পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত

সচিবালয় প্রতিবেদক: ১১তম জাতীয় সংসদের পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভা রোববার ( ১৩ সেপ্টম্বর) অনুষ্ঠিত হয়েছে। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন এর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে কমিটির সদস্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, মোঃ আফজাল হোসেন, মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, সামশুল হক চৌধুরী, মোহাম্মদ নজরুল ইসলাম, মোঃ ফরিদুল হক খান ও নুরুন্নবী চৌধুরী অংশ নেন।

এ বছর বন্যায় নদী ভাঙনরোধ, বাঁধ ও অন্যান্য ক্ষতিগ্রস্ত অবকাঠামো মেরামতে প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে প্রায় ১১৭ কি.মি. মেরামত কাজ চলমান আছে বলে সভায় উল্লেখ করা হয়। তাছাড়া একই ধরনের প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকিপ্রবণ এলাকাসমূহকে চিহ্নিত করে বাংলাদেশকে ৬টি শ্রেণিতে (হটস্পট) ভাগ করা হয়েছে। পানির প্রবাহ বাড়ানোর পাশাপাশি যথাযথ পলি ব্যবস্থাপনা করে নদী ভাঙনরোধ-সহ বন্যা নিয়ন্ত্রণ করে টেকসই উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় ডেল্টাপ্ল্যান বাস্তবায়নে সকল প্রকল্প নেওয়া হচ্ছে বলে মন্ত্রণালয়ের পক্ষে সভায় জানানো হয়।

সভায় আরো জানানো হয়, সারাদেশে ‘৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন’ শীর্ষক প্রকল্পের আওতায় ৬৩০টি প্যাকেজে প্রায় সাড়ে ৪ হাজার কি.মি. পুনঃখনন সম্পন্ন হয়েছে।

এছাড়াও সভায় ভাঙনরোধ-সহ একাধিক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয় এবং সন্তোষ প্রকাশ করা হয়। বর্তমানে মন্ত্রণালয়ের কাজের নজরদারি বৃদ্ধিতে প্রশংসা করা হয় এবং কাজের অগ্রগতি নজরদারিতে সংশ্লিষ্ট ঠিকাদারদের সমন্বয় করতে নির্দেশনা দেওয়া হয়।