সুশান্তের মৃত্যু: রিয়ার আবেদন খারিজ, তদন্তভার সিবিআইয়ে

আনন্দ ঘর ডেস্ক
সুপ্রিম কোর্টের নির্দেশে বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর তদন্তভার সিবিআইয়ের হাতে। গতকাল বুধবার বিচারপতি হৃষিকেশ রায়ের সিঙ্গল বেঞ্চ খারিজ করে দিল এই মামলার মূল অভিযুক্ত রিয়া চক্রবর্তীর পিটিশন। বিচারপতির রায়ে জানানো হয়েছে, সুশান্তের মৃত্যুর পর মুম্বাই পুলিশ এই মামলার আইগত অনুসন্ধান করেছে। সর্বোচ্চ আদালতের নির্দেশ, মুম্বাই পুলিশ এই মামলায় সিবিআই’কে সহযোগিতা করতে বাধ্য থাকবে। বিহার পুলিশের এই মামলার এফআইআর দায়ের করার পূর্ণ আইনি অধিকার রয়েছে, পর্যবেক্ষণ শীর্ষ আদালতের। পাশাপাশি সর্বোচ্চ আদালত মহারাষ্ট্র সরকারকে এই রায়ের বিরুদ্ধে আপিল করার কোনও অধিকার দেয়নি। সিঙ্গল বেঞ্চের এই রায়ের বিরুদ্ধে কোনওরকম আবেদন করা যাবে না।
রিয়া চক্রবর্তীর আবেদনের কোনো গুরুত্ব দেয়নি দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানায়, সুশান্তের মৃত্যুর তদন্ত করার পূর্ণ আইনগত অধিকার রয়েছে বিহার পুলিশের। এটি নিঃসন্দেহে সুশান্তের পরিবারের জন্য বড় জয়। মুম্বাই পুলিশ এই মামলায় ভুল দিশা দিয়েছিল। গতকাল বুধবার সকালে সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে, পাটনা পুলিশের কাছে আইনগত অধিকার রয়েছে এই মামলার এফআইআর দায়ের করার এবং বিহার সরকারেরও পূর্ণ অধিকার রয়েছে এই মামলার তদন্তের সুপারিশ সিবিআইয়ের হাতে দেওয়ার। সিবিআইয়ের তদন্তে কোর্ট স্ট্যাম্প দিয়েছে এবং সুশান্ত সংক্রান্ত কোনও মামলা দায়ের হলে সেটা সিবিআই তদন্ত করবে, জানিয়েছি সিবিআই।
বিহার পুলিশের আইজি গুপ্তেশ্বর জানালেন, আমি প্রচণ্ড খুশি। এটা অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের জয়। এটা ১৩০ কোটি ভারতীয়’র ভাবনার জয়। দেশের জনতার মনে শীর্ষ আদালতের জন্য আগে থেকেই যে বিশ্বাস ছিল, তা আরও মজবুত হল। সুশান্তের মৃত্যুর মামলায় অবশ্যই ন্যায়বিচার হবে। আমাদের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছিল, আমাদের অফিসারকে কয়েদির মতো রাখা হয়েছিল। মুম্বাই পুলিশ যা করেছে, সেটা অসাংবিধানিক।