300X70
মঙ্গলবার , ২১ মার্চ ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হজ্বের খরচ কমিয়ে আনুন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২১, ২০২৩ ২:০২ পূর্বাহ্ণ

এ টি এম মোসলেহ উদ্দিন জাবেদ : চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ্ব অনুষ্ঠিত হতে পারে। বাংলাদেশ থেকে যারা চলতি বছর হজ্বে যেতে ইচ্ছুক তাদের চূড়ান্ত নিবন্ধন কাজ চলছে। গত ২৮ ফেব্রুয়ারী ২০২৩ মঙ্গলবার ছিল হজ্বযাত্রীদের চ‚ড়ান্ত নিবন্ধনের শেষ তারিখ। কিন্তু এপর্যন্ত বাংলাদেশের লক্ষাধিক কোটার বিপরীতে মাত্র প্রায় ৩৪ হাজারের মতো হজ্বযাত্রী চূড়ান্ত নিবন্ধন করেছেন। তাই ধর্ম মন্ত্রনালয় চূড়ান্ত নিবন্ধনের সময়সীমা আগামী ৭ মার্চ পর্যন্ত আবারো বড়িয়েছে। অতীতের বছরগুলোর তুলনায় মাত্রতিরিক্ত খরচ বৃদ্ধির কারনে অনেকেই এবছর হজ্বে যেতে পারছেন না। যা ইতমধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে এসেছে।

সম্প্রতি হজ্ব এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সাবেক সহসভাপতি ফরিদ আহমেদ মজুমদার দেশের একটি বেসরকারি টিভি চ্যানেলে বলেছেন, কয়েকটি কারনে হজ্বের খরচ বেড়েছে। সেগুলো হচ্ছে ডলার ও রিয়ালের বিনিময় মূল্য বৃদ্ধি, মোয়াল্লেম খরচ বৃদ্ধি, মক্কা-মদিনার হোটেল খরচ বৃদ্ধি ও বিমান ভাড়া বৃদ্ধি। এবং তিনি আরো বলেছেন, খরচ বৃদ্ধির এই কারনগুলো সব দেশের জন্যই প্রযোজ্য। বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা যায়, দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যান্য দেশের তুলানায় বাংলাদেশ থেকে হজ্বের খরচ সবচেয়ে বেশি। প্রশ্ন হল, খরচ বৃদ্ধি সবার জন্য একই হলেও হজ্ব পালন ব্যয় অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে বেশি কেন?

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সৌদি আরবের সাথে চুক্তি মোতাবেক বাংলাদেশ থেকে এবছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ্বযাত্রী হজ্ব পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ্বযাত্রী হজ্ব পালন করতে পারবেন।

এবার সরকারি ভাবে হজ্ব পালনে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। অন্যদিকে বেসরকারি ভাবে এজেন্সির মাধ্যমে হজ্ব পালনে সর্বনিম্ন খরচ হবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। অর্থাৎ এটাই সর্বনিম্ন প্যাকেজ মূল্য। তবে এটা তিন বছর আগের খরচের প্রায় দ্বিগুণ, গত বছরের তুলনায় হজ্ব পালনের খরচ ২৯ শতাংশ বা প্রায় দেড় লাখ টাকা বেড়েছে।

জার্মান ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম ডয়চে ভেলের সাম্প্রতিক এক রিপোর্টে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশ কয়েকটি দেশের হজ্বযাত্রার খরচের তথ্য প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গেছে, এসব দেশগুলোর চেয়ে হজ্বযাত্রায় বাংলাদেশিদের বেশি টাকা খরচ করতে হয়। গণমাধ্যমটির দেয়া তথ্য নিচে তুলে ধরা হল।

