300X70
বৃহস্পতিবার , ১৩ মে ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সৌদির সাথে মিল রেখে দেশের বিভিন্ন এলাকায় ঈদ উদযাপন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৩, ২০২১ ১২:৩৭ অপরাহ্ণ

এএইচএম সাইফুদ্দিন: দীর্ঘদিন ধরে বাংলাদেশের বেশ কিছু এলাকায় সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করেছে। প্রতিবছরের ন্যায় এবারেও ঈদ উদযাপন করেছে বরগুনা, মৌলভীবাজারে ও পটুয়াখালীর ২১ গ্রামের মানুষের মানুষ।

আজ বৃহস্পতিবার বরিশাল মহানগরসহ বিভাগের বিভিন্ন জেলা-উপজেলায় আগাম পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত হচ্ছে। এর মধ্যে বরিশাল মহানগরীসহ জেলায় আগাম ঈদ উদযাপন হচ্ছে ৪৩টি গ্রামে।

বিভাগীয় প্রধান মসজিদ বরিশাল নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের তাজকাঠী শাহ্ সুফি মমতাজিয়া জামে মসজিদে সকালে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া ২৩নং ওয়ার্ডের উত্তর সাগরদী মৃধাবাড়ি শাহ্সুফি মমতাজিয়া জামে মসজিদে, ২৬নং ওয়ার্ডে হরিনাফুলিয়া চৌধুরী বাড়ি শাহ্সুফি মমতাজিয়া জামে মসজিদে এবং ২২নং ওয়ার্ডে জিয়া সড়ক শাহ্সুফি মমতাজিয়া জামে মসজিদেও আদায় হয়েছে ঈদের জামায়াত।

এছাড়া পটুয়াখালী, বরগুনা, ভোলা এবং পিরোজপুরেও চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার কাঞ্চন নগর পশ্চিম এলাহাবাদ জাহাগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারী কয়েক হাজার মানুষ সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করেছেন।

বরগুনায় ঈদ উদযাপন

সৌদি আরবের সাথে মিল রেখে প্রতি বছরের ন্যায় এ বছরও বরগুনার ১০টি গ্রামে আজ পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। বৃহস্পতিবার (১৩ মে) সকাল ৯টায় বরগুনার বেতাগী উপজেলার বকুলতলী গ্রামের মালেক চেয়ারম্যান বাড়ী মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এই মসজিদে জামাতের ইমামতি করেন মোহাম্মদ জাকির হোসেন।

এছাড়াও বরগুনা সদর উপজেলার পাজরাভাঙ্গা, কালিরতবক, ধুপতি, গৌরীচন্না ও নিশানবাড়ীয়া, আমতলী উপজেলার কুকুয়া, ঘোচখালী এবং পাথরঘাটা উপজেলার কাকচিড়া গ্রামে ঈদুল-ফিতর উদযাপন করেছে চিশতিয়া কাদেরীয়া সম্প্রদায়ের অনুসারীরা।

বেতাগী উপজেলার বকুলতলী গ্রামের গোলাম সরোয়ার (আহ্সান) জানান, বরগুনা জেলায় আজ ১০টি গ্রামে ঈদ উৎযাপিত হচ্ছে। প্রায় ২০০ বছর ধরে তারা সৌদি আরবের সাথে মিল রেখে এই ঈদ উৎযাপন করে আসছেন।

তিনি আরও জানান, ভারতের ভাগলপুর থেকে ছিলছিলায়ে আলিয়া কাদেরিয়া যাহাঁগিরিয়া তরিকতের আশেকান ও ভক্তবৃন্দ বিগত ২০০ বছর আগে থেকে বাংলাদেশের সাতকানিয়া থানার মির্জাখিল দরবার শরীফের নির্দেশে এইভাবে বকুলতলী গ্রামে তাদের পূর্ব পুরুষ থেকে ঈদ উদযাপন করে আসছেন।

