300X70
রবিবার , ২ জানুয়ারি ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হাওরের দুই মন্ত্রীকে নিয়ে রাষ্ট্রপতির জন্মদিন পালন করলো এলাকাবাসি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২, ২০২২ ২:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : হলভর্তি উল্লাস মুখরিত দর্শক মূহুর্মহু করতালির আর কেক বিতরণের মধ্য দিয়ে রাষ্ট্রপতি জনাব মো: আবদুল হামিদ-এর ৭৯তম জন্ম দিন পালন করেছে ঢাকাস্থ ইটনা-মিটামইন –অষ্টগ্রাম সমিতি। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার-এর উপস্থিতিতে এই উপলক্ষ্যে গতকাল শনিবার সন্ধ‌্যায় রাজধানীর কাকরাইলে আইডিইবি মিলনায়তনে আয়োজন করা হয় আলোচনা সভা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাষ্ট্রপতির ভাই আবদুল হক এবং সমিতির কর্মকর্তাসহ ঢাকায় বসবাসরত ইটনা, মিটামইন ও অষ্ট্রগ্রামসহ বৃহত্তর হাওর অঞ্চলের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাষ্ট্রপতি জনাব আবদুল হামিদ তাঁর জন্মদিনে প্রিয় এলাকাবাসির এই আয়োজনে শরীক হয়ে শুভেচ্ছা বিনিময় করেন। রাষ্ট্রপতির শুভেচ্ছা বার্তা শেষ হতেই দর্শকরা উল্লাসে ফেটে পড়েন। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু শ্লোগানে শ্লোগানে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তন গতকাল ১ জানুয়ারি শনিবার সন্ধ্যাটি তখন আনন্দের মহা মিলনমেলায় রূপ নেয়। রাষ্ট্রপতি জনাব মোঃ আবদুল হামিদ ১৯৪৪ সালের পয়লা জানুয়ারি কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

