যথাযথ ধর্মীয় মর্যাদায় সারা দেশে মহালয়া উদযাপন

ডেস্ক রিপোর্ট:
যথাযথ ধর্মীয় মর্যাদায় রাজধানীসহ সারা দেশে মহালয়া উদযাপন হয়েছে। বৃহস্পতিবার (১৭ আগস্ট) ভোরে দেশের বিভিন্ন প্রান্তে হিন্দু ধর্মাবলম্বীরা শারদীয় দুর্গাপূজার এ মহালয়া পালন করেন। এ উপলক্ষে আজ ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেন মহানগর সার্বজনীন পূজা কমিটি। এছাড়া সারাদেশের মন্দির আর পূজামণ্ডপগুলোতে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গাকে আহ্বানই মহালয়া হিসেবে পরিচিত। মহালয়া থেকে দুর্গাপূজার আগাম ধ্বনি শুনতে পাওয়া গেলেও এবার ৬ দিন পরে পূজা অনুষ্ঠিত হবে। আশ্বিন মাসকে অশুভ বিবেচনা করায় এ বছর মহালয়ার ১ মাস ৫ দিন পর ২২ অক্টোবর বুধবার থেকে দুর্গাপূজা শুরু হবে।


এদিকে সারাদেশে যথাযথ মর্যাদায় দিন পালনে আজ ভোরে সিরাজগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে জেলার কেন্দ্রীয় মন্দির শ্রী শ্রী মহাপ্রভুর আখড়ায় মহালয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। মঙ্গল প্রদীপ প্রজ্বলন এবং চণ্ডীপাঠের মধ্যে দিয়ে মহালয়া অনুষ্ঠানের শুভ সূচনা হয়। চণ্ডী পাঠ করেন শ্রী রতন চক্রবর্তী। পরিবেশন করা হয় আহ্বান সংগীত।

একই সময়ে গাজীপুর, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, বগুড়া, সিলেট, রংপুর, খুলনাসহ দেশের বিভিন্ন মন্দিরে উদযাপিত হয়েছে এ আয়োজন। করোনার কারণে স্বাস্থ্যবিধি মানার চেষ্টা ছিল সব জায়গাতেই।

প্রসঙ্গত, মহালয়ার দিন দেবী দুর্গা দেবলোক থেকে মর্তলোকে আসে। প্রত্যেক বছর দুর্গাপূজার ছয়দিন আগে এই মহালয়া অনুষ্ঠিত হয়ে থাকে। তবে এ বছর বিশেষ তিথির কারণে এটি পূজার প্রায় এক মাসে আগে অনুষ্ঠিত হয়েছে।