300X70
বৃহস্পতিবার , ৩ নভেম্বর ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২১ বলে লিটনের অর্ধশতক, যা বললেন মাশরাফি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৩, ২০২২ ৮:৩২ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক: লক্ষ্য বেশ বড়। তাড়া করতে চাই উড়ন্ত সূচনা। শৈল্পিক ব্যাটিংয়ে সেটি এনে দিলেন লিটন দাস। হাঁকালেন ঝড়ো ফিফটি। এরপর বাধ সাধল বৃষ্টি। এরপরও সমীকরণ ছিল বাংলাদেশের পক্ষে। তবু শেষ পর্যন্ত মেলেনি জয়। তীরে এসে আবারও তরী ডুবল ভারতের বিরুদ্ধে। ম্যাচের পর মাশরাফি বিন মুর্তজার অভিমত, লিটনের ইনিংসটি যথাযথ মূল্যায়ন পায়নি।

অ্যাডিলেইড ওভালে ভারতের বিপক্ষে আরও একবার অল্পের জন্য জয়ের স্বাদ পাওয়া হয়নি বাংলাদেশের। ভারতের করা ১৮৪ রানের জবাবে ৭ ওভারে কোনো উইকেট না হারিয়েই ৬৬ রান করে ফেলেছিল বাংলাদেশ। মাত্র ২১ বলে ৫০ করে বিশ্বকাপে দেশের দ্বিতীয় দ্রুততম ফিফটির রেকর্ড গড়েন লিটন।

এরপর নামে বৃষ্টি। ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে নতুন লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১৫১ রান। অর্থাৎ বাকি ৯ ওভারে করতে হতো ৮৫ রান। পুরো ১০ উইকেট হাতে রেখে টি-টোয়েন্টি ক্রিকেটে হরহামেশাই এসব ম্যাচ জিততে দেখা যায় বিভিন্ন দলকে।

বৃষ্টিতে ভেজা মাঠে ভারতীয় বোলারদের বল গ্রিপ করার অসুবিধা, এক দিকের বাতাস কাজে লাগানোর সুযোগ থাকার পরও এ সমীকরণ মেলাতে পারেনি বাংলাদেশ। লিটন ২৭ বলে ৬০ রানের ধুন্ধুমার ইনিংস খেলে আউট হওয়ার পর স্বীকৃত ব্যাটসম্যানদের কেউই দায়িত্ব নিয়ে দলকে এগিয়ে নিতে পারেননি।

শেষ দিকে নুরুল হাসান সোহান (১৪ বলে ২৫) ও তাসকিন আহমেদ (৭ বলে ১২) চেষ্টা চালিয়েছেন বটে। যা শুধু হতাশাই বাড়িয়েছে। সব মিলিয়ে ৫ রানের পরাজয়ে একটি মাত্র বাউন্ডারির আফসোসে পুড়তে হয়েছে বাংলাদেশকে।

এক পর্যায়ে ৮ উইকেট হাতে রেখে জয়ের জন্য প্রয়োজন ছিল ৩০ বলে ৫২ রান। সাকিব আল হাসান ও আফিফ হোসেন ক্রিজে থাকায় তখনও জয়ের আশা বেশ ভালোভাবে ছিল। কিন্তু দুই ওভারের মধ্যে সাজঘরের পথ ধরেন আফিফ (৩), সাকিব (১৩), ইয়াসির আলি রাব্বি (১) ও মোসাদ্দেক হোসেন সৈকত (৬)।

৯ রানে ৪ উইকেট হারানোর পরই মূলত শেষ হয়ে যায় বাংলাদেশের সম্ভাবনা। ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বার্তায় নিজের ভাবনা জানালেন দেশের ইতিহাসের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

তিনি বলেন, ৯ ওভার ৮৫ রান, ১০ উইকেট হাতে। হয়তো বেশি তাড়াহুড়া করেই ম্যাচটা হেরে গেলাম।

বরাবরই লিটনের ব্যাটিংয়ের গুণমুগ্ধ মাশরাফি। ৭ চার ও ৩ ছক্কায় লিটনের ৬০ রানের ইনিংসের প্রশংসা করার জন্য যেন যথাযথ শব্দই খুঁজে পাননি তিনি। বিরাট কোহলি, লোকেল রাহুল ও সূর্যকুমার যাদব তিনটি ভালো ইনিংস খেললেও তার মতে, ম্যাচের সেরা ব্যাটসম্যান ছিলেন লিটন।

মাশরাফি বলেন, লিটনের কথা আর কী বলব! বেচারা হয়তো ইনিংসটির মূল্যায়ন পেল না। শুধু স্ট্রাইক রেটের জন্য না, দুই ইনিংস মিলিয়ে ও আজকের সেরা ব্যাটসম্যান।

ম্যাচের প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিং করেছেন তাসকিন আহমেদ। শুরু থেকে টানা ৪ ওভারের স্পেলে মাত্র ১৫ রান খরচ করেছেন তিনি। দারুণ ছন্দে থাকা এ পেসারের ক্রমাগত উন্নতির কথা বলেছেন মাশরাফি। পাশাপাশি ২ উইকেট নেয়া সাকিবেরও প্রশংসা করেছেন তিনি।

তিনি বলেন, বোলিংয়ে তাসকিন আসলেই দিন দিন নিজেকে ছাড়িয়ে যাচ্ছে, সাকিব সবসময়ের মতোই সেরা তার বোলিংয়ে।

চার ম্যাচে দুই জয় ও দুই পরাজয়ে সেমি-ফাইনালে খেলার সম্ভাবনা অনেকটাই কমে গেছে বাংলাদেশের। অনেক গাণিতিক সমীকরণের ওপর এখনও টিকে আছে আশা। সেসব না ভেবে পাকিস্তানের বিপক্ষে জিতে শেষটা ভালো করার জন্য দলকে শুভকামনা জানিয়েছেন মাশরাফি।

সাবেক এই অধিনায়ক জানান, অনেক ভালো খেলেছি আমরা, তবে নির্দিষ্ট একটা সময় পর্যন্ত। বৃষ্টির পর আর নার্ভ ধরে রাখতে পারিনি। শুভকামনা পরের ম্যাচের জন্য বাংলাদেশ দলকে। জয় দিয়ে শেষ করতে পারলে খুব ভালো হয়।

প্রসঙ্গত, অ্যাডিলেইডেই রবিবার (৪ নভেম্বর) পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশে প্রয়োজনের তুলনায় অনেক কম ইউরোলজিস্ট : বিএসএমএমইউর উপাচার্য

কক্সবাজারে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সেনাবাহিনী প্রধানগণের গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

ব্যাংকার মোরশেদের মামলা আড়াল করতেই মুনিয়ার নাটক?

সাংবাদিকদের ওপর অত্যাচার সহ্য করা হবে না: আইনমন্ত্রী

নোয়াখালীতে নগদ টাকা ও স্বর্ণালঙ্কার নিয়ে প্রবাসীর স্ত্রী উধাও

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের বিনামূল্যে আইইএলটিএস ক্র্যাশ কোর্স চালু

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ভবিষ্যদ্বাণী করলেন ট্রাম্প

বাংলাদেশে সন্ত্রাসী-অগ্নিদানবদের ঠাঁই নাই : শাজাহান খান

সয়া‌বিন তেলের আমদানি পর্যা‌য়েও ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার

এখন মোহাম্মদপুর রিং রোডে রিটেইল চেইন শপ ‘স্বপ্ন’

ব্রেকিং নিউজ :