300X70
বুধবার , ১ ফেব্রুয়ারি ২০২৩ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২ টিতে আ.লীগ. ১ জাপা, ১ জাসদ ও ১ স্বতন্ত্র প্রার্থী বিজয়ী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১, ২০২৩ ৯:৫৬ অপরাহ্ণ

বিএনপির ছেড়ে দেওয়া ৬ আসনে উপ-নির্বাচন

বাঙলা প্রতিদিন ডেস্ক : গত ডিসেম্বরে বিএনপির ৬ সংসদ সদস্য পদত্যাগ করা ৬ আসনে উপ-নির্বাচন আজ বুধবার সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এসব আসনে বেসরকারী ফলাফলে ৩ টিতে আওয়ামী লীগ. ১ টিতে জাতীয় পাটি, ১ টিতে জাসদ ও ১ টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছে।

বিজয়ীরা হলেন ঠাকুরগাঁও-৩ আসনের উপনির্বাচনের জাতীয় পার্টির প্রার্থী হাফিজ উদ্দিন আহম্মেদ ২৫ হাজার ৪৬৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী গোপাল চন্দ্র রায় পেয়েছেন ১৬ হাজার ৬৯১ ভোট।

বগুড়া-৪ (নন্দীগ্রাম-কাহালু) আসনে উপনির্বাচনে মহাজোটের প্রার্থী একেএম রেজাউল করিম তানসেন ২০ হাজার ৪০৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলম পেয়েছেন ১৯ হাজার ৫৭১ ভোট।

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচনে কলার ছড়া প্রতীকে ৪৪ হাজার ৮১৭ ভোট পেয়ে জয় পেয়েছেন বিএনপির দলছুট নেতা আবদুস সাত্তার ভূঁইয়া। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী জাতীয় পার্টির আব্দুল হামিদ পেয়েছেন ৯৫৮১ ভোট।

এদিকে, বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ৩৫ হাজার ভোট পেয়ে এগিয়ে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী রাগেবুল আহসান রিপু। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী আব্দুল মান্নান আকন্দ পেয়েছে সংখ্যা ১৮ হাজার ২৪৭ ভোট।

অপরদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে আওয়ামী লীগের প্রার্থী মো. আব্দুল ওদুদ ৫৯ হাজার ৬৩৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছে। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী পেয়েছেন ৫৫ হাজার ৯ শত ৮০ ভোট। এরিপোর্ট রাত সাড়ে ৯ টায় লেখা পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহট) আসনে ভোট গণনা চলছিল।

বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ছয়টি আসনের উপ-নির্বাচনে আনুমানিক ১৫ থেকে ২৫ শতাংশ ভোট পড়েছে বলে ধারণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ ভোটে অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে দাবি করেন তিনি।

ভোটগ্রহণ শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে বলেও জানিয়েছেন সিইসি। গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে ভোট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ছেড়ে দেওয়া আসনগুলো হচ্ছে ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২। গতকাল বুধবার এসব আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সকাল সাড়ে ৮টা থেকে শুরু হওয়া ভোট চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

৬ আসনের ভোটে অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো প্রমাণ পাওয়া যায়নি বলেও দাবি করেন সিইসি। তিনি বলেন, ভোটগ্রহণ শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘উপস্থিতির হার তুলনামূলক কম ছিল। আনুমানিক ১৫ থেকে ২০, ২৫ হতে পারে। তবে নিশ্চিত করে এখনো বলা যাবে না। এজন্য আরেকটু অপেক্ষা করতে হবে।’
তিনি বলেন, ‘৬টি আসনে ৪০ জন প্রার্থী ছিল। ভোটকেন্দ্র ৮৬৭ ইভিএমের মাধ্যমে ভোট হয়েছে। সবকটি আসনে ভোটার সংখ্যা ছিল ২২ লাখ ৫৪ হাজার ২১৭ জন।’

স্থানীয় প্রশাসন থেকে সার্বক্ষণিক তথ্য নিয়েছেন জানিয়ে সিইসি বলেন, ‘আমরা টিভি চ্যানেলগুলোর উপর সর্বক্ষণ দৃষ্টি রেখেছিলাম। অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি। অনলাইন পত্রিকা বিশেষভাবে পাঠ করেছি। ছয়টি জায়গায় ধাওয়া- পাল্টা ধাওয়া হয়েছে। একটি জায়গায় ককটেল তাজা পাওয়া গেছে। ভোটকেন্দ্রের বাইরে দু-একটি ককটেল বিষ্ফোরিত হয়েছে।’

তিনি বলেন, ‘গণমাধ্যমকে আমরা গুরুত্ব দিয়ে থাকি। ভোটগ্রহণ সাধারণত শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে হয়েছে। মেশিনের মাধ্যমে গণানা শুরু হয়েছে অনেক জায়গায়। দু – চার ঘণ্টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে দাপ্তরিকভাবে ফলাফল ঘোষিত হবে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ওবায়দুল কাদেরকে কটুক্তি: কোম্পানিগঞ্জে ১২ ঘন্টা হরতালের ডাক

চট্টগ্রামে সাকিবের ‘তান্ডব’, টানা তৃতীয় হার কুমিল্লার

প্রথিতযশা লেখক সৈয়দ আবুল মকসুদের মৃত্যুতে এলজিআরডি মন্ত্রীর শোক

চুয়াডাঙ্গায় স্বতন্ত্র প্রার্থী দিলীপ কুমার আগরওয়ালার ওপর হামলা

চলমান উন্নয়ন কাজ শেষ হলে সোনারগাঁও একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্রে পরিণত হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

জুতা সেলাইকারী ‘বন্ধুর’ সঙ্গে আড্ডায় মাশরাফি

যৌন হয়রানির অভিযোগে শাবির ৭ শিক্ষার্থী বহিষ্কার

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা আছেন বলেই দেশে শান্তি আছে, সমৃদ্ধি ঘটছে : তথ্য প্রতিমন্ত্রী

টিকা সনদ না থাকলে দোকানপাট বন্ধ করে দেওয়া হবে : ডিএনসিসি মেয়র

যাত্রাবাড়ী ও শীনগর হতে পলাতক ২ জন গ্রেফতার

ব্রেকিং নিউজ :