ট্রাম্প হাসপাতাল থেকে ছাড়া পাচ্ছেন সোমবার

দেশের বাইরে ডেস্ক: করোনায় আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। তাকে আজ সোমবার হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হতে পারে। রোববার ট্রাম্পের চিকিৎসক দল এ তথ্য জানিয়েছে।

জটিল ফুসফুস রোগ বিশেষজ্ঞ ড. ব্রায়ান গ্যরিবল্ডি জানিয়েছেন, ট্রাম্পকে শনিবার প্রথম ডোজ ডেক্সামিথাসন দেওয়া হয়েছে। সেইসঙ্গে করোনার পরীক্ষামূলক ওষুধ রেমিডিসিভিরের দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। তাতে প্রেসিডেন্টের দেহে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

তিনি জানান, ট্রাম্পের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। যথাসম্ভব রোববার তাকে বিছানা থেকে নামার অনুমতি দেওয়ার পরিকল্পনা রয়েছে।

ড. ব্রায়ান বলেন, ‘রোগীর উন্নতি অব্যাহত আছে। শুক্রবার সকাল থেকে তার জ্বর নেই, তার জীবনরক্ষক লক্ষণগুলো স্থিতিশীল আছে।’

তিনি জানান, প্রেসিডেন্ট সম্ভবত সোমবারের মধ্যেই হাসপাতাল থেকে হোয়াইট হাউজে যেতে পারবেন। সেখানেই তাকে রেমিডিসিভিরের বাকী ডোজগুলো দেওয়া হবে।

গত শুক্রবার ট্রাম্পের করোনায় আক্রান্তের খবর জানায় হোয়াইট হাউজ। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ওই দিন রাতে তাকে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়। শনিবার দিনভর মার্কিন সংবাদমাধ্যমগুলোতে ট্রাম্পের শারীরিক পরিস্থিতি নিয়ে বিভিন্ন খবর প্রকাশিত হতে থাকে। পরে তিনি টুইটারে পোস্ট করা একটি ভিডিও বার্তায় জানান, তার শারীরিক অবস্থা এখন ভালো, তবে সামনের দিনগুলোতে ‘আসল পরীক্ষা।’