক্ষতি। তাঁর সৃজনশীল ও গবেষণামূলক কর্মকান্ডের মাধ্যমে তিনি প্রজন্মের আলোর দিশারী হয়ে আমাদের মাঝে বেঁচে থাকবেন।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য সৈয়দ আবুল মকসুদ আজ সন্ধ্যায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :