300X70
শুক্রবার , ১৩ জানুয়ারি ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হুয়াওয়ে-বুয়েট আইসিটি একাডেমির যাত্রা শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৩, ২০২৩ ১২:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শুরু হলো হুয়াওয়ে-বুয়েট আইসিটি একাডেমি’র প্রথম ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম। আগামী প্রায় পাঁচ মাস বুয়েটের ইসিই ভবনে স্থাপিত এই একাডেমিতে বুয়েট শিক্ষক এবং হুয়াওয়ের তত্ত্বাবধানে চলবে এই প্রশিক্ষণ।

হুয়াওয়ে-বুয়েট আইসিটি একাডেমি’র এই আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে বৃহস্পতিবার (১২ জানুয়ারী) বুয়েট ক্যাম্পাসে একটি উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়। শিক্ষার্থীদের পাশাপাশি এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার। এছাড়া আরও উপস্থিত ছিলেন- বুয়েট ইইই ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ খসরু; বুয়েটের ইইই বিভাগীয় প্রধান ড. মো: আয়নাল হক; বুয়েটের আইআইসিটি বিভাগের পরিচালক প্রফেসর ড. মো: রুবাইয়াত হোসাইন মণ্ডল এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের বোর্ড মেম্বার জেসন লি।

বুয়েটের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার বলেন, ‘জাতি হিসেবে আমরা আইসিটি নির্ভরর্শীল ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছি। আমাদের তরুণ প্রজন্মকে প্রয়োজনীয় আইসিটি কেন্দ্রিক বিষয়ে দক্ষ করে তোলার উপযুক্ত সময় এখন। এমন বাস্তবতায় হুয়াওয়ে বুয়েট আইসিটি একাডেমি অত্যন্ত সময়োপযোগী একটি উদ্যোগ, যা তরুণ শিক্ষার্থীদের এই খাত সংশ্লিষ্ট দক্ষতা অর্জনে এবং আমাদেরকে স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে পূরণে সাহায্য করবে।’

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের বোর্ড মেম্বার জেসন লি বলেন, ‘হুয়াওয়ে বুয়েট আইসিটি একাডেমি আমাদের স্কুল এন্টারপ্রাইজ কো-অপারেশন প্রোজেক্টের অংশ, যা বাংলাদেশের তরুণ প্রজন্মকে আইসিটি খাত সংশ্লিষ্ট দক্ষতা অর্জনে ও একটি ট্যালেন্ট ইকোসিস্টেম তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে। বুয়েটের সাথে এই অংশীদারিত্ব বাংলাদেশের আইসিটি খাতে দক্ষ জনগোষ্ঠী তৈরি করার মাধ্যমে আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় সাহায্য করবে বলে আমরা বিশ্বাস করি।’

এই একাডেমিতে পর্যায়ক্রমে ভিন্ন ভিন্ন ১৯টি বিষয়ে ৮৩টি সার্টিফিকেশন প্রোগ্রাম থাকবে। কোর্স ও সার্টিফিকেশন কো-অর্ডিনেট করবে হুয়াওয়ে অথোরাইজড ইনফরমেশন অ্যান্ড নেটওয়ার্ক একাডেমি (এইচএআইএনএ)। শিক্ষার্থীরা সারা বিশ্বের তিন হাজারের বেশি প্রশিক্ষকের সাথে যোগাযোগের সুযোগও পাবেন।

প্রথম ব্যাচের ফাইভজি (সেলুলার এন্ড মোবাইল নেটওয়ার্ক), ও রাউটিং এন্ড সুইচিং (আইপি নেটওয়ার্কস) বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হবে। কোর্স শেষে শিক্ষার্থীদের এই আইসিটি একাডেমি থেকে তাদের ফলাফলের ভিত্তিতে সার্টিফিকেট দেয়া হবে। আগ্রহীগণ https://gce.buet.ac.bd/facilities/huwaii-ict-academy ওয়েবসাইটে এই একাডেমির বিভিন্ন তথ্য পাবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নিশ্চিত পরাজয় জেনে বিএনপি দ্বারে দ্বারে ধরনা দিচ্ছে : এনামুল হক শামীম

অচিরেই দ্রব্যমূল্য আরও নিয়ন্ত্রণে আসবে: সালমান এফ রহমান

প্রি-অর্ডারে আলোড়ন সৃষ্টি করেছে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড৩ ফাইভজি এবং জেড ফ্লিপ৩ ফাইভজি

ইউনিয়ন ব্যাংকের ডিএমডি হিসেবে মোঃ জাহাঙ্গীর আলমের যোগদান

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি

কিশোরগঞ্জে ফ্রেশ সিরামিকসের এক্সক্লুসিভ ডিলার শোরুম উদ্বোধন

বিএনপি’র পরিকল্পিত লকডাউনটা কি? তথ্যমন্ত্রীর প্রশ্ন

অতিরিক্ত তারল্য নিয়ে বিপাকে ব্যাংকিং খাত

ঈশ্বরগঞ্জে ভূমি অফিস সহকারীকে কুপিয়ে জখম, আটক ৩

সহকর্মীর সঙ্গে প্রেম নিয়ে দুই পুলিশের ঝগড়া, গুলি

ব্রেকিং নিউজ :