300X70
বুধবার , ১৫ মার্চ ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

❝গুজবের ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসামাজিক প্রচারণা।❞

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৫, ২০২৩ ৪:৩৭ অপরাহ্ণ

আবু আখের সৈকত : আমাদের দেশে গুজব রটনা ও সত্য – মিথ্যা যাচাই ব্যতিরিকে তা ঢালাওভাবে প্রচারের প্রবণতা বিদ্যমান। সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে তা হয়েছে আরো সহজতর। বিশেষ করে সাম্প্রতিক বছরগুলোতে প্রতিনিয়ত রটিত গুজবের ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনমনে বিভ্রান্তি ছড়ানোর চর্চা ব্যাপক হারে লক্ষ্য করা যাচ্ছে। দিনে দিনে এর ব্যাপকতা প্রকট হারে বাড়ছে। আর সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীর একটা বিরাট অংশ ভিত্তিহীন এই গুজবগুলোর বিভিন্নভাবে প্রচারণা চালিয়ে যাচ্ছে।

গুজব এর সংজ্ঞায় বলা হয়ে থাকে, কোনো ঘটনা সম্পর্কে লোকমুখে প্রচারিত সত্যতা যাচাই বিহীন কিছু কথা বা ব্যাখা। গুজব নানা ধরনের হতে পারে। তবে এখানে প্রধানত দুটি ধরনের উল্লেখ করা যাক। যেমন, অতীত ঘটনা নিয়ে প্রচারিত গুজবকে ভূতাপেক্ষ গুজব, অন্যদিকে ভবিষ্যৎ ঘটনা নিয়ে প্রচারিত গুজবকে ভবিষ্যাপেক্ষ গুজব বলা হয়।

সবচেয়ে সাম্প্রতিক যে ইস্যুটি নিয়ে গুজব রটনা করা হয়েছে, তা হচ্ছে – “সুলতান’স ডাইন” নামক একটি স্বনামধন্য প্রতিষ্ঠান, যেটি বিশেষত কাচ্চি বিরিয়ানির জন্য জনপ্রিয় রেস্টুরেন্ট এবং ভোক্তাদের কাছে আস্থার প্রতীক হয়ে উঠেছে সেই প্রতিষ্ঠানটি নাকি তাদের খাবারে পশুর মাংস দিয়ে থাকে।

একজন ভোক্তা সম্প্রতি এমনটিই দাবি করেছিলেন। এর কোনরূপ সত্যতা যাচাই ব্যতীত একজন ভোক্তার শুধুমাত্র এই একটি কথার ভিত্তিতে এ ইস্যুটি যেন আকাশচুম্বি জনপ্রিয়তা অর্জন করলো। যে যেভাবে পারলো সেভাবেই প্রচারে নেমে পড়লো। পুরো ফেসবুক জুড়ে এই বিষয়টা সয়লাব হয়ে গেল। যদিওবা পরবর্তীতে গত ১৩ মার্চ ২০২৩ ইং তারিখে দৈনিক প্রথম আলোতে “সুলতান’স ডাইনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় নি” এই শিরোনামে একটা প্রতিবেদন প্রকাশিত হয়। যার মাধ্যমে এই ভিত্তিহীন অপবাদের অপসারণ ঘটে।

এই যে কোন একটা বিষয় নিয়ে কেউ একটা বিভ্রান্তি ছড়ানো এবং সেটার সত্যতা যাচাই ব্যতিরিকে এটা নিয়ে মাতামাতি কোন সুফল বয়ে আনে না। বরং যেই ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান সম্পর্কে এই বিভ্রান্তিগুলো ছড়ানো হয়, তারা আসলে দীর্ঘ একটা সময় খুব সংকটময় সময় অতিক্রম করে। অন্যদিকে যে/যারা এগুলো ছড়ায়, হয়তো ক্ষণিকের একটা ভালোলাগা কাজ করলেও, আসল সত্যটা বেড়িয়ে আসলে তখন তা মূলত নিজের অজ্ঞতাকেই জাহির করতে যথেষ্ট।
সেইসাথে, অনেক ক্ষেত্রে সার্থান্বেষী কোন গুষ্টি কতৃক এসব গুজব ছড়ানোর মাধ্যমে জনমনে বিভ্রান্তি সৃষ্টির পায়তারা ব্যতিক্রম কিছু নয়।

