300X70
বৃহস্পতিবার , ১ জুলাই ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সোনালী আঁশের সুদিন ফিরেছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১, ২০২১ ১২:৩৭ পূর্বাহ্ণ

লিহাজ উদ্দিন, পঞ্চগড়:
পাট বাংলাদেশের অন্যতম অর্থকরী ফসল। পাট চাষে ব্যবহৃত জমি ও পাট উৎপাদনে বাংলাদেশ পৃথিবীতে দ্বিতীয় স্থান অধিকার করে। বাংলাদেশের রংপুর, বগুড়া, রাজশাহী, ময়মনসিংহ, পাবনা, ঢাকা, কুমিল্লা ও ফরিদপুর জেলায় দেশের ৯০% পাট উৎপাদন করা হয়। বিভিন্ন প্রাকৃতিক ও আর্থ সামাজিক কারণে বাংলাদেশ পাট চাষে উন্নত। এরই ধারাবাহিকতায় পঞ্চগড়েও এবার পাটের বাম্পার উৎপাদন হয়েছে। ফিরছে সোনালী আঁশের সুদিন।

বার্ষিক ৩২°-৩৭°সেলসিয়াস উষ্ণতা পাট চাষের উপযোগী। বাংলাদেশের গড় তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। পঞ্চগড়ের অবস্থান হিমালয়ের পাদদেশে হলেও এপ্রিল- মে মাসে এখানে তাপমাত্রা ৩৩ ডিগ্রি থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় ঘোরাফেরা করে।যা পাট চাষের জন্য বেশ ভালো।

কৃষিবিদদের মতে বার্ষিক ১৫০-২০০ সেন্টিমিটার বৃষ্টিপাতে পাট চাষ ভালো হয়। পঞ্চগড়েও প্রায় তাই হয় বলে তেঁতুলিয়া আবহাওয়া কেন্দ্রের মত। ভারী দোআঁশ মৃত্তিকা পাট চাষের উপযোগী। এখানকার সমতল ভুমি পলি ও দোআঁশ মাটি দ্বারা গঠিত। একারণে পঞ্চগড়ে পাট চাষ ভালো হয়। প্লাবনভূমির সমতল ভূপ্রকৃতি পাট চাষের পক্ষে উপযোগী। পঞ্চগড়ের অধিকাংশ স্থানে ছোট ছোট নদী রয়েছে। ভারতের পাহাড়ী ঢল এসব নদীর মাধ্যমে এসে নবীন প্লাবনভূমির সৃষ্টি করে যা পাট চাষের জন্য বেশ উপযোগী।

পাট পঁচিয়ে আঁশ ছাড়ানোর জন্য জলাশয় এর প্রয়োজন। পঞ্চগড় সমতল ভূপ্রকৃতিযুক্ত হওয়ায় এখানে প্রচুর জলাশয় রয়েছে। এখানকার পাটের গুনগত মান ভালো। একারণে বিদেশে পঞ্চগড়ের পাটের বিশেষ চাহিদা রয়েছে। পাট চাষের জন্য প্রচুর শ্রমের প্রয়োজন হয় কিন্তু পঞ্চগড় জনবহুল হওয়ায় শ্রমিক এর অভাব তেমন হয় না। এখানকার শ্রম বাজার অন্য জেলার তুলনায় অনেক কম।

পঞ্চগড়ের বিস্তৃর্ণ ফসলের মাঠে কৃষকরা তাদের কাংক্ষিত পাট ফসল সংগ্রহে ব্যস্ত। কেউ পাট কাটছে,কেউ পাট জাঁগ দিচ্ছে, কেউ বা আবার পঁচাতে ব্যস্ত সময় পার করছেন।

জেলার সদর উপজেলার পাটশিরি গ্রামের কৃষক বিমল চন্দ্র জানান, আমি এক বিঘা জমিতে পাট চাষ করেছি,পাট গাছ গুলো বেশ লম্বা ও মোটা মোটা হয়েছে। ভগবান চাহে তো ভালো ফলন পাব।

জেলার আটোয়ারী উপজেলার বর্ষালু পাড়া গ্রামের পাট চাষী আব্দুল করিম জানান, প্রতি বছরের ন্যায় এবারও আমি ১০ বিঘা জমিতে পাট চাষ করেছি। পাটের ফলন ভালো হয়েছে। আশা করছি বিঘা প্রতি ১৮-২০ মণ পাট পাব।

জেলার ফুটকিবাড়ি বাজারের পাট ব্যবসায়ী রুস্তম আলী জানান,বাজারে এখনও পাট আসা শুরু হয়নি,তবে কয়েক দিনের মধ্যে বাজারে পাট উঠবে। প্রথমদিকে হয়তো ২২শ-২৫ শ টাকা মণ দরে বিক্রি হবে।পরে কিছুটা দাম কমতে পারে।

জেলা কৃষি অফিসের তথ্যমতে, এবার জেলায় ৮ হাজার ২শ ৮৫ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রতি হেক্টরে ৪২হাজার২শ৫৩ মেট্রিক টন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ মিজানুর রহমান জানান, এবার পাটের যে হারে ফলন, আবহাওয়া ভালো থাকলে পাট ভালোভাবে শুকাতে পারলে কৃষক বেশ লাভবান হবে।আমরা পাটের সোনালী দিন আবার ফিরিয়ে আনতে প্রাণপণ চেষ্টা করছি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জীবন উৎসর্গকারী ৫ বাংলাদেশি পেলেন জাতিসংঘের সম্মাননা

আরও ৮ পোশাক কারখানার ৩৬ হাজার কর্মী বেতন পাবেন বিকাশে

‘প্রজেক্ট রঙ’ নিয়ে মহামারিতে অসহায় মানুষের পাশে ডিপিএস এসটিএস কমিউনিটি ক্লাব

রেল ইঞ্জিন সংকটে ব্যহত হচ্ছে ভারত-নেপালের সঙ্গে আমদানী-রফতানি কার্যক্রম

মোহাম্মদপুর ও দক্ষিণ কেরাণীগঞ্জে প্রতারক চক্রের ৪ সদস্য গ্রেফতার

স্বাধীনতার জন্য ফুটবল দল বিশ্বে বিরল: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

বিএনপি অবৈধ অর্থ ব্যয় করে দেশের বিরুদ্ধে বিদেশে লবিস্ট ফার্ম নিয়োগ করেছে : তথ্যমন্ত্রী

ইসলামী ব্যাংকের বোর্ডসভা অনুষ্ঠিত

তামাক নিয়ন্ত্রণে জাতীয় সম্মাননা পেল পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং

শিশুর মানসিক স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :