300X70
মঙ্গলবার , ৮ ডিসেম্বর ২০২০ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

৮ ডিসেম্বর চুড়ান্ত বিজয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৮, ২০২০ ১২:২৫ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন রিপোর্ট: আজ ৮ ডিসেম্বর। ১৯৭১ সালের এই সময়ে দিনের আলোয় ও রাতের আঁধারে ঢাকার আকাশে বিনা প্রতিরোধে উড়ে বেড়িয়েছে যৌথ বাহিনীর জঙ্গি বিমান। প্রতিপক্ষের বিমান হানা দেয়ার সময় জনসাধারণকে সতর্ক করার জন্য সাইরেন বাজানোরও ফুরসত পায়নি তারা। তবে বিমানের লক্ষ্যবস্তু কেবল সামরিক অবস্থান হওয়ায় ঢাকাবাসী নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরিবর্তে রাস্ত্মায় নেমে এসে দু’হাত নেড়ে বিমানগুলোকে অভিনন্দন জানায়।

এ সময় জঙ্গি বিমান থেকে হাজার হাজার লিফলেট ফেলে পাকিস্ত্মানি সেনাদের আত্মসমর্পণের জন্য আহ্বান জানানো হয়। একই সঙ্গে ভারতীয় বেতার থেকে বারবার ঘোষণা দেয়া হয়, পাকিস্ত্মান যদি বাংলাদেশে তাদের পরাজয় মেনে নেয়, তাহলে ভারতও পাকিস্ত্মানের সঙ্গে যুদ্ধবিরতি করতে প্রস্ত্মুত।

এ দিন পাকিস্ত্মানের গভর্নর মালিকের সামরিক উপদেষ্টা মেজর জেনারেল রাও ফরমান আলী ও মুখ্য সচিব পশ্চিম পাকিস্ত্মানি অফিসার মুজাফফর হোসেন ক্যান্টনমেন্টে জেনারেল নিয়াজির সঙ্গে বিস্ত্মারিত আলোচনা করেন এবং ঢাকায় জাতিসংঘের প্রতিনিধির কাছে ‘আত্মসমর্পণের’ আবেদন হস্তান্তর করেন। এতে অবশ্য কৌশলে আত্মসমর্পণ শব্দটি বাদ দিয়ে অস্ত্রসংরক্ষণ কথাটি ব্যবহার করা হয়। এই আবেদনে আরও লেখা ছিল, যেহেতু সংকটের উদ্ভব হয়েছে রাজনৈতিক কারণে, তাই রাজনৈতিক সমাধান দ্বারা এর নিরসন হতে হবে।

এতে বলা হয়, ‘আমরা তাই পাকিস্থানের প্রেসিডেন্ট দ্বারা অধিকারপ্রাপ্ত হয়ে পূর্ব পাকিস্থানের নির্বাচিত জনপ্রতিনিধিদের ঢাকায় সরকার গঠনের জন্য আহ্বান জানাই। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থা নেয়ার জন্য জাতিসংঘকে আহ্বান জানাই।’

এই আবেদন ঢাকায় জাতিসংঘের প্রতিনিধি পল মার্ক হেনরির হাতে দেয়া হয়, যদিও পরদিন তা আবার প্রত্যাহার করে নেয়া হয়। বস্তুত রাও ফরমান আলীর প্রস্তাবের সংবাদ ওয়াশিংটনে পৌঁছানোর সঙ্গে সঙ্গে মার্কিন সরকার এই প্রস্তাব করার পরামর্শসহ ইয়াহিয়াকে জানান যে, পাকিস্তানি বাহিনীকে সাহায্য করার জন্য সপ্তম নৌবহর ইতোমধ্যেই বঙ্গোপসাগরের দিকে রওনা হয়েছে। এর ফলে ইয়াহিয়ার মত পরিবর্তিত হয়।

এদিকে নিজের অস্তিত্ব সংকটের আশঙ্কায় লে. জেনারেল নিয়াজি পালানোর পাঁয়তারা করে। তার এই গোপন অভিসন্ধি সংবাদ মাধ্যম বিবিসি ফাঁস করে দেয়। নিয়াজি স্বীয় দুর্বলতা ঢাকার জন্য এদিন ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে দম্ভভরে বলেন, কোথায় বিদেশি সাংবাদিকরা, আমি তাদের জানাতে চাই, আমি কখনো আমার সেনাবাহিনীকে ছেড়ে যাব না।

তবে মুখে যাই বলুক, নিয়াজির বুঝতে বাকি নেই, বাঙালির বিজয় আসন্ন। পাকিস্তানি সমরনায়করাও বুঝে গেছে, পূর্ব পাকিস্তান তাদের হাতছাড়া হতে চলেছে। রণাঙ্গনের পাশাপাশি কূটনৈতিক যুদ্ধে বিপর্যয় নেমে এসেছে পাকিস্তানের।

