300X70
শনিবার , ৩ জুলাই ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১৫ ঘণ্টা ৩২ মিনিট কার্যক্রম শেষে বাজেট ও সংসদের ১৩তম অধিবেশন সমাপ্ত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২১ ৬:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
১৫ ঘণ্টা ৩২ মিনিট কার্যক্রম শেষে বাজেট ও জাতীয় সংসদের ১৩তম অধিবেশন সমাপ্ত হলো। একই সঙ্গে ২০২১-২২ অর্থবছরের বাজেট অধিবেশনও শেষ হলো।

বৈশ্বিক মহামারির করোনা মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ১৩তম অধিবেশন চলে ১২ কার্যদিবস। বাজেট অধিবেশনের মত গুরুত্বপূর্ণ এ অধিবেশনটিও সংক্ষিপ্ত করা হয়। যেদিন যে এমপি-মন্ত্রী বা সংসদের কর্মকর্তা-কর্মচারীর প্রয়োজন তারাই শুধু সেদিন সংসদ ভবনে যেতে পেরেছেন।

আজ শনিবার (১৩ জুলাই) দুপুরে অধিবেশন সমাপ্ত সংক্রান্ত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নির্দেশ পড়ে শোনান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে অধিবেশনের সমাপনী বক্তব্য রাখেন সংসদের বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদের বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের অধিবেশনের সমাপনী বক্তব্য রাখেন ।

গতকাল শুক্রবার ২ জুন কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলমান জাতীয় সংসদের ১৩তম ও বাজেট অধিবেশন শুরু হয়। এর পরের দিন সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হয়। ৩০ জুন ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হয়। এ বাজেটে মোট ব্যয়ের আকার ধরা হয়েছে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এটি মোট জিডিপির ১৭ দশমিক পাঁচ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে তিন লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেট উত্থাপনের পর বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নেন সরকারি, বিরোধী ও স্বতন্ত্র ৮৫ জন এমপি। ১৫ ঘণ্টা ৩২ মিনিট চলা এ অধিবেশনে ৭টি বিল পাস হয় এবং বেশ কয়েকটি বিল উত্থাপিত হয়।

সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :