বাংলাদেশের দলের নতুন ব্যাটিং কোচ ক্রেইগ ম্যাকমিলান

মাঠে-মাঠে ডেস্ক:
নেইল ম্যাকেঞ্জি শ্রীলঙ্কা সফরে যেতে অস্বীকৃতি জানিয়েছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) তিনি এই বিষয়ে মেইলও দিয়েছেন। ম্যাকেঞ্জির সেই অপারগতার খবর শুনেই নতুন ব্যাটিং কোচ খোঁজার কাজে লেগে যায় বিসিবি।

এই তালিকায় একজনের নাম একদম প্রকাশ্যেই চলে আসে। তিনি নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান ও ব্যাটিং কোচ ক্রেইগ ম্যাকমিলান। তবে বিসিবির পক্ষ থেকে নিশ্চিত করে কিছু বলা হয়নি তখন। বরং এই পদের জন্য কয়েকজনের সঙ্গে আলাপ করা হচ্ছে বলে জানিয়েছিল বিসিবি।

তবে ক্রেইগ ম্যাকমিলানই এগিয়ে আছেন, বিসিবি কর্তাদের কথায় তার স্পষ্ট আভাস পাওয়া যায়। শেষতক নিউজিল্যান্ডের এই কোচকেই মুমিনুল-মুশফিকদের জন্য বেছে নিয়েছে বোর্ড।

মঙ্গলবার দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা জানায়, শ্রীলঙ্কায় সিরিজ পূর্ব ক্যাম্পে দলের সঙ্গে যোগ দেবেন ম্যাকমিলান। তবে আপাতত তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ম্যাকমিলানকে।

প্রায় এক দশকের মতো আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন ম্যাকমিলান। ৫৫ টেস্ট, ১৯৭ ওয়ানডে আর ৮টি টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। তিন ফরমেট মিলিয়ে করেছেন ৮ হাজারের বেশি রান।

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর কোচিং ক্যারিয়ার শুরু করেন। নিউজিল্যান্ড দলে কেন উইলিয়ামসন, মার্টিন গাপটিল, রস টেলরদের ব্যাটিং কোচ ছিলেন ২০১৪ থেকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত। এছাড়া ক্যান্টারবুরি, মিডলসেক্স ও কিংস ইলেভেন পাঞ্জাবে কোচিং করানোর অভিজ্ঞতাও আছে ৪৩ বছর বয়সী ম্যাকমিলানের।

টিম বাংলাদেশে তিনি সঙ্গী হিসেবে পাচ্ছেন স্বদেশি স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরিকে। বলাই যায়, পরিবেশটা একদম অপরিচিত লাগবে না ম্যাকমিলানের।