এদিন স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা বাংলাদেশের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির জন্য গণতান্ত্রিক বিশ্বের প্রতি আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করে ভারতীয় পার্লামেন্ট। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী পার্লামেন্টে ভাষণে বলেন, পাকিস্তানের জেলখানায় বন্দি শেখ মুজিবুর রহমানকে প্রহসনমূলক বিচারের মাধ্যমে ফাঁসিতে ঝোলানোর চেষ্টা করছে সামরিক সরকার।

তিনি বলেন, একমাত্র বিশ্ব বিবেকই এ সময় বাংলাদেশের নেতার প্রাণ রক্ষা করতে পারে। তিনি আরও বলেন, দখলদার বাহিনীর হত্যাযজ্ঞ থেকে বাংলাদেশের অসহায় জনসাধারণকে যেকোনো মূল্যে বাঁচাতে হবে।

এদিকে মুক্তিবাহিনী ও ভারতীয় বাহিনীর সমন্বয়ে যৌথ বাহিনী যশোর, সুনামগঞ্জ, ফেনী ও লক্ষ্ণীপুর বিজয়ের পর এদিনে মুক্ত করে চাঁদপুর, ঝালকাঠি, পটুয়াখালী, বরিশাল, নোয়াখালী, চুয়াডাঙ্গা, মাগুরা ও শেরপুর জেলার বেশির ভাগ এলাকা। সন্ধ্যায় যৌথবাহিনীর দুটি দল মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জে অবস্থান নেয়। মুক্তিবাহিনীর হাতে মার খেয়ে পাক সেনারা দলে দলে মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করতে শুরু করে।

বিজয়োল্লসিত ডিসেম্বরের এদিনে এসে চূড়ান্ত বিজয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ। রাজধানী ঢাকা ছাড়া অধিকাংশ জেলা শুত্রমুক্ত। ঢাকায় পরিকল্পিত চূড়ান্ত হামলা চালিয়ে শত্রুদের আত্মসমর্পণে বাধ্য করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে যৌথবাহিনী। এদিন মিত্রবাহিনীর জঙ্গি বিমানগুলো ঢাকা বেতার কেন্দ্র স্তব্ধ করে দেয়। বোমা-রকেট ছুড়ে বিধ্বস্ত করে দেয় কুর্মিটোলা বিমানবন্দর। মিত্রবাহিনীর বিমান আক্রমণে চট্টগ্রাম ও চালনা বন্দর অচল হয়ে পড়ে। কয়েকটি জাহাজভর্তি পাকিস্তানি বাহিনী বঙ্গোপসাগর দিয়ে পালানোর সময় ধরা পড়ে।

সম্মিলিত বাহিনী উত্তরাঞ্চলের যুদ্ধে সর্বাত্মক সাফল্য অর্জন করে। মিত্রবাহিনী ও মুক্তিবাহিনী যৌথ অভিযান চালিয়ে দিনাজপুর, রংপুর ও সৈয়দপুরের শত্রুবাহিনীকে পরস্পর থেকে বিচ্ছিন্ন করে দেয়। যৌথবাহিনী এই তিন শহর ছাড়া রংপুর ও দিনাজপুর জেলা সম্পূর্ণ শক্রমুক্ত করে।

রাতে পাকিস্তানি বাহিনী জামালপুর গ্যারিসন ছেড়ে ঢাকার দিকে পালানোর সময় শহরের অদূরে যৌথবাহিনীর মুখোমুখি হয়। এ যুদ্ধে প্রায় এক হাজার ৫০০ পাকিস্তানি সেনা হতাহত হয়। বাকিরা আত্মসমর্পণ করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফরহাদ ও বাবরের নেতৃত্বে কুবির কক্সবাজার স্টুডেন্ট’স ওয়েলফেয়ার এসোসিয়েশন

পরকীয়া সন্দেহে স্ত্রী-সন্তানকে গলা কেটে হত্যা

সাদুল্যাপুরে সাংবাদিক খোরশেদ আলমের উপর মাদক কারবারির হামলা, গ্রেফতারের দাবিতে প্রেসক্লাবে প্রতিবাদ সভা

দিলীপ আগরওয়ালার শেষ জনসভায় গণমানুষের ঢল

বিএসসিএল-এর টেলিভিশন রেটিং পয়েন্ট সেবার বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন

স্বাচিপের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

জলসিঁড়ি আবাসন এলাকায় বৃক্ষরোপণ করলেন সেনাবাহিনী প্রধান

হাসপাতালে ভর্তি আরও ২০ ডেঙ্গু রোগী

অনাহার ঝুঁকিতে ইয়েমেনের দেড় কোটি মানুষ: জাতিসংঘ

স্বপ্নের ঢাকা উড়াল সড়ক দিয়ে যান চলাচল শুরু

ব্রেকিং নিউজ :