300X70
শুক্রবার , ৮ এপ্রিল ২০২২ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হঠাৎ ডায়রিয়া বাড়ছে সিলেটে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৮, ২০২২ ১১:৫৬ পূর্বাহ্ণ

সিলেট অফিস: সিলেটে হঠাৎ করে গরম বৃদ্ধি পাওয়ায় ডায়রিয়ার রোগী বেড়ে গেছে। আক্রান্ত হচ্ছে শিশু থেকে শুরু করে বয়স্করাও। পানিশূন্যতাসহ তাপদাহের কারণে মানুষ অসুস্থ হয়ে ছুটছেন বিভিন্ন হাসপাতালে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত রোববার সিলেট বিভাগে ডায়রিয়া আক্রান্ত হয়েছেন ৬৫জন আর সোমবার দুপুরে পর্যন্ত আক্রান্ত সংখ্যা ছিল ৬৪জন। গত বছরের ১ নভেম্বর থেকে ৪এপ্রিল সোমবার পর্যন্ত সিলেট বিভাগে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৫২৬জন। সম্প্রতি সিলেটের আশপাশের জেলাতেও ডায়রিয়ার রোগীর সংখ্যা বাড়লেও বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বলছে পরিস্থিতি এখনো স্বাভাবিক রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, রমজানের পূর্বে থেকে চলমান তাপদাহের কারণে আমাদের শরীরে পানির চাহিদা বেড়েছে। পুকুরের পানি, বৃষ্টির পানি না ফুটিয়ে, ডোবা বা নালা থেকে দূষিত পানি সংগ্রহ, তৃষ্ণা মেটাতে গিয়ে রাস্তার পাশে খোলা জায়গায় লেবুর শরবত ও আখের রস পান করছেন অনেকেই। নোংরা পরিবেশে তৈরি করা এসব পানীয়তে ব্যবহার হচ্ছে দূষিত পানি। এসব পান করার ফলে ডায়রিয়ার প্রকোপ বেশি বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সিলেট পরিচালক ডা: হিমাংশু লাল রায় স্বাক্ষরিত ডায়রিয়া আক্রান্ত রোগীর দৈনন্দিন প্রতিবেদনে দেখা যায়, সোমবার ২৪ ঘন্টায় সিলেট বিভাগে নতুন করে ডায়রিয়া আক্রান্ত হয়েছেন ৬৪জন।তারমধ্যে সিলেট জেলায় ২২জন, সুনামগঞ্জ ২জন, হবিগঞ্জ ৩১জন ও মৌলভীবাজার ৯জন।

এর আগের দিন রোববারের প্রতিবেদনে দেখা যায়, সিলেট জেলায় ২১জন,সুনামগঞ্জ ২জন, হবিগঞ্জ ৩০, মৌলভীবাজার ১২জন। জেলা পর্যায়ের হিসেবে গত দুইদিনে সিলেট ও হবিগঞ্জে একজন করে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

সুনামগঞ্জে থেকে সিলেটে আসা শারমিন আক্তার নামে একজন বলেন, রোববার রাত থেকে বমি ও পায়খানা হচ্ছে। গভীর নলক‚পের পানি খেলে কোনো সমস্যা হয় না। সাপ্লাইয়ের পানি খাওয়াতে তার স্ত্রীর পায়খানা ও বমি হচ্ছে।

রাকিব নামে একজন স্থানীয় একটি ফার্মেসী ওষুধ কিনতে এসে এই প্রতিবেদকের সাথে কথা হলে তিনি বলেন, সেহেরি খাওয়ার পর তার পায়খানা ও বমি শুরু হয়। শরীর একেবারে কাহিল হয়ে পড়েছে।

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা.মাহবুবুর রহমান ভূঁইয়া সোমবার বিকেলে বলেন, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে বর্তমানে ২১ জন ভর্তি রয়েছেন।তারমধ্যে নতুন করে ভর্তি হয়েছেন ৪জন। ঢাকা বা অন্যস্থানের তুলনায় আমাদের এখানের অবস্থা স্বাভাবিক।

এ ব্যাপারে বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সিলেট পরিচালক ডা: হিমাংশু লাল রায় বলেন, দেশের অন্যান্য স্থান থেকে সিলেট বিভাগের অবস্থা এখনো স্বাভাবিক রয়েছে। পরিস্থিতি যাতে স্বাভাবিক থাকে তার জন্য সাধারণ মানুষের মাঝে জনসচেতনতা প্রয়োজন। যদিও বর্তমানে ডায়রিয়ার প্রাদুর্ভাব বাড়ার কারণ এখনো সঠিক বলা যাচ্ছে না।তবে এটা পানিবাহিত রোগ তাই সাপ্লাই পানি বা দূষিত পানির জন্য আক্রান্ত হতে পারেন।

তিনি বলেন, রাস্তার পাশে খোলা জায়গায় শরবত, বিভিন্ন সাপ্লাই পানি এবং বৃষ্টির পানি বা ডোবা ও নালা থেকে পানি সংগ্রহ করে বিশুদ্ধ না করে খাওয়ায় ডায়রিয়া বৃদ্ধি পাচ্ছে।

তিনি জনসাধারণের উদ্দেশ্যে বলেন, বৃষ্টির পানি, নদী পানি বা ডোবার পানি খাবার আগে তা বিশুদ্ধ করে নিতে হবে। তারজন্য পানি সংগ্রহ করে একটি পাত্রে আগুন ওপর রেখে পানি ফুটার পর থেকে ৩০মিনিট ধরে ফুটিয়ে রাখতে হবে।অনেকে এই সহজ বিষয় না বুঝার কারণে পানি গরম হওয়ার পরপর নামিয়ে নেন।তা কিন্তু ঠিক নয়।