ইন্দোনেশিয়া: জনসংখ্যার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ হওয়ায় ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশি হজ¦যাত্রী হজ¦ পালনের সুযোগ পায় এবং তাদের হজ্ব পালনের খরচ অনেক কম। গত বছরের ১৪ এপ্রিল দেশটির ধর্মমন্ত্রী ইয়াকুত সলিল জানান, এবছর ইন্দোনেশিয়া থেকে হজ্বে যেতে জনপ্রতি খরচ হবে ২ লাখ ৩৮ হাজার ৪৫৩ বাংলাদেশী টাকা (৩,৯৮,৮৬,০০৯ ইন্দোনেশিয়ান রূপি)। যদিও তাদের জনপ্রতি খরচ হবে ৪ লাখ ৮৮ হাজার ২৬০ টাকা।

বাকি টাকা “হজ্ব ফান্ড ম্যানেজমেন্ট এজেন্সি” বিপিকেএইচ এর মাধ্যমে ভর্তুকি দেবে সরকার। ২০১৯ সালে দেশটি তৎকালীন ধর্মমন্ত্রী লুকমান হাকিম দাবী করেছিলেন, আসিয়ান দেশগুলোর মধ্যে ইন্দোনেশিয়া থেকে হজ্বে যেতে একজন মুসল্লিকে সবচেয়ে কম টাকা খরচ করতে হয়।

মালয়েশিয়: গতবছরের ২২ এপ্রিল দেশটির সরকার হজ¦ পালনের খরচ ঘোষনা করা হয়। বি৪০ গ্রুপের (যে পরিবারের মাসিক আয় ৯৬ হাজার টাকার কম) হজ্বযাত্রীদের জন্য ২ লাখ ১৮ হাজার ৭৫৪ টাকা। আর যেসব পরিবারের মাসিক আয় এর চেয়ে বেশি তাদের খরচ নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৬০০ টাকা। মালয়েশিয়ার ধর্ম বিভাগের মন্ত্রী ইদ্রিস আহমাদ সম্প্রতি জানিয়েছেন, প্রতি বছর হজ্বে ভর্তুকি হিসেবে সরকার ছয়শ থেকে আটশ কোটি টাকা খরচ করে থাকে।

ভারত: আনন্দবাজার পত্রিকা ২০২০ সালে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছিল, ২০১৯ সালে পশ্বিমবঙ্গ থেকে হজ্বে যেতে জনপ্রতি খরচ হয়েছিল প্রায় ৩ লক্ষ বাংলাদেশি টাকা। তবে ঐসময় পশ্বিমবঙ্গ হজ্ব কমিটি ২০২১ সালের হজ্বের খরচ অনেক বাড়িয়ে ৪ লাখ ২৩ হাজার ৫৭১ টাকা নির্ধারণ করেছিল। আর এবছর এখন পর্যন্ত হজ্বের চূড়ান্ত খরচের হিসাব জানানো হয়নি। তবে ২০১৮ সাল থেকে ভারতে হজ্বের ভর্তুকি বন্ধ করে দেয়া হয়।

পাকিস্তান: দেশটির সরকার এখন পর্যন্ত চলতি বছরের হজ্বের খরচ চূড়ান্ত করেনি। তবে পাকিস্তান ধর্ম মন্ত্রনালয়ের মূখপাত্র মুহাম্মদ উমর বাট গত কিছুদিন আগে জানান, এবার হজ্বযাত্রীদের জনপ্রতি খরচ ৩ লাখ ১১ হাজার ৭৪২ বাংলাদেশী টাকা থেকে বেড়ে সাড়ে ৪ লাখ বাংলাদেশী টাকা হতে পারে।

এসব তথ্য থেকে সহজেই বুঝা যায়, বাংলাদেশ ছাড়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান থেকে হজ্বের খরচ অনেক কম। সবচেয়ে কম ইন্দোনেশিয়া থেকে। অর্থনৈতিক ভাবে সংকটে থাকা পাকিস্তানেরও হজ্বের খরচ বাংলাদেশ থেকে কম। প্রতিবেশি দেশ ভারতের হজ্বযাত্রীদের খরচও বাংলাদেশ থেকে কম, ২০১৮ সাল থেকে ভর্তুকি বন্ধ করে দেয়ার পরেও।

