300X70
শনিবার , ১৯ আগস্ট ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

৪৮ বছর পরও বঙ্গবন্ধুর খুনিদের নামে স্লোগান দেয়া বন্ধ হলো না : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৯, ২০২৩ ৭:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, এটা জাতির জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক, কষ্টদায়ক ও আক্ষেপের বিষয় যে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ৪৮ বছর পরও বঙ্গবন্ধুর খুনিদের নামে স্লোগান দেয়া বন্ধ হলো না। এটা আজ প্রমাণিত সত্য যে জাতির পিতাকে সপরিবারে হত্যাকাণ্ডের মূল কুশীলব জিয়াউর রহমান।

তার স্ত্রী প্রধানমন্ত্রী হয়েছেন, তার পুত্র লন্ডন থেকে রাষ্ট্র পরিচালনা করতে চায়। এ স্বপ্ন তো জাতির পিতা দেখেননি। তিনি ধাপে ধাপে বিভিন্ন আন্দোলন-সংগ্রামের মাধ্যমে আত্মত্যাগ, অবর্ণনীয় কষ্ট ও নির্যাতন সহ্য করে বাংলাদেশকে স্বাধীন করেছেন।

প্রতিমন্ত্রী আজ শনিবার (১৯ আগস্ট) বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২৩ উপলক্ষ্যে জাদুঘর আয়োজিত ‘আগস্ট হত্যাকাণ্ড: বর্তমানের দায়’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, মহান মুক্তিযুদ্ধর সময় পাকিস্তানি হানাদার বাহিনী বঙ্গবন্ধুকে ধরে নিয়ে গিয়েও হত্যা করার সাহস পায়নি, কিন্তু কিছু কুলাঙ্গার বাঙালি ষড়যন্ত্র করে জাতির পিতাকে হত্যা করলো।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর তৎকালীন জার্মান চ্যান্সেলর মন্তব্য করেছিলেন যে জাতি তাদের জাতির পিতাকে হত্যা করতে পারে, সে জাতিকে বিশ্বাস করা যায় না। অভিভাবকদের প্রতি আহবান জানিয়ে কে এম খালিদ বলেন, তারা যেন তাদের সন্তানদের জাতির পিতার হত্যাকারীদের নামে স্লোগান দেয়া থেকে নিবৃত্ত করেন।

বঙ্গবন্ধুর খুনির নামে যেন আর রাজনীতি, হরতাল, অবরোধ করা না হয়। স্বাধীনতা বিরোধীরা যেন আর কোনদিন রাষ্ট্র ক্ষমতায় না আসতে পারে এ বিষয়ে তিনি উপস্থিত সবাইকে দীপ্ত শপথ নেয়ার আহ্বান জানান।

বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদ এর সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

আলোচনা করেন বীর মুক্তিযোদ্ধা, গবেষক এবং রাজনৈতিক ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী সিকদার। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর মহাপরিচালক মোঃ কামরুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর শিক্ষা অফিসার সাইদ সামসুল করিম।

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি সচিব বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার রায়ের বাংলা ও ইংরেজি কপি বাংলা একাডেমির মাধ্যমে প্রকাশের উদ্যোগ নেয়া হবে যাতে নতুন প্রজন্ম এ সম্পর্কে জানতে পারে। খলিল আহমদ বলেন, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল রচিত ‘পনেরো আগস্ট: নেপথ্য কুশীলব’ বইটিও এ সংক্রান্ত প্রামাণ্য গ্রন্থ।

তিনি বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর উপর নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বঙ্গমাতা’র মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে বঙ্গমাতার অবদান সম্পর্কে বিস্তারিত জানা যাবে। তিনি আরও বলেন, জেলা ও উপজেলা প্রশাসন এবং বাংলাদেশ মিশনসমূহের মাধ্যমে চলচ্চিত্রটিকে দেশে-বিদেশে ব্যাপক প্রচারের ব্যবস্থা নেয়া হচ্ছে। পরে বিশিষ্ট সংগীতশিল্পী অনিমা রায়ের কণ্ঠে শোকের গান পরিবেশিত হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গরুর চামড়া ঢাকায় ৪৭-৫২ টাকা, বাইরে ৪০-৪৪ টাকা সর্বত্র খাসী ১৮-২০ টাকা এবং বকরি ১২-১৪ টাকা

শরীরের শক্তি কমিয়ে দেয় যে খাবারগুলো

দ্রুত আইনি প্রতিকার বা ন্যায়সঙ্গত সমাধান সুবিচার নিশ্চিত করার জন্য অপরিহার্য : ভূমিমন্ত্রী

মুন্সীগঞ্জ ইনডোর স্টেডিয়ামের উদ্বোধন করলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

১২ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো আরব আমিরাত

আজ মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা, ম্যাচের ফল নির্ধারণ করতে পারে যে পাঁচ বিষয়

Runway draws fresh $141 million as next-level generative AI video begins to emerge

Runway draws fresh $141 million as next-level generative AI video begins to emerge

অতিরিক্ত ডিআইজির বাসা থেকে গৃহকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার

প্রচণ্ড গরমে গলছে রানওয়ে, রেললাইনে ফাটল; ব্রিটেনে জরুরি অবস্থা জারি

ট্রফি নিয়ে দেশে ফিরল বাংলাদেশ ক্রিকেট দল

ব্রেকিং নিউজ :