পটুয়াখালীর ২১ গ্রামের মানুষের ঈদ উদযাপন

পটুয়াখালীর ২১ গ্রামের ২৫ হাজার মানুষ সৌদি আরবের সাথে মিল রেখে আজ বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন করছেন । এদিন সকাল থেকে ঈদের আমেজ লক্ষ্য করা গেছে শিশু-কিশোরসহ এসব গ্রামের মানুষের মাঝে।

স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে ৮টায় কলাপাড়ার ধানখালী ইউনিয়নের উত্তর নিশানবাড়িয়া জাহাগিরিয়া শাহ্সূফি মমতাজিয়া দরবার শরীফ প্রাঙ্গণে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া জেলার সদর উপজেলার ৪ গ্রামে, কলাপাড়ার ৭ গ্রামে, রাঙ্গাবালির ২ গ্রামে, গলাচিপার ৩ গ্রামে, দুমকি উপজেলার ২ গ্রামে ও বাউফল উপজেলার ৩ গ্রামে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয়ভাবে এরা চট্রগ্রামের এলাহাবাদ সুফিয়া ও চান টুপির অনুসারী হিসেবে পরিচিত। প্রতি বছর সৌদি আরবসহ বিশ্বের অন্যান্য দেশের মুসলমানদের সঙ্গে মিল রেখে আগাম ঈদ পালন করেন এ চান টুপি অনুসারীরা। প্রায় ১০০ বছর ধরে তারা আগাম ঈদ উদযাপন করে আসছে।

তবে এ বছর শুধুমাত্র সদর উপজেলার বদরপুর দরবার শরীফের চান টুপির একাংশের অনুসারীরা আজ ঈদুল ফিতর উদযাপন করেছেন।

মৌলভীবাজারে ঈদ উদযাপন

মৌলভীবাজারের অর্ধশতাধিক পরিবারের মুসল্লী আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকার আহমেদ শাবিস্তা নামক বাসার ছাদে ঈদ উল ফিতরের নামাযের জামাতে অংশ গ্রহনের মধ্যদিয়ে ঈদ উদযাপন করলো।

নামাযে বিভিন্ন এলাকা আগত নারী ও পুরুষ অংশ নেয়। নামাযে ইমামতি করেন আলহাজ্ব আব্দুল মাওফিক চৌধুরী (পীর সাহেব, উজান্ডি)। নামাজ শেষে দেশ ও জাতির উদ্দেশ্যে মোনাজাত করা হয়।

আলহাজ্ব আব্দুল মাওফিক চৌধুরীর (পীর সাহেব, উজান্ডি) অনুসারী হাফেয মাজেদুল হক সজীব জানান, দীর্ঘদিন ধরে তারা সৌদি আরবের সাথে মিল রেখেই এই নামায আদায় করছেন।

তিনি আরও জানান, নামায শেষে দেশ জাতিসহ ফিলিস্তিনের মুসলমানদের হেফাজত এবং করোনা ভাইরাস থেকে সারা বিশ্ব যেন মুক্তি পায়, সে জন্য মোনাজাত করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাজধানীর সকল খাল পুনরুদ্ধার করে হারানো রূপ ফিরিয়ে আনার উদ্যোগ

৩ নভেম্বর থেকে এইচএসসি উত্তীর্ণদের সনদ বিতরণ

জ্ঞান নির্ভর অর্থনীতির মূল কেন্দ্রবিন্দু হবে ‘ভিশন ২০২১ টাওয়ার’ : প্রতিমন্ত্রী পলক

বর্ণাঢ্য আয়োজনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত

বাংলাদেশ ব্যাংকের সাথে সাউথইস্ট ব্যাংকের চুক্তি স্বাক্ষর

রোববার থেকে হজের ফিরতি ফ্লাইট, তীব্র গরমে একদিনে মারা গেছে ৭ বাংলাদেশি হাজি

প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে উন্নত ভবিষ্যত গড়ার প্রত্যয় নিয়ে অনুষ্ঠিত হল ‘অপো ইনো ডে ২০২২’

শোক দিবস উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

এনার্জিপ্যাকের ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

স্মার্টফোনের লেন্সে বাংলাদেশের সৌন্দর্য ও বৈচিত্র্য : ফারহানা সেতু

ব্রেকিং নিউজ :