তারা যদি কম খরচে হজ্ব সেবা প্রদান করতে পারে, আমরা কেন পারবো না? এবিষয়টি নিয়ে নীতিনির্ধারকদের কাজ করা উচিত। গতবছর আমাদের দেশের হজ্বযাত্রীদের জন্য বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ৪০ হাজার টাকা, এবছর তা মাত্রতিরিক্ত ভাবে বাড়িয়ে ১ লাখ ৯৮ হাজার টাকা করা হয়েছে। এসব বিষয় নজর দেয়া প্রয়োজন।

এছাড়া এশিয়ার আফগানিস্তান, আফ্রিাকার সুদান, সোমালিয়া, জিবুতি, মালি সহ আরো অনেক দেশের মুসলিম নাগরিকেরা কমবেশি লাখ টাকার মধ্যেই হজ্ব পালন করতে পারেন। আফ্রিকার কিছু গরীব দেশের মুসলমানগণ লাখ টাকারও কম খরচে হজ্ব পালন করার সুযোগ পান। গরীব ও কম আয়ের মুসলিম অধ্যুষিত দেশগুলোর ক্ষেত্রে সৌদি সরকার কম খরচে হজ্ব করার সুযোগ প্রদান করে থাকেন। আমাদের দেশের মানুষের আয় খুব বেশি নয়। আমাদের সরকার সৌদি সরকারের সাথে আলাপ আলোচনা করে হজ্বের খরচ কমিয়ে আনতে পারে।

ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের একটি হচ্ছে হজ্ব। সামর্থবান প্রত্যেক মুসলমানের জন্য জীবনে একবার হজ্ব করা ফরজ। এদেশের মুসলমানগণ সারাজীবন সঞ্চয় করেন জীবনে একবার হলেও হজ্বে যাওয়ার জন্য। কিন্তু মাত্রতিরিক্ত খরচের কারণে হজ্বযাত্রা এখন এদেশের মুসলমানদের জন্য কঠিন হয়ে যাচ্ছে।

হাবে সাবেক সহসভাপতি ফরিদ আহমেদ মজুমদার আরো জানান, এবছর হয়তো প্রাথমিক নিবন্ধনধারী পিছনের সারির হজ্বগমণেচ্ছুদের দ্বারা কোটা হয়তো পূরণ হয়ে যাবে। কিন্তু এভাবে খরচ বৃদ্ধি পেতে থাকলে সামনের বছরে এসে হজ্বযাত্রী সংকট দেখা দিবে। তাই বিষয়টি নিয়ে সরকারের কাজ করা উচিত। হজ্বের খরচ কমিয়ে হজ্বযাত্রাকে সাশ্রয়ী ও সহজ করা সময়ের দাবী।
লেখক : ফ্রিল্যান্স কলামিস্ট।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নোয়াখালীতে সরকারি ভ্যাকসিন কালো বাজারে বিক্রি, আটক ১

ত্বকের যে কোনো সমস্যা সমাধানে, বায়োজিন এখন বনানীতে

জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও উন্নয়নের সবচেয়ে বড় অংশীদার : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিশ্বকে ক্ষুধামুক্ত করতে এক হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ঘরোয়া উপায়ে শিশুর সর্দি সারান

‍‍‍‍‍শান্তি চুক্তির ফলে পাহাড়ে শান্তি ফিরে এসেছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

শ্রীপুরে কাউন্সিলরের ব্যক্তিগত অর্থায়নে রাস্তা ও কালভার্ট নির্মাণ শুরু

ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা আজ মধ্যরাত থেকে শুরু

তফসিল চ্যালেঞ্জের রিট দুরভিসন্ধিমূলক: অ্যাটর্নি জেনারেল

১৫তম মেডিটেক্স বাংলাদেশ ২০২৪-এ অংশ নিচ্ছে সাইনেস্ট

ব্রেকিং নিউজ :