300X70
সোমবার , ২৯ নভেম্বর ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১৮ মাস পর সশরীরে ক্লাসে ফিরে উচ্ছ্বসিত নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৯, ২০২১ ১২:৪৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : দেশের প্রথম এবং সকল ধরনের জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থানকারী আন্তর্জাতিক মানের বেসরকারি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) করোনা মহামারির কারণে ১৮ মাসের বেশি সময় বন্ধ থাকার পর সশরীরে ক্লাস ও পরীক্ষা শুরু হয়েছে।

প্রবেশপথে শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা মাপাসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করার অনুমতি দেওয়া হচ্ছে।

দীর্ঘ দিন পর সশরীরে ক্লাস-পরীক্ষায় অংশ নিতে পারায় শিক্ষার্থীরা আনন্দিত। যেসব শিক্ষার্থী অন্তত এক ডোজ টিকা নিয়েছে, তারা স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করেছে। দীর্ঘদিন পর ক্লাসে ফিরতে পারায় তারা উচ্ছ্বাস প্রকাশ করেছে।

দেশে করোনা সংক্রমণ শুরু হলে গত বছরের মার্চে নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রশাসন সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ করে দেয়। তবে করোনা মহামারীর শুরু থেকে সফলতার সাথে অনলাইনে ক্লাস কার্যক্রম শুরু করায় কোন প্রকার সেশনজট ছাড়াই সঠিক সময়ে সকল সেমিস্টার শেষ করতে সক্ষম হয় নর্থ সাউথ ইউনিভার্সিটি।

সরকারি সিদ্ধান্ত মোতাবেক বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী কমিটি সিন্ডিকেট সভায় স্বাভাবিক শিক্ষা কার্যক্রম পরিচালনার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সকল শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়েছে এনএসইউ’র ক্যাম্পাস। দীর্ঘদিন পর ক্যাম্পাস খোলায় আবারও প্রাণচাঞ্চল্য ফিরে পেয়েছে শিক্ষার্থীদের মাঝে। বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে পড়াশুনা, ক্যাফেটেরিয়া এবং গেমরুমসহ ক্যাম্পাসে আগের মত শিক্ষার্থীরা আবারও গল্পে আড্ডায় মেতে উঠেছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য, অধ্যাপক আতিকুল ইসলাম বিভিন্ন শ্রেণী কক্ষ প্রদর্শন শেষে বলেন, ১৮ মাস শূন্যতার পর শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফিরে আসা দেখে খুবই ভালো লাগছে। এনএসইউ বোর্ড এবং সিনিয়র ম্যানেজমেন্ট শিক্ষার্থীদের স্বাগত জানাতে পেরে আনন্দিত।

এসময় তিনি আরও বলেন বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে মানতে হবে বেশ কিছু নিয়ম। এগুলোর মধ্যে রয়েছে:
* সকলকে বাধ্যতামূলকভাবে নিয়মিত ও সার্বক্ষণিক নাক-মুখ ঢেকে মাস্ক পরিধান করতে হবে।
* শ্রেণিকক্ষে স্বাস্থ্যবিধি অনুযায়ী শারীরিক দূরত্ব বজায় রেখে বসার ব্যবস্থা করতে হবে।
* শিক্ষার্থীদের ছোট ছোট দলে ভাগ করে ল্যাবে প্রতিটি শিক্ষার্থীর অবস্থান চিহ্নিত করতে হবে।
* শুধু ক্লাস থাকলেই নিয়মিত ছাত্র-ছাত্রীরা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ এবং প্রস্থান করতে পারবে।
* সম্ভব হলে গণপরিবহন ব্যবহার পরিহার করতে হবে।
* কোভিড-১৯ লক্ষণ থাকলে বাসায় থাকতে হবে ও কর্তৃপক্ষকে জানাতে হবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :