300X70
রবিবার , ১৯ মার্চ ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

৭১’র এর চেতনা ও স্বাধীন বাংলাদেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৯, ২০২৩ ১১:০৫ পূর্বাহ্ণ

ড. মেজবাহ উদ্দিন তুহিন : ঊনিশ শত একাত্তরে জনমনে উপলব্ধি ছিল হয় স্বাধীনতা না হয় মৃত্যু। অবশেষে নয়মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ ও অনেক ত্যাগ তিতিক্ষার বিনিময়ে অর্জিত হয়েছে স্বাধীনতা। প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীন বাংলাদেশ। মনোবল সমৃদ্ধ নিরস্ত্র, অন্নহীন বাঙালীর কাছে পরাজিত হয়েছিল নব্বই হাজার পাকিস্তানী সেনা। মুখ থুবড়ে পড়েছিল পাকিস্তানী নেতারা। তারা বুঝতে পেরেছিল যুদ্ধ না থামালে পশ্চিম পাকিস্তানকে রক্ষা করাও কঠিন হবে।

পাকিস্তানের সেনাবাহিনী প্রধান লে: জেনালেল আমির আব্দুল্লাহ খান নিয়াজীকে পাকিস্তানের শাষক চক্র তাই যুদ্ধ থামাতে বলেছিলেন। পাকিস্তানী গর্ভর্ণনরের সামরিক উপদেষ্টা জেনারেল রাওফরমান আলী বাঙালীদের সব শর্ত মেনে নিয়ে নিয়াজীকে সই করে ফিরে যেতে বলেছিলেন।

একাত্তরের মুক্তিযুদ্ধ বাঙালীর ইতিহাসের গৌরবোজ্জল ঘটনা। যা বাঙালীর দীর্ঘ সংগ্রামের চুড়ান্ত ফসল। এটা ছিল বাঙালী জাতীয় জীবনের রাজনৈতিক স্বাধীনতা, অর্থনৈতিক মুক্তি ও সংস্কৃতি রক্ষার সংগ্রাম। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পথ ধরে আত্মপরিচয়ের উপলব্ধি করে আমরা পৌছেছিলাম একাত্তরে। ১৯৪৭ সালে পাক-ভারত বিভক্তির পর থেকেই পাকিস্তানী শাষকরা আমাদের অধিকারকে পদদলিত করতে শুরুকরেছিল। আমাদের সুমহান সংস্কৃতিকে ধ্বংসের পায়তারা করেছিল।

পাকিস্তানের তৎকালীন নেতারা পূর্ব বাংলাকে ইসলাম ধর্ম অধুষিত অঞ্চলের দোহাই দিয়ে তারা পাকিস্তানের সাথে পূর্ব বাংলাকে অর্থাৎ বাংলাদেশকে সংযুক্ত করেছিল। কিন্তু বাঙালী সমাজ বরাবরই আত্মপরিচয়ে উপলব্ধিবান তাই তারা এসব কিছু মোকাবেলা করেছিল শক্তহাতে। আমাদেরকে ৭১’এ পৌঁছাতে পাড়ি দিতে হয়েছে দীর্ঘপথ। ১৯৪৭ এর দেশ বিভাগ, ১৯৫২ এর ভাষা আন্দোলন, ১৯৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৮ এর সামরিক শাষন, ১৯৬২ এর শিক্ষা আন্দোলন, ১৯৬৬ এর ছয়দফা, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, ১৯৭০ এর নির্বাচন। আমাদের এসব সংগ্রাম ছিল ৭১’ এর স্বাধীনতার অনি:শেষ এবং অনির্বান ফসল।

পাকিস্তানী শাষকগোষ্ঠীর অধিকাংশই ছিল অবাঙালী। তারা ইসলামের দোহাই দিয়ে একই ধর্মের রাজত্বের অজুহাত এনে পূর্ব বাংলার জনগনের সবকিছু দখল করে লুটে নিতে চেয়েছিল। প্রথমে তারা আঘাত হেনেছিল আমাদের ভাষার উপর যা তাদের প্রথম কাল হয়েছিল, যা বাঙালীর জন্য হয়েছিল আন্দোলনের সূচনা।

ভাষা আন্দোলন পাকিস্তানী চক্রের দুষ্টুবুদ্ধি সম্পর্কে সচেতন হতে সহায়তা করেছে বাঙালী জনগনকে। তাই বাঙালী জনগন ধর্মীয় পরিচয় বড় করে না দেখে সাং®কৃতিক জাতীয় পরিচয়ে হয়েছিল ঐক্যবদ্ধ। পরম সহিষ্ণুতায় নানা ধর্মের মানুষের ঐক্যবদ্ধ সহঅবস্থানে সবাই নিজেদের অবস্থানকে সুদৃঢ় করার জন্য স্বাধীন বাংলার জন্য ঝাপিয়ে পড়েছিল যুদ্ধে। এ দেশের মানুষ কালে কালে বিজয়ের লক্ষে হাসতে হাসতে জীবন বিসর্জণ দিয়েছে। আত্মহুতি দিয়েছিল অজস্র অকুতোভয় বীর।

মুক্তিযুদ্ধ ছিল বাঙালীর দীর্ঘ দিনের ইতিহাসের আত্মপরিচয় ও অমোঘ প্রক্রিয়ার ফসল। বাংলার নেতৃত্ব তথা মুসলমান সমাজের নেতৃত্ব পাকিস্তান প্রতিষ্ঠা পর্যন্ত অভিজাত শ্রেণীর অবাঙালী মুসলমানদের হাতে ছিল। তারা বাঙালী হলেও উর্দ্ধুভাষায় কথা বলতে গর্ববোধ করতেন। তারা বাংলাকে হিন্দুদের ভাষা বলে আখ্যায়িত করে বাংলা বাক্যের সাথে আরবি, ফারসী ও উর্দুকে সংমিশ্রন করে মুসলমানদের মধ্যে ইসলামীকীকরনের চেষ্টা করেন।