ঢাকাস্থ ইটনা-মিটামইন-অষ্টগ্রাম সমিতির সভাপতি মো: সোলায়মান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী জনাব এম এ মান্নান এবং বিশেষ অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার রাষ্ট্রপতি জনাব মো: আবদুল হামিদ-এর জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রিত হওয়ায় আয়োজক কমিটির প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পরিকল্পনা মন্ত্রী গ্রামকে শহর করতে গত নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার তুলে ধরে বলেন, এক সময় হাওর অঞ্চল ছিলো অবহেলিত। রাষ্ট্রপতির প্রচেষ্টায় বিস্তীর্ণ হাওরের বুক চিড়ে গাড়ি চলে। বর্ষায় পর্যটকদের ভিড়ে হাওর এখন মুখরিত থাকে। শুকনো মৌসুমে সাবমার্জিবল রাস্তায় হাওর বাসির চলাচলের সুযোগ সৃষ্টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের অবদান বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, নেত্রকোণা থেকে সুনামগঞ্জ পর্যন্ত সাড়ে বার কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেস রোড বাস্তবায়িত হচ্ছে। এই রোডটি বাস্তবায়িত হলে হাওরে জীবনধারা পাল্টে যাবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বিশেষ অতিথির বক্তৃতায় বলেন, ভৌগলিক কারণেই দেশের সাতটি জেলাব্যাপি বিস্তীর্ণ হাওর অনুন্নত ও পশ্চাদপদ অঞ্চল অথচ বিপুল প্রাকুতিক সম্পদে পরিপূর্ণ। এই অঞ্চলে দেশের শতকরা ২৫ ভাগ ধান উৎপাদিত হয় আর শতকরা ৮০ ভাগ মিষ্টি পানির মাছ উৎপাদিত হয়।। এই পশ্চাদপদতা অতিক্রম করে হাওর অঞ্চলকে উন্নয়নের মূল স্রোতধারায় নেওয়া অনেক চ্যালেঞ্জ ছিলো। টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘ মহামান্য রাষ্ট্রপতি জনাব মো: আবদুল হামিদ’ এবং আমি নিজেও হাওরের বিরূপ জীবনধারার সাথে লড়াই করে আজকের এই অবস্থানে এসেছি। তিনি বলেন, হাওরে শিক্ষার কোন সুযোগ ছিল না, অনুন্নত যোগাযোগ হাওরবাসির উন্নয়নের বড় বাধা। তিনি তার আমলে বাড়ি থেকে চল্লিশ কিলোমিটার দূরে হাইস্কুলে পড়তে হয়েছে উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের রাজনীতির ধারাবাহিকতায় হাওরে শিক্ষা, স্বাস্থ্য কিংবা ডিজিটাল যোগাযোগ ব্যবস্থায় অভাবনীয় অগ্রগতি হয়েছে। মন্ত্রী তার নিজ গ্রামের উদাহরণ দিয়ে বলেন, খালিয়াজুরীর এই গ্রামটিতেই এখন একটি বিশ্ববিদ্যালয় কলেজ, একটি হাইস্কুল, একটি গার্লস হাইস্কুল, একটি মাদ্রাসা এবং চারটি প্রাইমারি স্কুল রয়েছে। উদাহরণ দিয়ে বলেন গ্রামে জনসংখ্যা সাড়ে তিন হাজার কিন্তু এ সকল প্রতিষ্ঠানে সাড়ে পাঁচ হাজারেরও বেশি শিক্ষার্থীর পদভারে গ্রামটি এখন প্রাণচঞ্চলতায় রূপ নিয়েছে। ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রনায়ক জনাব মোস্তাফা জব্বার বলেন গ্রামকে শহর করার প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে হাওরে ইন্টারনেটসহ আধুনিক টেলিযোগ সুবিধা পৌঁছে গেছে। মুক্তিযুদ্ধের পুরো সময় হাওর অঞ্চল বিশেষ করে খালিয়াজুরী ও পাশ্ববর্তী হাওর অঞ্চলকে মুক্তাঞ্চল রাখার অন্যতম নায়ক এই বীর মুক্তিযোদ্ধা বলেন, কোভিডকালে হাওরের ছোট্র শিশুটিও ইন্টারনেটে সংযুক্ত থেকে পড়ালেখা অব্যাহত রেখেছে। শুধু তাই নয় হাওরের ছেলে মেয়েরা ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে আউট সোর্সিং করে আজ অর্থ উপার্জন করছে। হাওরে সফটওয়্যার কোম্পানি প্রতিষ্ঠা হয়েছে যেখানে প্রায় অর্ধ শতাধিক প্রোগ্রামার কাজ করছে। তিনি বলেন, নেত্রকোণা –সুনামগঞ্জ সাড়ে বারো কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেস রোড বাস্তবায়িত হলে হাওরের মানুষের জীবনধারায় আমুল পরিবর্তন সুচিত হবে। মন্ত্রী রাষ্ট্রপতি জনাব আবদুল হামিদের দীর্ঘায়ু কামনা করেন এবং এ মহান মানুষটির জন্মদিনের এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে তিনি মহিমান্বিত হয়েছেন বলে উল্লেখ করেন। মন্ত্রী এই জন্য আয়োজকের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিপদ-আপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া!

ধামইরহাটে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবসে ঘাতকদের ফাঁসির দাবী

বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাডেট ল্যান্স কর্পোরাল মেজবা উদ্দীন নওফেলের জীবন ভিত্তিক ডকুমেন্টারির উদ্বোধন

চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে সামঞ্জস্য রেখে গবেষণার আহ্বান প্রধানমন্ত্রীর

“করোনা আক্রান্ত রোগীদের মৃত্যুর হার ৫০% কমিয়ে আনে মলনুপিরাভির” সায়েন্টেফিক সেশন”

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবস উপলক্ষে কেক কাটলেন

বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে উন্নতদেশগুলোকে সহযোগিতা বৃদ্ধির আহ্বান কৃষিমন্ত্রীর

ইসলামী ব্যাংকে অডিট বিষয়ক প্রশিক্ষণ প্রোগ্রাম সম্পন্ন

ক্যালিফোর্নিয়ায় দাবানলে ২০ লাখ একর বনভূমি পুড়েছে ॥ জরুরি অবস্থা ঘোষণা

ঈদে বিশ্বের করোনামুক্তি ও ফিলিস্তিনে শান্তির জন্য প্রার্থনা তথ্যমন্ত্রীর

ব্রেকিং নিউজ :