মেয়াদোত্তীর্ণ ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক: স্ন্যাপচ্যাটের সেলফ-ডিলিটিং মিডিয়া সদৃশ্য মেয়াদোত্তীর্ণ মিডিয়া ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। বরাবরের মতো এবারও এ তথ্য ফাঁস করেছে ওয়েবেটাইনফো। এই ওয়েবসাইটটি হোয়াটসঅ্যাপের নতুন পরিবর্তনগুলো শনাক্ত করে থাকে।

ওয়েবেটাইনফো’র এক প্রতিবেদনে বলা হয়েছে, মেয়াদোত্তীর্ণ মিডিয়া ফিচারের আওতায় ফটো, ভিডিও কিংবা জিফ কনটেন্ট স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। হোয়াটসঅ্যাপে কাউকে কোনো ফটো, ভিডিও বা জিফ পাঠানোর সময় চাইলে এই ফিচারটি ব্যবহার করা যাবে। এর ফলে পাঠানো কনটেন্ট স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে।

তবে ফিচারটির সঙ্গে সময়ের সম্পর্ক থাকবে বলে মনে হচ্ছে না। মানে পাঠানো কনটেন্ট কতক্ষণ পর মুছে যাবে তা নির্ধারণ করে দেওয়া মতো বিষয় থাকবে না। ওয়েবেটাইনফো’র দাবি, চ্যাট থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গে প্রাপকের ফোন থেকে কনটেন্টটি মুছে যাবে।

নির্দিষ্ট কনটেন্টটি প্রাপকের ফোন থেকে যে মুছে যাবে, এ সম্পর্কে প্রাপককে কোনো অ্যালার্ট মেসেজের মাধ্যমে সতর্ক করা হবে না। তবে স্ক্রিনশট ঠেকানোর ব্যবস্থা থাকবে কিনা তা জানা যায়নি।

মেয়াদোত্তীর্ণ মিডিয়া ফিচারটি হোয়াটসঅ্যাপে কবে নাগাদ আসতে পারে সে ব্যাপারে কোনো ধারণা দিতে পারেনি ওয়েবেটাইনফো। বর্তমানে হোয়াটস অ্যাপস ডার্ক মোড এবং ওয়েব ভার্সনের জন্য ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি নিয়ে কাজ করছে।