সিলেটে অনির্দিষ্টকালের জন্য গরু-ছাগলের মাংস বিক্রি বন্ধ : সিলেট সিটি করপোরেশন কর্তৃক মাংসের দাম নির্ধারণ করে দেওয়ায় অনির্দিষ্টকালের জন্য গরু-ছাগলের মাংস বিক্রি বন্ধ রেখেছেন সিলেটের মাংস ব্যবসায়ীরা। যতদিন মাংসের মূল্য বৃদ্ধির দাবি না মানা হবে, তত দিন গরু-ছাগলের মাংস বিক্রি করবেন না বলে ঘোষণা দিয়েছেন তারা।

৭ এপ্রিল বৃহস্পতিবার সকাল থেকে মাংস বিক্রি বন্ধ রেখে এমন আন্দোলন শুরু করেন মাংস ব্যবসায়ীরা। এর আগে বুধবার রাত ১টার দিকে এক জরুরি বৈঠকে সিলেট মহানগর মাংস ব্যবসায়ী সমবায় সমিতির নেতৃবৃন্দ অনির্দিষ্টকালের জন্য গরু-ছাগলের মাংস বিক্রি বন্ধ ঘোষণা দেন।

সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ মহানগর এলাকায় গরুর মাংস ৬০০ ও ছাগলের মাংস ৮৫০ টাকা নির্ধারিত করে দিয়েছেন। কিন্তু যে দামে তারা গরু বা ছাগল কেনে সে অনুযায়ী সিসিক নির্ধারিত দামে মাংস বিক্রি করলে তাদের লোকসান হয় বলে দাবি ব্যবসায়ীদের।

আর ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, সিটি করপোরেশন মূল্য নির্ধারণ করে দিলেও বিক্রেতারা তা মানেন না। তারা তাদের ইচ্ছে মাফিক ৬০০ টাকার স্থলে ৬৫০ থেকে ৭০০ টাকা দরেও গরুর মাংস বিক্রি করেন। অনুরূপ খাসির মাংসের ক্ষেত্রেও নেয়া হয় বাড়তি দাম।

এদিকে এমন খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালত মাঠে নেমে ঘটনার সত্যতা খুঁজে পায় এবং বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়। এরপর থেকে মাংস ব্যবসায়ী সমবায় সমিতির নামে তারা এমন সিদ্ধান্ত গ্রহণ করে।

সমিতির সাধারণ সম্পাদক আব্দুল খালিক বলেন, সিলেট সিটি করপোরেশন কর্তৃপক্ষ মহানগরী এলাকায় গরুর মাংস ৬০০ ও ছাগলের মাংস ৮৫০ টাকা নির্ধারিত করে দেওয়া হয়েছে। কিন্তু আমরা যে দামে গরু বা ছাগল ক্রয় করি সে অনুযায়ী সিসিক নির্ধারিত দামে মাংস বিক্রি করলে আমাদের লোকসান হয়।

তিনি আরও বলেন, আমরা গত এক মাস থেকে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর কাছে দাম বাড়ানোর দাবি জানিয়ে আসলেও সর্বশেষ সিসিক কর্তৃক ধার্যকৃত দাম ওই ৬০০ ও ৮৫০ টাকাই রেখে দেওয়া হয়েছে। তাই বাধ্য হয়ে আমরা ৭ এপ্রিল বৃহস্পতিবার থেকে গরু ও ছাগলের মাংস বিক্রি বন্ধ করে দিয়েছি।

খালিক বলেন, সিলেটের বাইরে চট্টগ্রামসহ দেশের অন্যান্য স্থানে এ দামের চেয়ে বেশি টাকায় গরু ও ছাগলের মাংস বিক্রি করা হয়। আমরা গরু-ছাগল ক্রয় করি সিলেটের বাইরে থেকে। তাই পশুর দাম পড়ে বেশি। আমরা সারাদেশে এক দাম নির্ধারিত করে দেওয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত সিলেটে গরু ও ছাগলের মাংস বিক্রি বন্ধ থাকবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাউজানের কদলপুরে আই সাইট টেস্টিং

নোয়াখালীর সেনবাগে প্রতিবন্দী যুবকের লাশ উদ্ধার

সোনালী আঁশের রুপালী পাটখড়ি শুকাতে ব্যস্ত পঞ্চগড়ের কৃষকরা

বশেমুরবিপ্রবির সিলেট বিভাগীয় এসোসিয়েশনের নেতৃত্বে রাকিব-দিহান

ভারতীয় সাংবাদিকদের সফর দু’দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নেবে : তথ্যমন্ত্রী

রাজশাহীতে ভূয়া রশিদে মাদ্রাসা ও এতিমখানার চাঁদা আদায়, ১১ প্রতারক আটক

ইকবালকে নিয়ে পুলিশের অভিযান, যা পাওয়া গেছে!

কলাবাগানে সাজাপ্রাপ্ত ২২ মামলার পলাতক দম্পতি গ্রেফতার

আওয়ামী লীগ নেতার ছেলে হলেন ছাত্রদলের নতুন সভাপতি

উদ্ভাবন ও উদ্যোক্তা সংস্কৃতি গড়ে তুলতে একসাথে কাজ করবে বাংলাদেশ ও ঘানা

ব্রেকিং নিউজ :