সুপরিচিত কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান অথবা একটা বিষয় সম্পর্কে একটা চাঞ্চল্যকর তথ্য ছড়িয়ে দিলেই অনেকক্ষেত্রে এটা বাতাসের বেগে যেন সাধারণ মানুষের কাছে পৌঁছে যায়। মহামারি কোন ভাইরাস যেমনটা দ্রুততার সাথে ছড়িয়ে পড়ে, এই গুজবগুলো অনেকটা একই রকম, মহামারির বেশে ছড়িয়ে পড়ে সর্বত্র।

আবার বিগত বছরগুলোতে বিশেষ করে করোনাকালীন পরিস্থিতিতে, করোনা ভাইরাস নিয়েও বেশ গুজব ছড়ানো হয়েছিল। যেমন, এটা চীনের কৃত্রিমভাবে তৈরি একটা ভাইরাস, এটি মার্কিন যুক্তরাষ্ট্র কতৃক চীনকে পঙ্গু করার একটা চাল, আবার অনেকে বলেছিলেন চীনারা বাদুড়ের স্যুপ খায় যার ফলে তাদের মধ্য থেকে এই ভাইরাসের উৎপত্তি ইত্যাদি। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলে গেলেন অমুক তারকা, ইসলাম ধর্ম গ্রহণ করলেন অমুক তারকা এ জাতীয় উদ্ভট কন্টেন্টের সংখ্যাও কম নয়।

গুজব যেহেতু একটি সামাজিক ব্যধিতে পরিণত, তাই এর উৎপত্তি ও প্রচার করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি থেকে যতটা দূরে থাকা সম্ভব হবে, তত দ্রুত একটা স্মার্ট সমাজ তথা স্মার্ট বাংলাদেশ গঠনে এগিয়ে যাবে জাতি। সনামধন্য ব্যক্তি আর প্রতিষ্ঠানগুলো পরিত্রাণ পাবে সাময়িক বিব্রতকর পরিস্থিতিগুলো থেকে।সেইসাথে সামাজিক যোগাযোগ মাধ্যমের কন্টেন্টগুলোও হবে আস্থা আর নির্ভরতার প্রতীক।
লেখক : ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সদস্য : বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাংবাদিক মিজানুর রহমান খানের অন্তিম যাত্রায় তথ্যমন্ত্রীর শ্রদ্ধা

সাবেক মন্ত্রী ইন্জিনিয়ার মোশাররফ হোসেন করোনায় আক্রান্ত

আমরা চাই প্রত্যেকে নিজ নিজ কর্মের মাধ্যমে স্বাবলম্বী হোক : স্বরাষ্ট্রমন্ত্রী

কটেজে ঝুলছিল চবি শিক্ষার্থীর লাশ

হাতিরঝিলে নারী সংবাদকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে যন্ত্র কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

কেরাণীগঞ্জের পাঁচ স্পট থেকে মাটি লুট, ঝুঁকিতে পদ্মা সেতুর রেল সংযোগ লাইনসহ শিক্ষাপ্রতিষ্ঠান

ব্র্যাক ব্যাংক এবং সিঙ্গাপুরের ডিবিএস ব্যাংক পারস্পরিক সহযোগিতা পুনর্ব্যক্ত

ব্যবসার বিকাশে দারাজের সেলার রেফারেল প্রোগ্রাম

তরুণদের মধ্যে উচ্চ রক্তচাপ ঝুঁকি কমাতে কার্যকর পদক্ষেপ জরুরি

ব্রেকিং নিউজ :