তারা উপমহাদেশের বিভিন্ন স্থানে বসবাসরত মুসলমানদের একই সতন্ত্র জাতি আখ্যা দিয়ে এবং মুসলিম রাষ্ট্রীয় কাঠামোর কথা বলে পূর্ববাংলাকে পাকিস্তানের সাথে একীভূত করার কথা বলেন। সেসময়ে বাংলার বেশীরভাগ জমিদার ছিলেন হিন্দু ও অত্যাচারী। সাধারন মানুষ তারেদ অত্যাচারে অতিষ্ট হয়েছিল, এই সুযোগ কাজে লাগিয়ে অবাঙালী মুসলমানেরা বাঙালী গরীব মুসলমানদের দলে টেনে নিয়ে পূর্ববাংলাকে পাকিস্তানের সাথে সংযুক্ত করে মুসলিম রাস্ট্রীয় কাঠামোর কথা বলেন। পূর্ব বাংলা পাকিস্থানের সাথে যাওয়ার পর বাঙালী মুসলমানেরা তাদের ভূল বুঝতে পারে।

ইসলাম তথা মুসলমান রাষ্ট্রের নামে অবাঙালী মুসলমান নেতারা বাংলাকে শোষন করতে থাকে এবং মাতৃভাষা ছিনিয়ে নেয়ার পায়তারা করে। বাঙালী মুসলমান নেতরা ভূল বুঝতে পারলে কালক্রমে সতন্ত্র বাঙালী জাতীয়তাবাদ তৈরী হয়। বাঙালীর জীবনে ও রাষ্ট্রীয় চিন্তায় নুতন চেতনা তৈরী হয়। মধ্যযুগীয় ধর্মের সংকীর্ণ মনোভাবের পরিবর্তে আধুনিক ধর্মনিরপেক্ষতা প্রতিষ্ঠা পায়।

মুসলিমলীগ সরকারের নানা নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর নেতৃত্বে আওয়ামী মুসলিম লীগ গঠিত হয়। জন্ম হয় আওয়ামী লীগের। শেরে বাংলা ফজলুল হক ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী বাংলার অধিকার ও নায্য দাবী আদায়ে সংগ্রাম করে যান। পাকিস্তানের অবাঙালী নেতাদের অযৌক্তিক ও অনমনীয়তার কারণে পূর্ব পাকিস্তানের স্বার্থ বারবরাই ক্ষুন্ন হয়েছে। দুইমহান নেতার মৃত্যুর পর কিছুটা শুন্যতা দেখা দিলেও নতুন প্রজন্মের নেতৃত্বের আর্বির্ভাব হয়।

তরুন নেতৃবৃন্দগন ছিলেন গ্রাম বাংলার খেটে খাওয়া মানুসের সন্তান। তারা জনগণের সুখদু:খের সাথে ছিলেন নিবীড়ভাবে জড়িত। নেতৃত্ব নিয়ে এগিয়ে আসেন গ্রাম বাংলার সন্তান শেখ মুজিবুর রহমান। তার নেতৃত্বে পুর্ববাংলার জনগন নতুন উদ্যমে আওয়ামীলীগের প্লাটফর্ম তৈরী করে এগিয়ে যায়। তিনি ১৯৬৬ সালে ছয়দফা দাবীর মাধ্যমে জনগনের অধিকার নিশ্চিত করার দাবী তুলেন।

তিনি বঙ্গবন্ধু উপাধি লাভ করেন। ১৯৭০ সালের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত নির্বাচনের তার দল পাকিস্তানের বিপুল সংখ্যা গরিষ্ঠতা লাভ করে। নির্বাচনে মুসলিম লীগ ও জামাতে ইসলামীর মত পুরানো দলের ভরাডুবি হয়। নির্বাচনে নিরুঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা লাভ করা সত্তে¡ও যখন পাকিস্তানের নেতারা পূর্ববাংলার জনগনকে বঞ্চিত করতে উর্দ্যুত হয়ে বঙ্গঁবন্ধুকে সরকার গঠন করতে দিচ্ছিল না তখনই বাঙালী জনগণের মাঝে আন্দোলন দানা বেধে উঠে।

ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত চলে টানা উত্তেজনা। হাটে, মাঠে, ঘাটে, গ্রাম শহর সর্বত্র স্বাধীন বাংলাদেশের চেতনা। বঙ্গঁবন্ধু ১৯৭১ এর ৭ মার্চ এক ঐতিহাসিক ভাষনের মাধ্যমে সকলকে ঐক্যবন্ধ হওয়ার আহবান জানিয়ে স্বাধীনতার ডাক দেন। পাকিস্তানী হানাদার বাহিনী ২৫ মার্চের কালো রাতে নিরীহ নিরস্ত্র বাঙালী জাতির উপর অস্ত্র নিয়ে ঝাপিয়ে পড়ে। শুরু হয় মুক্তি সংগ্রামের লড়াই।

টানা নয় মাস যুদ্ধ, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে, মা-বোনদের সম্ভ্রম হানি ও নানা নির্যাতনের পর শেষ হয় যুদ্ধ। বাঙালীর দৃঢ় মনোবলের কাছে আত্ম সমর্পন করে পাকিস্তানী শক্তিশালী বাহিনী। মুক্ত হয় দেশ। লাভ করে স্বাধীনতা। প্রতিষ্ঠিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।
লেথক : গবেষক ও কলামিস্ট, পরিচালক (ভারপ্রাপ্ত), তথ্য ও গণসংযোগ বিভাগ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :