যুক্তরাষ্ট্র করোনার টিকা পাচ্ছে অক্টোবরে

দেশের বাইরে ডেস্ক: যুক্তরাষ্ট্রে অক্টোবরের শেষ নাগাদ করোনার টিকা বিতরণের জন্য প্রস্তুত হয়ে যাবে। বৃহস্পতিবার মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা ও টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান পিফজার ইনকরপোরেশন এ তথ্য জানিয়েছে।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ট্রাম্পের দ্বিতীয় মেয়াদে বিজয়য়ের জন্য করোনার টিকা একটি বড় বিষয় হয়ে উঠছে। তাই ভোটের আগেই জনগণের সামনে করোনার টিকা হাজিরের জন্য তোড়জোর শুরু করেছে ট্রাম্প প্রশাসন।

অবশ্য টিকা নিয়ে এই তোড়জোরের বিষয়টি অস্বীকার করেছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যালিগ ম্যাকিন্যানি।তার দাবি, টিকার দ্রুত অনুমোদনের জন্য মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনেস্ট্রেশনকে (এফডিএ) রাজনৈতিকভাবে চাপ দেওয়া হচ্ছে না।

বৃহস্পতিবার তিনি বলেছেন, ‘কোনো কিছু করতে কেউ এফডিএকে চাপ দিচ্ছে না।’

ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) প্রকাশিত নথিতে দেখা গেছে, অতিঝুঁকিপূর্ণ ব্যক্তিদের জন্য করোনার সম্ভাব্য টিকা বিতরণের জন্য সিডিসিকে নির্দেশ দিয়েছেন সরকারি স্বাস্থ্য কর্মকর্তারা।

বৃহস্পতিবার টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান পিফজার জানিয়েছে, জার্মান অংশীদার বায়োএনটেক এসইর সঙ্গে তারা যৌথভাবে কোভিড-১৯ এর টিকার যে উন্নয়ন চালাচ্ছেন সেটি নিরাপদ ও কার্যকর কিনা তা অক্টোবরের শেষ নাগাদ জানা যাবে। ট্রায়ালের ফল ইতিবাচক হলে তারা দ্রুত অনুমোদন চাইবে। অবশ্য ইতোমধ্যে তারা ট্রায়ালে থাকা টিকার লাখ লাখ ডোজ উৎপাদন করে ফেলেছেন।