নান্দাইলে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত

আরএন শ্যামা, নান্দাইল (ময়মনসিংহ): ময়মনসিংহের নান্দাইলে পিস ফেসিলেটেটর গ্রুপ (পিএফজি) ও সুশাসনের জন্য নাগরিক (সুজন)’র যৌথ আয়োজনে মোহনচাঁদ করমচাঁদ গান্ধী’র ১৫১তম জন্মদিন তথা আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালিত হয়েছে।

শুক্রবার (২ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় সরকারি শহীদ স্মৃতি আদর্শ কলেজ গেইট থেকে এক শান্তি পদযাত্রা উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা ঘুরে প্রেসক্লাবে এসে শেষ হয়। পথিমধ্যে নান্দাইল পাইলট উচ্চ বালিকা বিদ্যালয় গেইট ও শহীদ মিনারে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম শাহান, উপজেলা পরিষদের সাবেক ভাইস-চেয়ারম্যান হাবিবুন ফাতেমা পপি, পিএফজি র পিস অ্যাম্বেসেডর প্রেসক্লাব সভাপতি এডভোকেট হাবিবুর রহমান ফকির, জাসদ সভাপতি আব্দুল হাই এবং সম্পাদক আমরু মিয়া। বক্তারা বলেন মহাত্মা গান্ধী’র অহিংস নীতি ও আন্দোলন বিশ্বব্যাপী প্রশংসিত হওয়ার কারণেই তাঁর জন্মদিন বিশ্বে অহিংস দিবস হিসেবে পালন করা হচ্ছে।

রাজনৈতিক দলগুলোর মধ্যেও অহিংস আচরণের চর্চার তাগিদ দেয়া হয়। সম্প্রতি ধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনা বেড়ে গেছে এবং তা রাজনৈতিক দলের ছত্রছায়ায়। যা দুঃখজনক, এসব ঘটনার জন্য অচিরেই সামাজিক আন্দোলন গড়ে তোলা হবে। পদযাত্রায় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জাসদ নেতাকর্মী ও সামাজিক ও সাংস্কৃতিক কর্মী, জনপ্রতিনিধি ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।