300X70
শুক্রবার , ১১ ফেব্রুয়ারি ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২০৩০ সালের মধ্যে ছয় রুটে চলবে মেট্রোরেল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১১, ২০২২ ১:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: ২০৩০ সালের মধ্যেই রাজধানী ঢাকা ও এর আশপাশ মিলিয়ে ৬টি রুটে চলবে মেট্রোরেল। এরই মধ্যে লাইন সিক্সের আওতায় শেষের পথে উত্তরা থেকে মতিঝিল অংশের কাজ। এর পরেই লাইন এক ও পাঁচের কাজও শুরু হবে চলতি বছর। মাঠপর্যায়ে কাজ চলছে বাকিগুলোর। তবে তিরিশের আগে রাজধানীতে চলাচল নির্বিঘ্ন করতে বিশেষ ব্যবস্থা নিতে ডিএমটিসিএলকে পরামর্শ বিশেষজ্ঞদের।

স্বপ্নের মেট্রোরেল এখন চোখের সামনে এক বাস্তবতা। লাইন সিক্সের আওতায় উত্তরা থেকে মতিঝিল অংশের ভায়াডাক্ট উঠে গেছে শতভাগ। চলতি বছরেই বাণিজ্যিক যাত্রা শুরু হবে উত্তরা থেকে আগারগাঁও। আসছে বছর বর্ধিত হবে মতিঝিলে।

তবে ঢাকা ম্যাস ট্রান্সপোর্ট কোম্পানি লি. (ডিএমটিসিএল)-এর আওতায় ঢাকা, সাভার, নারায়ণগঞ্জ মিলিয়ে রয়েছে আরও পাঁচটি প্রকল্প। সবার আগে লাইন ছয়ে চলছে একেবারে শেষ ভাগের কাজ। সঙ্গে যুক্ত হচ্ছে মতিঝিল থেকে কমলাপুর অংশের কাজও। উড়াল-পাতাল মিলিয়ে বিমানবন্দর থেকে কমলাপুর ও পূর্বাচল দুটি রুটে হবে লাইন ওয়ান, দৈর্ঘ্য ৩১ দশমিক ২৪ কিলোমিটার। শেষ হবে ২০২৬ সালে।

হেমায়েতপুর থেকে ভাটারায় হবে লাইন ফাইভ-এর নর্দান রুটের কাজ। এটিও হবে উড়াল-পাতাল মিলিয়ে। একই কায়দায় হবে এ লাইনের সাউদার্ন রুট গাবতলী থেকে দাসেরকান্দী। গাবতলী হয়ে চট্টগ্রাম রোড লাইন টু শেষ হবে ২০৩০ সালে। কমলাপুর থেকে নারায়ণগঞ্জে ১৬ কিলোমিটারের উড়াল মেট্রোরেল লাইন ফোরেরও লক্ষ্য একই সময়ে।

আসছে আট বছরে শেষ করতে এই প্রতিটি লাইনের কাজই রয়েছে কোনো-না-কোনো পর্যায়ে। সিক্সের পর ফাইভ আর ওয়ানের কাজ মাঠে গড়াবে এ বছরেই।

মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, ‘আগামী ডিসেম্বরে ডিপোর কাজটা শুরু করব। এই লক্ষ্য নিয়েই আমরা কাজ করছি। ২০৩০ সাল আমাদের লক্ষ্য।’

কাজের সময়ে দুর্ভোগ হলেও যেসব এলাকায় এরই মধ্যে উপরের লাইনের কাজের পাশাপাশি নিচের সড়কেরও সংস্কার শেষ, সেখানে গেলেই মেলে সুদিনের আভাস।’

নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, মেট্রো ৬-এর পরেই মেট্রো-৩ এবং মেট্রো-১, যার যার মতো কাজ করাটা কখনোই একটি নগরজুড়ে কাম্য নয়। একটি বিকল্প চলাচলের ব্যবস্থা এবং ব্যবস্থাপনা জরুরি ভিত্তিতে নির্ধারণ করা দরকার।

সব কটি রুট চালু হলে দৈনিক ৫০ লাখের বেশি মানুষ যাতায়াত করবে বিদ্যুচ্চালিত এই মেট্রোরেলে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

লালমনিরহাটে এক ভারতীয় নাগরিকসহ দুইজনকে ২০ বছর কারাদণ্ড 

যাত্রাবাড়ীতে ৭৭১ বোতল ফেন্সিডিল ও ৫ কেজি গাঁজাসহ ৪জন গ্রেফতার

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ

চলতি বছরেই চট্টগ্রামে হবে হাইকোর্টের সার্কিট বেঞ্চ: আইনমন্ত্রী

ভাষাসৈনিকেরা ভবিষ্যৎ প্রজন্মের কাছে অধিকার আদায়ের আন্দোলনের নিদর্শন স্থাপন করে গেছেন’

সিলেটের ৫৫টি স্কুলে ‘মুজিব’ গ্রাফিক নভেল বিতরণ করলো বিকাশ

চলছে ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ

মেলার উৎসবে ৪০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী মন্দির প্রাঙ্গণ

রামপুরায় বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের উপশাখার উদ্বোধন

বড়াইগ্রামের সাংবাদিক সুলাতানুল আরিফিনের পিতার ইন্তেকাল

ব্রেকিং নিউজ :