300X70
শনিবার , ৩ জুলাই ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সোমালিয়ান স্বাধীনতা দিবস পালন করলো প্রাইমএশিয়া ইউনিভার্সিটি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২১ ১০:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
বিদেশি শিক্ষার্থীদের নিজস্ব কৃষ্টি-সংস্কৃতি সম্পর্কে সচেতন রাখতে সোমালিয়ান স্বাধীনতা দিবস পালন করলো প্রাইমএশিয়া ইউনিভার্সিটি। আজ শনিবার (৩ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ভার্চুয়াল এই অনুষ্ঠানে উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মেসবাহ কামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব নজরুল ইসলাম।

এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি সোমালিয়ান শিক্ষার্থীদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, “আমার জানা মতে বাংলাদেশে প্রথমবারের এমন একটি আয়োজন করা হয়েছে। আর তা প্রাইমএশিয়া ইউনিভার্সিটির হাত ধরে। আমাদের নব নিযুক্ত উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রথিতযশা ইতিহাসবিদ প্রফেসর ড. মেসবাহ কামালের নেতৃত্বে প্রাইমএশিয়া ইউনিভার্সিটি অনেক দূর এগিয়ে যাবে।

সকলের আন্তরিক প্রচেষ্টায় আমরা দ্রুত কোভিড-১৯ কালীন সংকট উত্তোলন করতে পারবো। এক্ষেত্রে বোর্ড অব ট্রাস্টিজের পক্ষ থেকে সর্বাত্মক সহোযোগিতা করা হবে।”

সভাপতির বক্তব্যে উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মেসবাহ কামাল বলেন, “বাংলাদেশ ও সোমালিয়া দুটো দেশই উপনিবেশিক শাসনের অধীনে ছিল। এই দিকটায় দুটো দেশের মিল রয়েছে। তবে সোমালিয়া ব্রিটিশ ও ইতালিয়ান কলোনির অধীনে ছিল। তারা আলাদা দিনে স্বাধীনতা অর্জন করে এবং আলাদা দিনে স্বাধীনতা দিবস পালন করে। তবে তারা জাতি হিসেবে এক।

তাই প্রাইমএশিয়া ইউনিভার্সিটি একটি স্বতন্ত্র দিনে সোমালিয়ান স্বাধীনতা দিবস পালনের পদক্ষেপ নেয়।” উপাচার্য আরো বলেন, ” তারা অনেক দূর থেকে আসলেও আমরা চাই তারা এখানেও তাদের সংস্কৃতি চর্চা করুক। কারণ নিজস্ব সংস্কৃতি তাদের নিজস্ব সত্তা তৈরিতে সহায়তা করবে। তাই এটি আমাদের ক্ষুদ্র প্রয়াস।”

দূর প্রবাসে থেকে নিজেদের স্বাধীনতা দিবস আয়োজনে যুক্ত হতে পেরে খুশি সোমালিয়ান শতাধিক শিক্ষার্থী। এমন আয়োজন করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকের নিকট ধন্যবাদ জ্ঞাপন করেন সোমালিয়ার শিক্ষার্থীরা।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে সোমালিয়ার শিক্ষার্থীদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান প্রাইমএশিয়া ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান রায়হান আজাদ, সদস্য নূরুল ইসলাম মোল্লা ও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. ইফফাত জাহান। অনুষ্ঠান আয়োজকদের পক্ষ থেকে বক্তব্য প্রধান করেন বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগের প্রধান, সহযোগী অধ্যাপক ড. নাসরীন আক্তার। পরে সোমালিয়া ও বাংলাদেশের শিল্পীদের আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঈদযাত্রা: দেরিতে ছাড়ল ৩ ট্রেন

আওয়ামী লীগের ‘শান্তি সমাবেশ’ চলছে

দাবানলে পুড়ছে স্পেন-ফ্রান্স ও পর্তুগাল

বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগের জন্য বিভিন্ন দেশের ব্যবসায়ীদের প্রতি আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান                                            

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ ১২ জুন

জি-গ্যাস ও এডিএ’র যৌথ উদ্যোগে মাইক্রো ওয়েব সিরিজ মিডলক্লাস দিনরাত্রি

অবৈধ দখলকৃত বনভূমি পুনরুদ্ধারে সফলতার সাথে কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

বাউবির এমবিএ শিক্ষার্থীদের রেসিডেন্সিয়াল রিসার্চ ক্যাম্পিং

ডিএনসিসি’র ৭শ’ জন পরিচ্ছন্নতাকর্মীর হেপাটাইটিস-বি সংক্রমণ পরীক্ষা সম্পন্ন

আওয়ামী লীগ জনগণের পাশে আছে, ছিলো, থাকবে : ড. হাছান

ব্রেকিং নিউজ :