গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস” অক্টোবর-২০২০ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: “মুজিব বর্ষের অঙ্গীকার, সড়ক হবে সংস্কার” এই স্লোগানের বাস্তব প্রতিফলন ঘটানোর লক্ষ্য নিয়ে উদ্বোধন করা হলো ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস’ অক্টোবর-২০২০।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম আজ মন্ত্রণালয়ের নিজ কক্ষ থেকে অনলাইন প্লাটফর্মে যুক্ত হয়ে এই মাসের উদ্বোধন করেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ আবদুর রশিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত প্রধান প্রকৌশলী (রক্ষণাবেক্ষণ) সেখ মোহাম্মদ মহসিন।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী এলজিইডির অধীন সকল কর্মকান্ড সঠিকভাবে করা হচ্ছে কিনা তা তদারকি করার জন্য সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিত করার নির্দেশ দেন।

মোঃ তাজুল ইসলাম বলেন, নির্মাণ সামগ্রী, আধুনিক প্রযুক্তি এবং জবাবদিহিতা এবং সুপারভিশন নিশ্চিত করা গেলে তার সুফল পাওয়া সম্ভব।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জেলা নির্বাহী প্রকৌশলী এবং প্রকল্প পরিচালক যদি সময়ে সময়ে কর্মকান্ড পরিদর্শন করেন তাহলে জবাবদিহিতা বৃদ্ধি পাবে বলেও উল্লেখ করেন তিনি।

কাজের মান নিয়ন্ত্রণ এবং ঠিকাদারদের কথা মাথায় রেখে নির্মাণ ব্যয় প্রাক্কলন করা উচিত জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী দক্ষ এবং প্রফেশনাল ঠিকাদার নিয়োগ দেওয়ার নির্দেশ দেন।

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, কাজের অভিজ্ঞতা না থাকলেও এখন অনেকেই লাইসেন্স করে।এতে করে একদিকে যেমন নিম্নমানের কাজ হয় অন্যদিকে সেই ঠিকাদারও লোকসানের মুখে পড়ে।

তিনি জানান, রাস্তা, সেতু নির্মাণ এবং রক্ষণাবেক্ষণসহ যে কাজই হোক না কেন তা অবশ্যই মানসম্মত ও টেকসই হতে হবে। গুণগত কাজ করতে গিয়ে কোন ধরনের চাপের কাছে মাথা নত করা যাবে না। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ভালো কাজের জন্য পুরস্কার এবং মন্দ কাজের জন্য তিরস্কার নিশ্চিত করতে হবে।

মোঃ তাজুল ইসলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দারিদ্র-ক্ষুধামুক্ত ও উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ বিনির্মাণে সবাইকে সঙ্গবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, শহরের সকল সুযোগ-সুবিধা গ্রামগঞ্জে পৌঁছে দেয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার “আমার গ্রাম, আমার শহর” এর পরিকল্পনা প্রণয়ন করেছে। এটি বাস্তবায়িত হলে নগর এবং গ্রামের বৈষম্য দূর হবে।

উল্লেখ্য, মুজিব বর্ষের অঙ্গীকার সড়ক হবে সংস্কার এই চেতনা বাস্তবায়নের লক্ষ্যে সারাদেশে গ্রামীণ সড়কের নিয়মিত রক্ষণাবেক্ষণ কার্যক্রম জোরদার করার জন্য আগামী অক্টোবর, ২০২০ এবং মার্চ, ২০২১ কে রক্ষণাবেক্ষণ মাস হিসেবে ঘোষণা করা হয়েছে। সারাদেশে এলজিইডির আওতাভুক্ত বিভিন্ন শ্রেণীর মোট ৩ লক্ষ ৫৩ হাজার ৩৫৩ কিলোমিটার গ্রামীণ সড়ক রয়েছে।