আজ থেকে স্বাভাবিক গতিতে চলবে ব্যাংকের কার্যক্রম

 

বাণিজ্যে-বসতি ডেস্ক :
দেশের অর্থনৈতিক গতিশীলতা স্বাভাবিক করার লক্ষ্যে স্বাভাবিক কার্যক্রমে ফিরছে দেশের ব্যাংকিংখাত। আজ বুধবার (১৯ আগস্ট) থেকে আগের স্বাভাবিক গতিতে চলবে ব্যাংকের শাখাগুলো কার্যক্রম।

গতকাল মঙ্গলবার (১৮ আগস্ট) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, এখন থেকে ‘ব্যাংকসমূহ নিরবচ্ছিন্নভাবে স্বাভাবিক দাপ্তরিক-ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করবে। ‘ঝুঁকিপূর্ণ (বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা) কোভিড-১৯ এ আক্রান্ত কর্মকর্তা-কর্মচারী ও সন্তান সম্ভবা নারীরা চিকিৎসকের প্রত্যয়ন/মেডিক্যাল সার্টিফিকেট স্ব-স্ব কর্তৃপক্ষের নিকট দাখিলকরতঃ অফিসে আগমন থেকে বিরত থাকবেন। ’ ‘ব্যাংকসমূহের সান্ধ্যকালীন এবং প্রযোজ্য ক্ষেত্রে সাপ্তাহিক ছুটিকালীন (শুক্রবার ও শনিবার) কার্যক্রম স্বাভাবিক নিয়মে আগের মত পরিচালিত হবে। এতদ্ব্যতীত, ওই সার্কুলারে বর্ণিত অন্যান্য নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত তা বহাল থাকবে। ব্যাংকিং খাতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এবং এর কমিউনিটি ট্রান্সমিশন রোধে বিশেষ পরিস্থিতিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ, নিরবচ্ছিন্ন জরুরি ব্যাংকিং সেবা নিশ্চিতকরণ, অনলাইন ব্যাংকিং সেবা জোরদার করা, রেশনিং/রোস্টারিংয়ের মাধ্যমে অফিসের কার্যক্রম সম্পন্ন করা, প্রযোজ্য ক্ষেত্রে কোয়ারেন্টিন ছুটি প্রদান, পারস্পরিক দূরত্ব বজায় রাখা এবং কর্মক্ষেত্রে স্বাস্থ্যবিধি পরিপালনসহ বিভিন্ন বিষয়ে নির্দেশনা দেওয়া হয় চলতি বছরের ২২ মার্চ।