বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জির মৃত্যুতে আজ রাষ্ট্রীয় শোক

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি- ফাইল ছবি

বাঙলা প্রতিদিন রিপোর্ট:
বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে দেশে আজ বুধবার (০২ সেপ্টেম্বর) রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালন করা হচ্ছে।
একদিনের রাষ্ট্রীয় শোক উপলক্ষে আজ বুধবার (০২ সেপ্টেম্বর) জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হচ্ছে। এছাড়া ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের রাষ্ট্রপতির আদেশক্রমে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

সেখানে বলা হয়েছে, সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে আজ বুধবার (০২ সেপ্টেম্বর) বাংলাদেশের রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালন করা হবে।

এ উপলক্ষে বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশে মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

এছাড়া, ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির জন্য ০২ সেপ্টেম্বর সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

উল্লেখ্য, ৩১ আগস্ট, সোমবার বিকেলে ভারতের রাজধানী দিল্লির সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এর আগে, গত ০৯ আগস্ট রাতে বাথরুমে পড়ে যান ভারতের সাবেক এ রাষ্ট্রপতি। পরদিন ১০ আগস্ট সকালে ডান হাত অবশ হতে থাকায় দ্রুত প্রণব মুখার্জিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা অপারেশনের সিদ্ধান্ত নেন। অপারেশনের আগে করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসে।

প্রণব মুখার্জির অস্ত্রোপচার হয়। এতে মাথায় জমাট বাঁধা রক্ত বের করা হয়। রাতেই তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়৷ ১০ আগস্ট হাসপাতালে ভর্তির আগেও প্রণব মুখার্জি নিজেই টুইট করে জানান, তার করোনা পজিটিভ।

এদিন রাতে চিকিত্‍সায় সাড়া দিলেও ১১ আগস্ট থেকে অবস্থার অবনতি হতে থাকে। রাতে হাসপাতাল কর্তৃপক্ষ বুলেটিনে জানায়, প্রণব মুখার্জির শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। তারপর থেকেই তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।